বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পাওয়া গেছে অজ্ঞাত জাতের সাপ

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৪

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিরল ক্যাট স্নেক হাতে সজল দেব। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পাওয়া গেছে একটি বিরল প্রজাতির সাপ। উদ্ধার হওয়া এই সাপটি প্রথমবারের মতো শ্রীমঙ্গলে দেখা মিলেছে। শ্রীমঙ্গলের কেউ এর নাম বলতে পারেননি। পরে উদ্ধার হওয়া সাপটির ছবি গাজীপুরের শেখ কামাল ওয়াইল্ড লাইফ সেন্টারের হারপেটোলজিস্ট ও সর্প বিশেষজ্ঞ মো. : সোহেল রানার কাছে এটির ছবি পাঠালে বলেন, এটি দেখতে অনেকটা গ্রে ক্যাট সাপের মতো। তবে গ্রে ক্যাট সাপের চোখ একটু লালচে হয় এটি সাদা। 

চট্টগ্রাম স্নেক ভেনম সেন্টারের সহকারী গবেষক বোরহান বিশ্বাস এর ছবি দেখে জানান, এটি অনেকটা বিরল প্রজাতির, সচরাচর এটি দেখা না গেলেও বাংলাদেশিয় সাপের তালিকায় এর নাম রয়েছে। 

শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বৃহস্পতিবার বিকেলের দিকে ভাড়াউড়া চা বাগানের সহকারী ব্যবস্থাপকের বাংলোতে সাপটি দেখার পর উদ্ধারের জন্য বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। খবর পেয়ে বন বিভাগের সহযোগিতায় সেখান থেকে সাপটিকে উদ্ধার করেন। 

তিনি আরও জানান, উদ্ধার হওয়া সাপটি স্থানীয়দের কাছে অপরিচিত। এর পরিচয় শনাক্ত করতে সর্প বিশেষজ্ঞদের খবর দেওয়া হয়েছে। শুক্রবার বিশেষজ্ঞ দল আসলে এর সঠিক পরিচয় পাওয়া যাবে। 

এ ব্যাপারে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র জানান, এর আগে এ ধরনের সাপ এ অঞ্চলে দেখা যায়নি। সাপটি উদ্ধারের পর লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। এটি একটি মৃদু বিষধর সাপ। বর্তমানে বাংলাদেশে প্রায় বিলুপ্ত। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    এই শতকে বৈশ্বিক তাপমাত্রা বাড়বে ২.৭ ডিগ্রি সেলসিয়াস: জাতিসংঘের সতর্কতা

    রাজশাহীর ভেলা বিলে ৮৫টি পাখি অবমুক্ত

    ২৭ বছরে বাংলাদেশের ম্যানগ্রোভ বনাঞ্চল কমেছে ১৯%

    বেনাপোল সীমান্ত থেকে রাসেল ভাইপার উদ্ধার

    সুখবর

    পরিত্যক্ত সাইকেল সংস্কার করে পত্রিকা বিক্রেতাদের দিচ্ছে 'প্রজেক্ট দিয়া'

    সেইটাই তো জাইনতে চাছি।

    নাসিক কাউন্সিলর আলী হোসেন আলা আর নেই

    ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অটোমেশন সফটওয়্যার উদ্বোধন

    মহালছড়িতে ৪ ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা

    সাম্প্রদায়িকতায় নতজানু ‘আমাদের শুক্রবার’

    সব আসামিই জামিনে