সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

মাংসে, বেগুনে বা মোরগের ডাকে সৃষ্টিকর্তার নাম, এর ব্যাখ্যা কী

আপডেট : ১৪ মে ২০২৪, ১৭:১১

বেগুন কাটতেই ভেসে উঠলো ‘আল্লাহ’র নাম—এমন শিরোনামে গত রমজানে বেসরকারি সংবাদভিত্তিক টিভি চ্যানেল এটিএন নিউজ একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি গত ২৫ মার্চ চ্যানেলটির ফেসবুক পেজ এটিএন নিউজ ডিজিটালে প্রতিবেদনটি পোস্ট করা হয়।

দাবি অনুযায়ী, ঘটনাটি ঝিনাইদহের মহেশপুর পৌরসভার ঘটনা। বেগুনটি কিনে আনা হয়েছিল ইফতারের আয়োজনে বেগুনি বানানোর উদ্দেশ্যে। বেগুনটি ফালি করে কাটতেই দেখা মেলে আরবি হরফে লেখা ‘আল্লাহ’। ভিডিওটি রোববার (১২ মে) রাত ৮টা পর্যন্ত দেখা হয়েছে ১১ লাখ বার। কমেন্ট পড়েছে ২৮ হাজারের বেশি। এসব কমেন্টে অনেক ফেসবুক ব্যবহারকারী এমন ঘটনায় স্রষ্টার প্রশংসা করেছেন।

ঝিনাইদহের মহেশপুরে বেগুনে আল্লাহর নাম দেখা যাওয়ার দাবিতে সংবাদমাধ্যমের প্রতিবেদন। ছবি: এটিএন নিউজ আবার শনিবার (১১ মে) ‘মোরগের কণ্ঠে “আল্লাহ আল্লাহ” ডাক’ শিরোনামে ভিডিও প্রতিবেদন প্রকাশ করেছে জাতীয় দৈনিক কালবেলা। এবারের ঘটনা নারায়ণগঞ্জে। আনিসুজ্জামান আনিস নামে এক ব্যক্তি খাওয়ার জন্য কিনেছিলেন এ মোরগ। রান্নার জন্য স্ত্রীকে সঙ্গে নিয়ে মোরগটি জবাইয়ের প্রস্তুতিও নিয়েছিলেন। ঠিক তখনই মোরগের কণ্ঠে আকস্মিক শোনা যায় ‘আল্লাহ, আল্লাহ’ ডাক। ভিডিওটি রোববার রাত ৮টা পর্যন্ত দেখা হয়েছে ৮৭ হাজার বার। 

কেবল এ দুটি ঘটনাই নয়, বিভিন্ন সময়েই দেশের সংবাদমাধ্যমে এমন ঘটনা উঠে এসেছে। একসময় কোরবানি ঈদের মৌসুমে এমন অনেক ঘটনা শোনা যেত যে, কোরবানির পশুর মাংসের গায়ে দেখা মিলেছে আল্লাহর নাম।

ইন্টারনেটে খুঁজে দেখা যায়, এসব ঘটনা কেবল বাংলাদেশেই নয়, পৃথিবীর নানা প্রান্তে বিভিন্ন সময় ঘটেছে। ২০০৪ সালে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ওই সময় প্রায় এক যুগ পুরোনো টোস্ট করা চিজ স্যান্ডউইচ নিলামে ২৮ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। ওই স্যান্ডউইচে নাকি ফুটে উঠেছিল মাতা মেরির মুখ!

এক যুগ পুরোনো এই টোস্টেড চিজ স্যান্ডউইচ ২৮ হাজার মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়েছিল। ছবি: বিবিসি নিউজ  আবার ২০০২ সালে প্রায় ২০ হাজার খ্রিষ্টান ভারতের বেঙ্গালুরুতে ছুটে গিয়েছিলেন একটি রুটি দর্শনে। কারণ, এ রুটিতে দেখা গিয়েছিল যিশু খ্রিষ্টের মুখাবয়ব! কিছু দর্শনার্থী তো রুটিটির কাছে প্রার্থনাও করেছিলেন। 

এমন দাবিগুলো কেবল ধর্মের মধ্যেই সীমাবদ্ধ নেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রোর ২০১২ সালের এক প্রতিবেদন থেকে জানা যায়, ওই সময় তিন বছরের পুরোনো একটি ফ্রোজেন চিকেন নাগেট নিলামে ৫ হাজার পাউন্ডে বিক্রি হয়েছিল। কারণ, ওই নাগেটে দেখা গিয়েছিল যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের মুখাবয়ব!

এসব ঘটনার ব্যাখ্যা কী? 
এই প্রশ্নের উত্তর মেলে বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট লাইভ সায়েন্সে প্রকাশিত এক প্রতিবেদনে। ওয়েবসাইটটি জানায়, এসব প্রশ্নের উত্তর আছে ‘প্যারেডোলিয়া’ নামের একটি বিশেষ মানসিক অবস্থার মধ্যে।

প্যারেডোলিয়া কী
ইংরেজি ‘প্যারেডোলিয়া (Pareidolia)’ শব্দটির উৎপত্তি দুটি গ্রিক শব্দ থেকে। শব্দটি গ্রিক para (ইংরেজি অর্থ: পাশে বা বাইরে) এবং Eidos (ইংরেজি অর্থ: ছবি, চেহারা) শব্দের সমন্বয়ে তৈরি।

ব্যাপক অর্থে প্যারেডোলিয়া হলো মস্তিষ্কের ভ্রান্তি, যেখানে একজন ব্যক্তি এলোমেলো চিত্র বা প্যাটার্নকে সংগঠিত একক অবয়ব হিসেবে দেখেন। অর্থাৎ মানুষ কোনো জড় বস্তুর পৃষ্ঠে কোনো মুখাবয়ব দেখতে পান— এটিই প্যারেডোলিয়া। স্যান্ডউইচের মধ্যে মাতা মেরির ছবি বা চাঁদে মানুষ দেখা প্যারেডোলিয়ার উদাহরণ। 

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের স্নায়ুবিজ্ঞানী সোফি স্কট প্যারেডোলিয়া সম্পর্কে বিবিসিকে বলেন, এটি মানুষের আকাঙ্ক্ষা থেকেই তৈরি হয়। অর্থাৎ মানুষ যা দেখতে চায় (সচেতনে বা অবচেতনে), জড়বস্তুর পৃষ্ঠেও তা–ই দেখে। যেমন, যে ব্যক্তি টোস্টে যিশুর মুখাবয়ব দেখছেন, তিনি টোস্টটিকে কেবল টোস্ট হিসেবে না দেখে, নিজের চাওয়া বা কল্পনার সঙ্গে মিলিয়ে যিশুর মুখাবয়ব খুঁজে নিয়েছেন।

২০০২ সালে প্রায় ২০ হাজার খ্রিষ্টান ভারতের বেঙ্গালুরুতে ভ্রমণ করেছিলেন একটি রুটি দর্শনে। ছবি: বিবিসি নিউজ সোফি স্কট আরও বলেন, মানুষের মস্তিষ্ক এলোমেলো নানা জিনিসের মধ্যে নির্দিষ্ট প্যাটার্ন খুঁজতে যে পছন্দ করে, সেটির একটি দারুণ উদাহরণ প্যারেডোলিয়া। বিশেষ করে যদি একজন ব্যক্তি অলৌকিকতায় বিশ্বাসী হন, তিনি সবকিছুর মধ্যেই বিশেষ কিছু বা অলৌকিক কিছু দেখতে চান, যা প্রকৃতপক্ষে সেখানে অনুপস্থিত।

‘দ্য সেলফ ইলিউশন: হাউ দ্য সোশ্যাল ব্রেইন ক্রিয়েটস আইডেনটিটি’ বইয়ের লেখক ব্রুস হুড বিবিসিকে বলেন, একবার যখন কেউ টোস্টে মাতা মেরি বা চিকেন নাগেটে জর্জ ওয়াশিংটনকে আবিষ্কার করে ফেলেন, তখন আর তাঁর দৃষ্টি থেকে সেই চিত্র সরানো কার্যত অসম্ভব হয়ে পড়ে। মানে কেউ না দেখলেও টোস্ট বা নাগেটের গায়ে বারবার তিনি ওই অবয়বই দেখবেন।

হুড আরও বলেন, কেউ কেউ এই ঘটনাগুলোকে অতিপ্রাকৃত বা অলৌকিক ঘটনার প্রমাণ বলে বিশ্বাস করতে পারেন। আর এ কারণেই এটি কখনো কখনো হয়ে ওঠে লাভজনক বাণিজ্য!

সোজা কথায়, প্যারেডোলিয়া হলো এমন ঘটনা, যখন মানুষ এলোমেলো বিশৃঙ্খল প্যাটার্ন, চিত্র, রেখা বা অমৃণ পৃষ্ঠের মধ্যে অর্থপূর্ণ ও নির্দিষ্ট কিছু আবিষ্কার করে ফেলে। বাংলাদেশে বেগুন বা মাংসের গায়ে আল্লাহর নাম খুঁজে পাওয়াও এই প্যারেডোলিয়ারই অংশ। 

লাইভ সায়েন্স বলছে, কেবল চিত্র বা মুখাবয়ব নয়, প্যারেডোলিয়া শ্রবণের ক্ষেত্রেও ঘটতে পারে। একে ‘অডিও প্যারেডোলিয়া’ বলা হয়। এ ক্ষেত্রে একজন মানুষ কোনো সুগঠিত বাক্য, গান বা এলোমেলো শব্দের মধ্যে এমন কিছু শোনে, যা আদতে সেখানে ছিল না। এটা হতে পারে বাক্যের ভুল ব্যাখ্যার কারণে অথবা বিশৃঙ্খলার মধ্যে শোনার কারণে। 

অডিও প্যারেডোলিয়ার ক্ষেত্রে মানব মস্তিষ্ক বুঝতে না পারা শব্দের জন্য স্বীকৃত কোনো প্যাটার্নের অনুসন্ধান করে, নিকটতম মিল খুঁজতে থাকে এবং এসবের ভিত্তিতে বার্তা তৈরি করে। এর ফলে ওই ব্যক্তি এক সময় অদ্ভুত ও উদ্ভট সিদ্ধান্তে পৌঁছায়। মোরগের ডাকের মধ্যে ‘আল্লাহ’ খুঁজে পাওয়াকে এই অডিও প্যারেডোলিয়া দিয়ে ব্যাখ্যা করা যেতে পারে।

কাদের ক্ষেত্রে এমন বেশি ঘটে?

দ্বিমাসিক পিয়ার–রিভিউড বৈজ্ঞানিক প্রকাশনা অ্যাপ্লায়েড কগনিটিভ সাইকোলজিতে ২০১২ সালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে দেখা যায়, ধার্মিক বা অলৌকিকত্বে বিশ্বাসী মানুষের প্যারেডোলিয়ার অভিজ্ঞতা বেশি হয়। স্নায়বিকভাবে দুর্বল মানুষেরও এমন হয়। এর কারণ হিসেবে মনে করা হয়, এ ধরনের মানুষ বিপদের আশঙ্কায় সতর্ক থাকে বেশি। এ ছাড়া প্যারেডোলিয়ার অভিজ্ঞতা পুরুষদের তুলনায় নারীদের সাধারণত বেশি হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি