বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 

সৌদির বিখ্যাত চার

আপডেট : ১৬ মে ২০২৪, ০৮:২৪

সৌদির বিখ্যাত চার ভ্রমণ গন্তব্য হিসেবে ধীরে ধীরে পছন্দের তালিকায় শীর্ষে উঠে আসছে সৌদি আরবের নাম। দেশটিতে আছে বেশ কিছু রোমাঞ্চকর, চমকপ্রদ ও ঐতিহাসিক স্থান। স্পা ট্রিটমেন্ট ও বিভিন্ন ধরনের খাওয়াদাওয়ার সুযোগ থেকে শুরু করে আছে চমৎকার দর্শনীয় স্থান, বুটিক ও শপিং মল। এ ছাড়া আধুনিক প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে সৌদি আরব বেশ এগিয়ে আছে।

সৌদি আরবকে বিশ্বের সামনে নতুনভাবে উপস্থাপন এবং পর্যটকদের কাছে দেশটিকে আরও উপভোগ্য করে তুলতে কাজ করছে কনজিউমার ব্র্যান্ড ভিজিট সৌদি। সচেতনতামূলক ক্যাম্পেইনের মাধ্যমে দেশের পর্যটনশিল্পকে এগিয়ে নিয়ে যাওয়াই এই প্রতিষ্ঠানের লক্ষ্য। পর্যটকদের ভ্রমণ পরিকল্পনা ও উপভোগে সহায়তার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে তারা। পৃথিবীর দ্রুততম বর্ধনশীল গন্তব্য হিসেবে সৌদি আরব এখন পরিণত হয়েছে সারা বছর ঘুরতে যাওয়ার মতো একটি গন্তব্যে।

সৌদির বিখ্যাত চার ইতিহাস ও ঐতিহ্যময় আল বালাদ
ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া আরেক শহর আল বালাদ। জায়গাটি বেশি পরিচিত ঐতিহাসিক জেদ্দা বা পুরোনো শহর নামে। জেদ্দার আল বালাদ জেলায় দেখা যাবে সপ্তম শতাব্দীর স্থাপত্য। আগ্রহী ক্রেতাদের জন্য এই শহরের বিভিন্ন রাস্তায় মসলা, গয়না, টেক্সটাইল, পারফিউমসহ অনেক কিছু কেনাকাটার সুযোগ আছে। রাস্তার পাশের এসব দোকান ছাড়াও বিশেষ কিছু আকর্ষণ আছে এই জায়গায়। যেমন, সুন্দর গয়নার জন্য যাওয়া যাবে আল বালাদ গোল্ড মার্কেটে। বইপত্র কিনতে যাওয়া যাবে আওয়ার ডেইজ অব ব্লিস বুকশপে।

সৌদির বিখ্যাত চার আলউলায় আকাশভ্রমণ
সৌদির প্রথম কোনো জায়গা হিসেবে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে আলউলা। বালু ও পাথুরে ভূমির এই বাদামি উপত্যকায় আছে সৌদির অসাধারণ প্রাকৃতিক দৃশ্য উপভোগের এক অনন্য ব্যবস্থা। বেলুনে চড়ে আকাশে ভেসে এই উন্মুক্ত প্রান্তরের স্বাদ নেওয়া যাবে হেগরা থেকে এলিফ্যান্ট রক পর্যন্ত। দেখা মিলবে ২ লাখ বছর আগের ইতিহাসের।

সৌদির বিখ্যাত চার লোহিত সাগরের তীরে আরামদায়ক স্পা
সৌদির লোহিত সাগর উপকূলের বালিয়াড়িতে আছে সিক্স সেন্সেস সাউদার্ন ডুনস স্পা। এই স্পার অন্দরসজ্জা অসাধারণ। সৌদি আরবের পরিবেশের প্রতিফলন ঘটানো হয়েছে সেখানে। পুরো স্পাজুড়ে বিরাজ করা স্নিগ্ধ সুগন্ধ এই অঞ্চলের ঐতিহ্যের কথা মনে করিয়ে দেবে। এ ছাড়া আছে হাতে-কলমে শেখার ব্যবস্থা বা কর্মশালা। সেখানে মসলা ও সুগন্ধি থেকে ত্ব চর্চার পণ্য তৈরি করা শেখানো হয়। শত শত বছর আগে আরবের প্রাচীন নাবাতেন জনগোষ্ঠীর সঙ্গে বাণিজ্যের মাধ্যমে এসব মসলা ও সুগন্ধি এই অঞ্চলে প্রবেশ করে।

সৌদির বিখ্যাত চার রিয়াদে বিলাসবহুল অভিজ্ঞতা
বিলাসবহুল অভিজ্ঞতার সঙ্গে কেনাকাটা ও বিনোদনের জন্য চমৎকার ওয়ান-স্টপ গন্তব্য হতে পারে ভিআইএ রিয়াদ। স্থানীয় ঐতিহ্যের ছাপ রয়েছে জায়গাটিতে। বেলুচ্চি, ডলচে অ্যান্ড গাবানা, টম ফোর্ড, ব্র্যান্ডন ম্যাক্সওয়েলসহ বেশ কিছু ব্র্যান্ড স্টোর রয়েছে এখানে। সারা দিনের কেনাকাটা শেষে যেতে পারবেন সুন্দর কোনো রেস্টুরেন্টে। সুস্বাদু এশিয়ান খাবার বা ফরাসি ক্যাফে—সব ধরনের এবং সবার পছন্দের খাবারই এখানে আছে। সৌদি সরকার দেশটিতে ভ্রমণ এখন অনেক সহজ করেছে। ভিসাপ্রক্রিয়া ক্রমাগত উন্নত করা হচ্ছে। এখন বিশ্বের ৬৩টি দেশ ই-ভিসার আওতায় আছে। সঙ্গে আরও আছে ৯৬ ঘণ্টার ফ্রি স্টপওভার ভিসা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    তারপর যেতে যেতে যেতে...আমিশদের গ্রাম

    ঈদুল আজহা কোন দেশে কেমন

    স্বাস্থ্য ঠিক রাখতে কোরবানির মাংস কীভাবে কতটুকু খাবেন

    এই ঈদে ঘরেই তৈরি হবে হান্ডি কাবাব

    অতিথি এলে চটজলদি তৈরি করে নিন বটি কাবাব

    ঝাল মিষ্টি পেশোয়ারি মাটন

    ভারতে দ্বিপক্ষীয় সফরে গিয়ে যা যা করবেন প্রধানমন্ত্রী

    ঢল ও বৃষ্টিতে বাড়ছে শেরপুরের নদ-নদীর পানি

    বাগেরহাটে মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু 

    ভারত ছেড়ে যাওয়া মিলিয়নিয়ারেরা যাচ্ছেন কোন দেশে

    বরিশালে পুকুর থেকে তরুণীর লাশ উদ্ধার 

    আক্রান্ত হলে পরস্পরকে করবে রক্ষা পিয়ংইয়ং-মস্কো, কিম-পুতিন চুক্তি