সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

মেট গালায় বিচিত্র পোশাকে লেডি গাগার ছবি ভাইরাল, এআইয়ের ফাঁদে সংবাদমাধ্যম

আপডেট : ১১ মে ২০২৪, ২২:২৫

মেট গালা ২০২৪ এ কেটি পেরি ও লেডি গাগার উপস্থিতি দাবিতে সংবাদমাধ্যমে প্রতিবেদন। ছবি: বার্তা ২৪ মেট গালা মানেই ফ্যাশন প্যারেড। নিউইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টের কস্টিউম ইনস্টিটিউটে প্রতিবছরের মে মাসের প্রথম সোমবার অনুষ্ঠিত হয় এ ফ্যাশন শো। সে ধারাবাহিকতায় এবারও আয়োজন হয় এ শো। বিচিত্র, জমকালো সব পোশাকে এবারও হাজির হন জনপ্রিয় তারকারা। তাঁদের অংশগ্রহণের এসব ছবি উঠে এসেছে সংবাদমাধ্যমেও। এসব ছবির ভিড়ে সোশ্যাল মিডিয়া ও সংবাদমাধ্যমে উঠে এসেছে জনপ্রিয় মার্কিন সংগীত শিল্পী ও অভিনেত্রী লেডি গাগা ও কেটি পেরির ছবিও।

দেশীয় অনলাইন নিউজ পোর্টাল বার্তা ২৪ মেট গালায় উপস্থিত অন্য তারকাদের সঙ্গে তাঁদের ছবি দুটিসহ গত ৭ মে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে লেডি গাগার ছবিটির ক্যাপশনে লেখা হয়, ‘সুপারস্টার লেডি গাগা মানেই যেন ভিন্ন কিছু। এবার তিনি হাজির আস্ত এক সাদা প্যাঁচ খেলানো পিলার হয়ে। ভাঁজে ভাঁজে আবার বাহারি ফুল ছিটিয়ে দিয়েছিলেন।’ আবার কেটি পেরির ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, ‘বিখ্যাত সংগীতশিল্পী কেটি পেরির পোশাক যেন আস্ত টেলিভিশনের শো রুম!’ 

এই দুই তারকা কি এবারের মেট গালায় ছিলেন?
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে প্রকাশিত নারীদের পাক্ষিক বিনোদন ও ফ্যাশন ম্যাগাজিন কসমোপলিটনে গত বৃহস্পতিবার (৯ মে) প্রকাশিত প্রতিবেদন থেকে জানা থেকে যায়, এ বছরের মেট গালাতে উপস্থিত ছিলেন না লেডি গাগা। 

নিউইয়র্ক টাইমসের গত মঙ্গলবার (৭ মে) প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সংগীতশিল্পী কেটি পেরিও ছিলেন না এবারের মেট গালাতে। এ ছাড়া কেটি পেরি নিজেও একইদিনে তাঁর ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে মেট গালাতে তাঁর না থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। 

কেটি পেরি ও লেডি গাগার উপস্থিতির ছবিগুলো একজন ডিজিটাল আর্টিস্টের এআই দিয়ে বানানো। ছবি: ইনস্টাগ্রাম  তাহলে তাদের ছবিগুলো এলো কীভাবে? 
রিভার্স ইমেজ অনুসন্ধানে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্যাশন ও জীবনধারা সম্পর্কিত সংবাদমাধ্যম ‘buro 247 me’–এর ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কেটি পেরির ভাইরাল ছবিটি পাওয়া যায়। ছবিটি গত সোমবার (৬ মে) পোস্ট করা হয়। ছবিটির ক্যাপশনে সংবাদমাধ্যমটি জানায়, রিক ডিক (Rickdick) নামে একজন ডিজিটাল আর্টিস্ট কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সহায়তায় মেট গালার অনুষ্ঠান কেমন হতে পারে, তা কল্পনা করে ফুটিয়ে তুলেছেন।

এই পোস্টের সূত্রে রিক ডিকের (Rickdick) ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি পাওয়া যায়। অ্যাকাউন্টটিতে গত ২ মে কেটি পেরি লেডি গাগার ছবিগুলো পোস্ট করা হয়। কেটি পেরির ছবিটিতে পোশাকের ওপর টেলিভিশন পর্দায় কোনো দৃশ্য দেখা যাচ্ছে না। পর্দায় নয়েজের (ঝিরঝির করা) ওপর লেখা ‘নো সিগন্যাল’। একই অ্যাকাউন্টে মেট গালা ২০২৪–এ না থাকা বার্বাডোজ বংশোদ্ভূত সংগীতশিল্পী রিয়ান্নার একটি ছবি পাওয়া যায়, যেটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি। 

এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি যাচাইকারী একাধিক ওয়েবসাইটের বিশ্লেষণেও বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন