মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

১২৫ বিলিয়ন ডলারের পেনশন ফান্ডের অ্যাকাউন্ট ডিলিট করে দিয়েছিল গুগল

আপডেট : ১৫ মে ২০২৪, ১২:৪৬

গুগল ক্লাউডে ‘এক ধরনের’ ভুল কনফিগারেশনের ফলে ঘটনাটি ঘটেছে। ছবি: এএফপি ভুলক্রমে ১২৫ বিলিয়ন বা ১২ হাজার ৫০০ কোটি ডলারের পেনশন ফান্ডের অ্যাকাউন্ট ডিলিট করে দিয়েছিল গুগল। এর ফলে ইউনিসুপার কোম্পানির প্রায় ৫ লাখ সদস্য এক সপ্তাহ ধরে তাদের পেনশন অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। 

ইউনিসুপার হলো একটি অস্ট্রেলিয়ার পেনশন তহবিল, যা দেশটির উচ্চশিক্ষা ও গবেষণা খাতে কর্মরত কর্মীদের অবসরকালীন সঞ্চয়ের সুবিধা দেয়। অর্থাৎ, অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়, কলেজ, বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত কোনো ব্যক্তি অবসর গ্রহণের জন্য সঞ্চয় করতে সাহায্য করার জন্য ইউনিসুপারের পেনশন সেবাগুলো সাহায্য করতে পারে। 

গুগল ক্লাউডে ‘একধরনের’ ভুল কনফিগারেশনের ফলে ঘটনাটি ঘটেছে। ইউনিসুপারের সিইও পিটার চুন ও গুগল ক্লাউডের গ্লোবাল সিইও টমাস কুরিয়ান সদস্যদের কাছে যৌথভাবে ক্ষমা চেয়েছে এবং এই ভুলকে ‘অত্যন্ত হতাশাজনক ও দুঃখজনক’ হিসেবে স্বীকার করে। বিভ্রাটটি কোনো সাইবার-আক্রমণ ছিল না এবং এতে কোনো ব্যক্তিগত ডেটা আপস হয়নি বলে তারা সদস্যদের আশ্বস্ত করেছিল। ঘটনাটির জন্য গুগলের ক্লাউড সেবার ত্রুটিকে দায়ী করা হয়। 

তাঁরা আরও বলেন, ইউনিসুপারের প্রাইভেট ক্লাউড সেবাগুলো দেওয়ার সময় ভুল কনফিগারেশনের কারণে ইউনিসুপারের ক্লাউড সাবস্ক্রিপশন মুছে যাওয়ায় এ ঘটনা ঘটে। 

কোম্পানি দুটি দাবি করে, এটি একটি বিচ্ছিন্ন ‘ ঘটনা’, যা বিশ্বব্যাপী গুগল ক্লাউডের কোনো ক্লায়েন্টের সঙ্গে এর আগে ঘটেনি এবং এটি হওয়া উচিত হয়নি। 

গুগল বলছে, ‘গুগল ক্লাউড সেই ত্রুটি চিহ্নিত করেছে, যার জন্য এই ব্যাঘাত ঘটে’ এবং এটি যাতে আবার না ঘটে তার জন্য ব্যবস্থা নিয়েছে।’ 

ঘটনাটি ঘটার এক সপ্তাহেরও বেশি সময় পর সেবাগুলো ধীরে ধীরে চালু হয়েছিল। বিনিয়োগ অ্যাকাউন্ট ব্যালেন্স প্রাথমিকভাবে আগের সপ্তাহের অনুরূপ ছিল। আপডেটগুলো যতটা সম্ভব দ্রুত করা হবে বলে সদস্যদের আশ্বস্ত করেছিল ইউনিসুপার। 

 ২০২৩ সালে ইউনিসুপার তার কার্যক্রমের একটি উল্লেখযোগ্য অংশ গুগল ক্লাউড প্ল্যাটফরম স্থানান্তরিত করেছে। প্রক্রিয়াটির মধ্যে ১ হাজার ৯০০টি ভার্চুয়াল মেশিনসহ বিভিন্ন কাজ গুগল ক্লাউডে স্থানান্তর করে। এর আগে আজুর ও আরেকটি কোম্পানির ক্লাউড সেবা ব্যবহার করত ইউনিসুপার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন