বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

শিক্ষা দিবস আজ

এখনো শিক্ষায় সমান সুযোগ সৃষ্টি হয়নি

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০

আজ ১৭ সেপ্টেম্বর, মহান শিক্ষা দিবস। শিক্ষাকে সংকুচিত করতে স্বৈরশাসক আইয়ুব খান যে শিক্ষানীতি দিয়েছিলেন, তার প্রতিবাদে ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। মারা যান কয়েকজন শিক্ষার্থী। এরপর থেকে দিনটি শিক্ষা দিবস হিসেবে পালন করা হচ্ছে।

করোনা মহামারির কারণে দেড় বছরেরও বেশি বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলেছে। এতে শিক্ষা খাতে এক ধরনের বিপর্যয় নেমে এসেছে। এর মধ্যেই নতুন জাতীয় শিক্ষাক্রম অনুমোদন করেছে সরকার। এই শিক্ষাক্রম বাস্তবায়ন হলে প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার খোলনলচে পাল্টে যাবে। অন্যদিকে জাতীয় শিক্ষানীতি এখনো পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি সরকার। শিক্ষানীতির আলোকে হয়নি শিক্ষা আইন। এখন জাতীয় শিক্ষানীতি সংশোধনের চিন্তা করা হচ্ছে।

তবে ১৯৬২ সালে যে উদ্দেশ্য নিয়ে ছাত্র-জনতা শিক্ষানীতির বিরোধিতায় মাঠে নেমেছিল, সেই উদ্দেশ্য আজও অর্জন হয়নি বলে মনে করেন শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি গতকাল আজকের পত্রিকাকে বলেন, পাকিস্তান আমলে আইয়ুব খানের সরকার জনবিরোধী শিক্ষানীতি দিয়েছিল। এর মধ্য দিয়ে শিক্ষাকে সংকুচিত ও বাণিজ্যিকীকরণ করতে চেয়েছিল তারা। এর বিরুদ্ধে শুধু শিক্ষার্থীরা নন, মেহনতি মানুষ, এমনকি বুড়িগঙ্গার নৌকার মাঝিরাও বিক্ষোভে অংশ নিয়েছিলেন। কিন্তু বাস্তবতা হচ্ছে শিক্ষাকে এখনো সর্বজনীন করা হয়নি। সরকার সবার শিক্ষার দায়িত্ব নেয়নি। বিত্তশালীরা এখন শিক্ষার বেশি সুযোগ পাচ্ছে।

দিবসটি সরকারিভাবে পালন করা হয় না। তবে আজ বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্রগতিশীল আটটি সংগঠন মিলে সমাবেশ করবে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ করবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    গুচ্ছ পরীক্ষার ‘বি’ ইউনিটে উত্তর না দিয়েও নম্বর পাওয়ার অভিযোগ

    গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

    ভর্তি পরীক্ষায় চবি শাটল ট্রেনের বিশেষ সার্ভিস

    পূর্বাচলে কানাডিয়ান ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস নির্মাণকাজ শুরু

    জবি শিক্ষার্থীদের এনআইডি নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন

    ১৯ মাস পর খুলেছে জাককানইবি'র আবাসিক হল

    মহালছড়িতে ৪ ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা

    সাম্প্রদায়িকতায় নতজানু ‘আমাদের শুক্রবার’

    সব আসামিই জামিনে

    বিদ্যালয়ের সীমানা দেয়ালে রাস্তা বন্ধের শঙ্কা

    মাস্টার আপা

    আমি কলা খাব না হারুন ভাই

    ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথায় হাত