মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

জাকারবার্গের জন্মদিন আজ, এক দশকে সম্পদ কত বাড়ল তাঁর

আপডেট : ১৪ মে ২০২৪, ১৬:৩০

ফেসবুকের মূল কোম্পানি মেটার ১৩ শতাংশ শেয়ারের মালিক জাকারবার্গ। ছবি: এএফপি ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের জন্মদিন আজ। গত এক দশকে অনেক কিছুই অর্জন করছেন তিনি। এসময়ের মধ্য তিন সন্তানদের বাবা হয়েছে, হাভার্ড থেকে ডিগ্রি ও জিজুৎসুতে নীল বেল্ট অর্জন করেন। তবে জাকারবার্গের সম্পদ কতটুকু বাড়ল তা নিয়েই সবার আগ্রহ বেশি।

গত এক দশকে জাকারবার্গের মোট সম্পদের সঙ্গে আরও ১৪ হাজার কোটি ডলার যুক্ত হয়েছে। ব্লুমবার্গের মতে জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ ১৬ হাজার ৯০০ কোটি বা ১৬৯ বিলিয়ন ডলার। ফলে তিনি এখন বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। যেখানে ২০১৪ সালে ১৬ মে পর্যন্ত তার মোট সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৬০১ কোটি ডলার।

ফেসবুকের মূল কোম্পানি মেটার ১৩ শতাংশ শেয়ারের মালিক জাকারবার্গ। তার সম্পদের বেশির ভাগ এই শেয়ার থেকেই আসে। গত এক দশকে কোম্পানিটির শেয়ার দর ৭০০ শতাংশেরও বেশি বেড়েছে।

মেটা বিশ্বের সপ্তম বৃহত্তম কোম্পানি ও বিশ্বের সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম এবং বিজ্ঞাপন অর্থনীতির বিশাল অংশ নিয়ন্ত্রণ করে কোম্পানিটি। ফেসবুকে দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা তিনগুণেরও বেশি। ২০১৪ সালে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৮৯ কোটি ছিল। আর ২০২৩ সেই সংখ্যা বেড়ে হয় ২১১ কোটি।

সম্পদের পরিমাণ বাড়ার সঙ্গে সঙ্গে জাকারবার্গের জীবনধারাও পরিবর্তন হয়েছে।

মেটার সিইওয়ের রিয়েল এস্টেটে সম্পদের পরিমাণ হলো—২০ কোটি ডলার। তিনি ও তার স্ত্রী প্রিসিলা চ্যান, পালো অল্টোতে সম্পত্তি কেনার জন্য ৫ কোটি ডলার খরচ করেছেন এবং তিনি লেক তাহোর পার্শ্ববর্তী দুটি প্রোপার্টি কেনার জন্য প্রায় ৫৯০ লাখ ডলার খরচ করেছেন।

কাউয়াই, হাওয়াইতে কমপক্ষে ১ হাজার ২০০ একর জমি কেনেন মার্ক জাকারবার্গ। যার মধ্যে প্রায় ৭৫০ একরের জমির জন্য ১০ কোটি ডলার ও ৬০০ একরের জন্য ৫৩০ লাখ ডলার খরচ করেন তিনি।

বলা হয়ে থাকে, পৃথিবীর ধ্বংসের সময়ের জন্য জাকারবার্গ ১০ কোটি ডলার খরচ করে ডুমসডে কম্পাউন্ড নির্মাণ করছেন। যার মধ্যে একটি ৫ হাজার বর্গফুটের ভূগর্ভস্থ বাংকার রয়েছে। এতে নিজস্ব শক্তি, খাদ্য ও পানি সরবরাহ থাকবে। ফলে এই কম্পাউন্ড স্বয়ংসম্পূর্ণ হবে।

তিনি বিভিন্ন ব্যয়বহুল যানবাহনে বিনিয়োগ করেন। তিনি বৈদ্যুতিক সার্ফবোর্ডের জন্য ১২ হাজার ডলার খরচ করেন। সম্প্রতি তিনি আরও ব্যয়বহুল মেগাওয়াট লঞ্চপ্যাড নামের একটি জাহাজ কেনেন। । এটি গত মার্চ প্রথম সমুদ্রযাত্রা শুরু করে। তবে জাহাজের সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে এর পেছনে জাকারবার্গকে ৩০ কোটি ডলার খরচ করতে হয় ও এটি রক্ষণাবেক্ষণে প্রতি বছর আরও ছয় অঙ্কের অর্থ খরচ করতে হতে পারে।

তবে তিনি শুধু নিজের বিলাসিতার জীবনের জন্য সব অর্থ ব্যয় করেন না। তার ৯৯ শতাংশ শেয়ার বিলিয়ে দেবেন বলে তিনি ২০১৫ সালে প্রতিশ্রুতি দেন। তিনি ও তার স্ত্রী মিলে চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ তৈরি করেন। এর লক্ষ্য হলো—‘রোগ নির্মূল ও শিক্ষার উন্নতি, স্থানীয় সম্প্রদায়ের চাহিদা পূরণ করা।’

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন