মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

তানজিম সাকিবই যাচ্ছেন বিশ্বকাপে

আপডেট : ১২ মে ২০২৪, ১৬:২৫

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের অংশ হতে যাচ্ছেন তানজিম হাসান সাকিব। ছবি: বিসিবি জিম্বাবুয়ে সিরিজ শেষ হচ্ছে আজ। গত কদিনে অধিনায়ক-কোচের সঙ্গে একাধিক সভা হয়েছে নির্বাচক প্যানেলের। তাঁদের মত নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল চূড়ান্ত নির্বাচকদের। রাতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের অনুমোদন হয়ে গেলেই আনুষ্ঠানিক দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপের দল ঘোষণা হওয়ার কথা আগামীকাল।

বিশ্বকাপ দলে কারা থাকছেন, এমন ১৩-১৪ জন খেলোয়াড়ের নাম অনায়াসে বলে দেওয়া যাচ্ছিল আগে থেকেই। আলোচনা ছিল এক-দুটি জায়গা নিয়ে। গতকাল বিসিবির এক নির্বাচক আজকের পত্রিকাকে বলেছেন, ‘আগামী পরশু (আগামীকাল) ঘোষণা হবে বিশ্বকাপের দল। আমাদের দল চূড়ান্ত।’ লম্বা সময় পর ফেরা পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন পেয়েছেন বিশ্বকাপ দলের টিকিট, জিম্বাবুয়ে সিরিজের শুরুতেই সেটি জানা গেছে। একটি জায়গা নিয়ে বেশ কথা হচ্ছিল। সাকিব আল হাসান, শেখ মেহেদী হাসান ও রিশাদ হোসেনের সঙ্গে একজন বাড়তি স্পিনার নাকি তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিনের সঙ্গে পঞ্চম পেসার নিয়ে যাবে বাংলাদেশ।

দলীয় সূত্রে জানা গেছে, পঞ্চম পেসার হিসেবে যুব বিশ্বকাপজয়ী তানজিম সাকিবের ওপর আস্থা রাখছে টিম ম্যানেজমেন্ট। সে ক্ষেত্রে বাঁহাতি স্পিনার তানভীর ইসলামকে ‘দর্শক’ হয়ে দেখতে হতে পারে ২০ ওভারের বিশ্বকাপ। তাঁকে অবশ্য এই জিম্বাবুয়ে সিরিজে দুটি ম্যাচে সুযোগ দেওয়া হয়েছে। পাঁচ পেসার নেওয়ার যুক্তি নিয়ে বিসিবি সূত্র জানিয়েছে, ওয়েস্ট ইন্ডিজের উইকেটে পেসাররা সাধারণত বেশি সুবিধা পেয়ে থাকেন। আর যুক্তরাষ্ট্রের ড্রপ-ইন-উইকেট যেহেতু অস্ট্রেলিয়া থেকে নেওয়া হয়েছে, উইকেট অনেকটা অজি কন্ডিশনের মতোই হতে পারে। সে কারণে পেস বিভাগ শক্তিশালী রাখতে চায় বাংলাদেশ দল। চোট কিংবা অন্য কোনো সমস্যায় সাকিবকে পাওয়া নিয়ে যদি কোনো সমস্যা হয়, সে ক্ষেত্রে বাঁহাতি স্পিনে বিকল্প কী হতে পারে, সেটি নিয়ে কাল কোনো মন্তব্য করতে চাননি নির্বাচক। ‘যত প্রশ্নের উত্তর আছে, দল ঘোষণার দিনে দেব’—এড়িয়ে যেতে চাইলেন নির্বাচক প্যানেলের এক সদস্য।

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপ ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী ১৫ মে রাতে যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরবে বাংলাদেশ দল। জানা গেছে, বিশ্বকাপ দলের ১৫ জনের বাইরে অতিরিক্ত খেলোয়াড় পাঠাতে চায় না বিসিবি। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, তানজিম সাকিব ও রিশাদ। অলক কাপালির পর বিশ্বকাপে রিশাদই বাংলাদেশের দ্বিতীয় লেগ স্পিনার। অলক খেলেছিলেন ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

তারুণ্যের সঙ্গে বাংলাদেশের এবারের বিশ্বকাপ দলে প্রতিটি পজিশনে আছে অভিজ্ঞতার দারুণ মিশ্রণও। টপ অর্ডারে অভিজ্ঞ লিটন দাস ও সৌম্য সরকারের সঙ্গে আছেন আরেক ওপেনার তরুণ তানজিদ তামিম। অধিনায়ক শান্ত তো আছেনই। মিডল অর্ডারে অভিজ্ঞ সাকিব ও মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে তাওহীদ হৃদয় ও জাকের আলী অনিক। লোয়ার অর্ডারে ব্যাটিং ও স্পিনে অবদান রাখতে প্রস্তুত শেখ মেহেদী ও রিশাদ। খণ্ডকালীন স্পিনার হিসেবে মাহমুদউল্লাহ তো আছেনই।

সূত্র জানিয়েছে, বিশ্বকাপের দলই হবে যুক্তরাষ্ট্র সিরিজের দল। অতিরিক্ত খেলোয়াড় পাঠানো হবে কি না, এ ব্যাপারে গতকালও নিশ্চিত কিছু জানা যায়নি। তবে খেলাটা যেহেতু যুক্তরাষ্ট্র-ক্যারিবীয় দ্বীপে, ভ্রমণ ঝক্কির কথা বিবেচনা করে অতিরিক্ত খেলোয়াড় নেওয়ার পক্ষে নির্বাচকেরা। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্ভাব্য বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক (উইকেটরক্ষক), শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, তানজিম হাসান সাকিব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    মাথা উঁচু করে শেষ করার লক্ষ্য সাকিবদের

    বরেন্দ্রভূমিতে ৪ কোটি টাকা ঘুষে ৩৫ নলকূপের ছাড়পত্র

    কেন ভালো হয় না বাংলাদেশের উইকেট

    বন্যা পরিস্থিতি: বিশুদ্ধ পানি ও খাবার সংকটে ঘরে ফেরা মানুষ

    পাহাড়ে ঝুঁকিতে লাখো বসতি

    ঢাকার ওয়েব সিরিজে কলকাতার শাশ্বত চট্টোপাধ্যায়

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ