বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

বাজারে সাড়ে ৮ কোটি টাকার মাইক্রোএলইডি টেলিভিশন

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২০:০৮

সিইএসে প্রদর্শিত স্যামসাংয়ের দ্য ওয়াল। ছবি: স্যামসাং অসাধারণ পিকচার কোয়ালিটির বিশাল আকৃতির পর্দার টেলিভিশন এসেছে বাজারে। বলা হচ্ছে, এটি টিভি প্রযুক্তির নতুন দিগন্ত খুলে দেবে। তবে এই টিভির দাম সাধারণ গ্রাহকের নাগাল বাইরে।

মাইক্রো এলইডি প্রযুক্তির এই টিভিতে বর্তমান প্রযুক্তির যে কোনো টিভির চাইতে বেশি উজ্জ্বল ও ঝকঝকে ছবি দেখা যায়। সবচেয়ে নতুন বিষয়টি হলো এত বড় আকারের টিভি এখনো কেউ বাজারে আনেনি। 

মাইক্রো এলইডি ডিসপ্লেতে লাখ লাখ ক্ষুদ্র এলইডি ব্যবহার করা হয়। একদম কাছ থেকে দেখলে প্রত্যেকটি এলইডি খুব সহজে আলাদা করা যায়। কিন্তু এর ছবির মান হয় বর্তমানের সেরা প্রযুক্তি ওএলইডির চেয়ে অনেক ভালো। ওএলইডি ডিসপ্লের চেয়ে এ ডিসপ্লে অনেক বেশি উজ্জ্বল। তা ছাড়া এটি সহজে নষ্ট হয় না। 

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, মাইক্রো এলইডি প্রযুক্তির এ টেলিভিশন বাজারে আনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান এলজি। ডিভিএলইডি ওয়াল সাইজড টিভির সঙ্গে এই টিভি অবমুক্ত করবে এলজি। দাম পড়বে ১০ লাখ মার্কিন ডলারের বেশি। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি ৫২ লাখ টাকার বেশি। 

অবশ্য স্যামসাংও গত কয়েক বছর কনজিউমার টেকনোলজি অ্যাসোসিয়েশন (সিইএস) প্রদর্শনীতে মাইক্রো এলইডি ডিসপ্লের প্রোটোটাইপ উপস্থাপন করেছে। তাদের ডিসপ্লের আকার ৭৫ থেকে ২৯২ ইঞ্চি। চলতি বছর তারা এই ডিসপ্লে বিক্রিও শুরু করেছে। ১১০ ইঞ্চি মডেলের দাম রাখছে ১ লাখ ৫৬ হাজার ডলার। বা প্রায় ১ কোটি ৩৩ লাখ টাকা। এই ডিসপ্লে একই সঙ্গে ৫৫ ইঞ্চির চারটি এইচডি ছবি দেখাতে পারে। 

জাপানি কোম্পানি সনিও মাইক্রো এলইডি ডিসপ্লে এনেছে। তারা এটিকে বলছে ক্রিস্টাল এলইডি। এটি বর্তমানে শুধু কমার্শিয়াল মার্কেটের জন্য পাওয়া পাওয়া যাচ্ছে। তবে এটি বিশাল দেয়াল আকৃতির ডিসপ্লের জন্যও উপযুক্ত বলে দাবি করছে সনি। 

দামটা অনেক বেশি হলেও, মাইক্রো এলইডিকেই বলা হচ্ছে বিগ স্ক্রিনের ভবিষ্যৎ। কোনো একদিন সাধারণ মানুষের ঘরেও এই প্রযুক্তির ডিসপ্লে শোভা পাবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    আইফোন মোছার ‘ন্যাকড়া’ বেচছে অ্যাপল, দাম ১৯ ডলার

    নাম বদলের পরিকল্পনা করছে ফেসবুক

     অ্যাপলের নতুন কম্পিউটার চিপ উন্মোচন

    মেটাভার্স তৈরিতে ফেসবুকের তোড়জোড়

    বৈদ্যুতিক স্কুটার কেনার আগে যা জানা দরকার

    কেঁপে উঠল মহাকাশ স্টেশন, প্রাণে বাঁচলেন রুশ অভিনেতা-অভিনেত্রী

    সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

    গ্রেপ্তার ও বিচারের দাবি জানালেন সেই ইকবালের মা

    সুপার টুয়েলভসের টিকিট পেল শ্রীলঙ্কা 

    বিদ্যুতের খুঁটি থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    গোমস্তাপুরে অজ্ঞাত ব্যক্তিদের হামলায় দুধ বিক্রেতা নিহত

    আশুগঞ্জে সৎ মায়ের বিরুদ্ধে শিশু হত্যার অভিযোগ