মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

গুগলের আই/ও সম্মেলন ২০২৪: অ্যান্ড্রয়েডে সার্কেল টু সার্চ ও স্ক্যাম কল শনাক্তের ফিচার আসছে

আপডেট : ১৫ মে ২০২৪, ১৪:৪৯

গুগলের এআই প্রযুক্তির চালিকাশক্তি হবে কোম্পানিটির নতুন জেমিনি ন্যানো মডেল। ছবি: গুগল পণ্য ও সেবায় আরও জোরালোভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি যুক্ত করবে গুগল। প্রোগ্রামার বা ডেভেলপারদের জন্য গুগলের আই/ও সম্মেলন ২০২৪-এ বিষয়টি তুলে ধরেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই। আগামী মাসগুলোতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য স্ক্যাম কল শনাক্ত, সার্কেল টু সার্চ, ডিভাইসভিত্তিক এআইয়ের মতো বিভিন্ন ফিচার চালু করবে বলে জানিয়েছে গুগল। 

এই বছরের মাঝামাঝিতে অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১৫ উন্মোচন করা হবে। তবে আপডেটটি সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য জানায়নি এই টেক জায়ান্ট। 

জেমিনি ন্যানো 
গুগলের এআই প্রযুক্তির চালিকাশক্তি হবে কোম্পানিটির নতুন জেমিনি ন্যানো মডেল। এটি একটি ডিভাইসভিত্তিক মডেল। এটি গুগলের টেনসর প্রোসেসিং ইউনিটের (টিপিইউ) মাধ্যমে কাজ করবে। 

এই প্রযুক্তির মাধ্যমে গুগলের এআই টেক্সট, ইমেজ, অডিও ও ভিডিওয়ের মতো বিভিন্ন ডেটা বিশ্লেষণ করতে পারবে। সম্মেলনে বিভিন্নভাবে জেমিনির সঙ্গে মিথস্ক্রিয়া করেন উপস্থাপকেরা। সুন্দর পিচাই বলেন, গুগল এখন জেমিনি যুগে রয়েছে। 

সার্চ টু ফিচার 
গুগলের ইঞ্জিনিয়ারিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভ বার্ক, অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কী কী এআইভিত্তিক ফিচার আসবে তা তুলে ধরেন। এর মধ্য সবচেয়ে চমকপ্রদ ফিচার হলো সার্কেল টু সার্চ। ভিডিও, ছবি বা লেখার ওপরে সার্কেলিং, হাইলাইটিং, স্ক্রিবলিং বা ট্যাপ করা হলে সে সম্পর্কিত তথ্য গুগল সার্চের পপআপের মাধ্যমে নিচে প্রদর্শিত হবে। ফিচারটি ইতিমধ্যে স্যামসাং গ্যালাক্সি ও গুগল পিক্সেল ফোনে পাওয়া যায়। তবে শিগগিরই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফিচারটি পাওয়া যাবে। 

এটি কোনো কিছু সম্পর্কে অনলাইনে দ্রুত সার্চ করার সুবিধা দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের পড়াশোনায়ও সাহায্য করতে পারবে। গুগল বলছে, কোম্পানিটির লার্নএলএম প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীরা ‘অঙ্কের সূত্র, ডায়াগ্রাম ও গ্রাফের মতো’ বেশ কিছু সমস্যার সমাধান জেনে নিতে পারবে। এই বছরের শেষের দিকে ফিচারটি অ্যান্ড্রয়েড ফোনে পর্যায়ক্রমে ছাড়া হবে। যুক্তরাষ্ট্রে গুগল সার্চ হবে আরও বেশি এআইভিত্তিক। প্রথমে যুক্তরাষ্ট্রে চালু হলেও পরে অন্য দেশের ব্যবহারকারীরাও এই সুবিধা ব্যবহার করতে পারবেন। 

ডিভাইসভিত্তিক জেমিনি এআই 
অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগলের এআই মডেল জেমিনি যুক্ত করা হবে। গুগল অ্যাসিস্ট্যান্টের বদলে জেমিনিই ব্যবহার করা হবে। ইউটিউবের ভিডিও সম্পর্কেও প্রশ্নের উত্তর দিতে পারবে জেমিনি। এ ছাড়া জিমেইল ও মেসেজের সঙ্গে দ্রুত এআই দিয়ে তৈরি ছবি যুক্ত করা যাবে। জেমিনি অ্যাডভান্সে সাবস্ক্রিপশন থাকলে পিডিএফ ডকুমেন্টের মধ্যে কী তথ্য আছে তা জানতে পারবে ব্যবহারকারীরা। ‘আস্ক দিস পিডিএফ’ নামে একটি নতুন অপশনও যুক্ত করেছে গুগল। 

স্ক্যাম কল শনাক্ত 
অ্যাপ ডায়ালারেও পরিবর্তন নিয়ে আসছে গুগল। এটি স্ক্যাম বা ভুয়া কল শনাক্ত করতে পারবে। ফিচারটি লাইভ কাজ করবে এবং ব্যবহারকারীর গোপনীয়তার সুরক্ষা দিতে সাহায্য করবে। তবে কোন কোন ফোনে চালু হবে বা কবে নাগাদ তা নিয়ে কোনো স্পষ্ট তথ্য জানায়নি কোম্পানিটি। 

উন্নত টক-ব্যাক ফিচার 
গুগলের টক-ব্যাক ফিচারটিও উন্নত করা হয়েছে। কোন ছবিতে কী রয়েছে তা বিস্তারিত বর্ণনা করতে পারবে ফিচারটি। এর মাধ্যমে দৃষ্টিশক্তিহীন ব্যক্তিরা সাহায্য পাবে। ফিচারটি ইন্টারনেট ছাড়াও কাজ করবে। জেমিনি ন্যানো মডেলের মাধ্যমে এই ফিচার কাজ করবে। কোম্পানি বলছে, এ বছরের শেষের দিকে ফিচারটি চালু হবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে গত মঙ্গলবার গুগলের ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও ২০২৪’ শুরু হয়েছে। শোরলাইন অ্যাম্ফিথিয়েটারের পাশাপাশি অনলাইন ও গুগলের ইউটিউব চ্যানেলে সম্মেলনটি সরাসরি সম্প্রচার করা হয়। 

তথ্যসূত্র: গ্যাজেটস ৩৬০ ও অ্যান্ড্রয়েড পুলিশ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন