রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী

আপডেট : ১২ মে ২০২৪, ০৭:৪৬

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী উপেন্দ্রকিশোর রায়চৌধুরী বিখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক, বাংলা ছাপাখানার অগ্রপথিক। তিনি একাধারে লেখক, চিত্রকর, প্রকাশক, শখের জ্যোতির্বিদ, বেহালাবাদক ও সুরকার ছিলেন। বিখ্যাত ‘সন্দেশ’ পত্রিকা তিনিই প্রথম শুরু করেন, যা পরে তাঁর পুত্র সুকুমার রায় ও পৌত্র সত্যজিৎ রায় সম্পাদনা করেন।

উপেন্দ্রকিশোরের জন্ম ১৮৬৩ সালের ১২ মে, বর্তমান কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তাঁর পৈতৃক নাম ছিল কামদারঞ্জন রায়। পাঁচ বছরের কম বয়সে তাঁর বাবার আত্মীয় জমিদার হরিকিশোর রায়চৌধুরী তাঁকে দত্তক নেন এবং নতুন নাম দেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী।

সুপণ্ডিত জমিদার হরিকিশোর রায়চৌধুরীর পৃষ্ঠপোষকতায় তাঁর শিক্ষাজীবন শুরু হয়। এরপর তিনি ময়মনসিংহ জিলা স্কুল থেকে ১৮৮০ সালে বৃত্তি নিয়ে প্রবেশিকা পরীক্ষায় পাস করেন। স্কুলজীবনেই তিনি চিত্রাঙ্কনে দক্ষতা অর্জন করেন। কলকাতার প্রেসিডেন্সি কলেজে কিছুকাল অধ্যয়নের পর কলকাতা মেট্রোপলিটন ইনস্টিটিউটে ভর্তি হন এবং ১৮৮৪ সালে সেখান থেকে বিএ পরীক্ষায় উত্তীর্ণ হন। এ সময় তিনি ব্রাহ্মসমাজে যোগ দেন।

তরুণ বয়সেই তাঁর সাহিত্যচর্চায় হাতেখড়ি ঘটে। ১৮৮৩ সালে ছাত্রাবস্থায় সখা পত্রিকায় তাঁর প্রথম লেখা প্রকাশিত হয়। তাঁর প্রথম বই ‘ছোটদের রামায়ণ’-এর চিত্র মুদ্রণমানে অসন্তুষ্ট হয়ে ১৮৯৫ সালে বিলেত থেকে আধুনিকতম যন্ত্রপাতি নিয়ে এসে নিজেই একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন। ১৮৯৬ সালের দিকে স্টুডিও, ডার্করুম ইত্যাদি প্রতিষ্ঠা করে নানা রঙের হাফটোন মুদ্রণ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন।

প্রাচ্যে তখন এর কোনো চর্চা ছিল না। এমনকি পশ্চিমা বিশ্বেও তখন এই প্রযুক্তি প্রারম্ভিক পর্যায়ে মাত্র। গণিতে গভীর ব্যুৎপত্তি এবং সূক্ষ্ম বৈজ্ঞানিক দৃষ্টির সাহায্যে উপেন্দ্রকিশোর এ দেশে বসেই এ বিষয়ে অনেক নতুন পদ্ধতি উদ্ভাবন করেন। নানা ধরনের ডায়াফ্রাম তৈরি, রে-স্ক্রিন অ্যাডজাস্টার যন্ত্র নির্মাণ, ব্লক নির্মাণের ডায়োটাইপ ও রি-প্রিন্ট পদ্ধতির উদ্ভাবন তাঁর মৌলিক অবদান। পশ্চিমা দেশে তাঁর উদ্ভাবিত প্রযুক্তি ও মুদ্রণপ্রণালি বেশ প্রশংসিত হয়েছে। ১৯১৫ সালের ২০ ডিসেম্বর তিনি মারা যান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আয়বৈষম্য নিরসনে করণীয় কী হতে পারে

    সরকার কি সিএনজিকে বিদায় জানাতে চায়

    বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস: প্রবীণের মর্যাদা ও নিরাপত্তা

    বিদিত লাল দাস

    গরিবের টাকা মেরে খাওয়া

    অর্থনীতিতে সংকট, আওয়ামী লীগ ভালো আছে তো

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস