শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

আজাদ রহমান

আপডেট : ১৬ মে ২০২৪, ০৭:৪১

আজাদ রহমান। ছবি: সংগৃহীত আজাদ রহমান ছিলেন কণ্ঠশিল্পী, সুরকার, সংগীত পরিচালক, লেখক ও সংগীতজ্ঞ। তিনি ১৯৪৪ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমানে জন্মগ্রহণ করেন। শৈশবে বর্ধমানের ‘গোপেশ্বর সংগীত সংসদ’-এ সংগীত বিষয়ে দীর্ঘদিন শিক্ষা গ্রহণ করেন। এরপর কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে উচ্চাঙ্গসংগীতে (খেয়াল) প্রথম স্থান অর্জন করেন এবং স্বর্ণপদকে ভূষিত হন। এখানে পড়ার সময় তিনি কীর্তন, ধ্রুপদি সংগীতের পাশাপাশি খেয়াল, টপ্পার চর্চাও করেন।

তিনি সংগীত শিক্ষালয় বর্ধমানের গোপেশ্বর সংগীত সংসদের অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হন। এরপর সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯৬৩ সালে কলকাতার ‘মিস প্রিয়ংবদা’ চলচ্চিত্রে সংগীত পরিচালনার মধ্য দিয়ে আজাদ রহমানের চলচ্চিত্রে আগমন ঘটে। সেই চলচ্চিত্রে তাঁর সুরে কণ্ঠ দেন মানবেন্দ্র মুখোপাধ্যায়, আরতি মুখার্জি ও প্রতিমা বন্দ্যোপাধ্যায়।

ষাটের দশকে পশ্চিম বাংলা ছেড়ে তিনি চলে আসেন তৎকালীন পূর্ব পাকিস্তানে। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংগীত বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯৬৭ সালে সংগীত শিক্ষক, সংগীত পরিচালক ও সংগীত প্রযোজক হিসেবে তিনি বেতারে যোগ দেন।

একই সঙ্গে ছায়ানটে শাস্ত্রীয় সংগীতের শিক্ষক হিসেবে নিযুক্ত হন। এ সময়ই তিনি আমাদের দেশের চলচ্চিত্রে সংগীত পরিচালনার কাজে জড়িয়ে পড়েন। তিনি বেশ কিছু দিন নজরুল ইনস্টিটিউটেও পড়িয়েছেন।

আশির দশক থেকে তিনি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। যেমন জাতীয় পারফর্মিং আর্টস একাডেমির নির্বাহী পরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, সরকারি সংগীত মহাবিদ্যালয়ের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন তিনি। বলা হয়, বাংলাদেশে ‘খেয়াল’ জনপ্রিয় করার পেছনে তাঁর অবদান সবচেয়ে বেশি।

‘জন্ম আমার ধন্য হলো মা গো’, ‘ভালোবাসার মূল্য কত’, ‘ও চোখে চোখ পড়েছে যখনই’, ‘মনেরও রঙে রাঙাব’, ‘ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায়’সহ অনেক গানে সুর দিয়েছেন তিনি।

আমাদের দেশের গুরুত্বপূর্ণ এই সংগীতজ্ঞ মানুষটি ২০২০ সালের ১৬ মে মৃত্যুবরণ করেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইবনে সিনা

    জ্যঁ পল সার্ত্র

    কামাল লোহানী

    হেমন্ত মুখোপাধ্যায়

    হাসান হাফিজুর রহমান

    মেহেদী হাসান

    আটপাড়ায় বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে সুপারভাইজারকে জরিমানা

    সংকট নেই, তবু বাড়ল সবজি, মাছের দাম