সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

গাছের গুঁড়িতে এ পি জে আবদুল কালাম! ভাইরাল চিত্রকর্মটি যেভাবে তৈরি হলো 

আপডেট : ১১ মে ২০২৪, ১৭:৫৫

গাছের গুঁড়িতে তৈরি এপিজে আবদুল কালামের ভাইরাল চিত্র। ছবি: ফেসবুক এ পি  জে আবদুল কালাম, ভারতীয় পরমাণুবিজ্ঞানী ও দেশটির একাদশতম রাষ্ট্রপতি। সম্প্রতি গাছের গুঁড়িতে তাঁর একটি চিত্রকর্মের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ‘বিশ্বকবি ও জাতীয় কবি সাহিত্য সমগ্র’ নামের প্রায় ৩ লাখ সদস্যের ফেসবুক গ্রুপে ৩ মে চিত্রকর্মের ছবিটি পোস্ট করা হয়। ‘Misty Prithu’ নামের ফেসবুক অ্যাকাউন্ট থেকে ছবিটি পোস্ট করে দাবি করা হয়, জনৈক শিল্পী ২ মাস সময় নিয়ে গাছের গুঁড়ি (কাঠ) কেটে এ পি জে আবদুল কালামের আবক্ষ এ চিত্রকর্ম তৈরি করেছেন। এই অ্যাকাউন্ট থেকে ছবিটি শেয়ার হয়েছে ২ হাজারের বেশি এবং রিয়েকশন পড়েছে ৪৭ হাজারের বেশি। 

পোস্টটির কমেন্ট বক্সে ফেসবুক ব্যবহারকারীদের এ চিত্রকর্ম তৈরি করা শিল্পীর প্রতিভায় মুগ্ধ হয়ে তাঁকে অভিনন্দন জানিয়েছেন, তাঁর দীর্ঘায়ু কামনা করেছেন।

তবে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের অনুসন্ধানে দেখা যায়, এ পি জে আবদুল কালামের ভাইরাল এ চিত্রকর্ম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি। ছবিটির সত্যতা যাচাইয়ে ভালোভাবে লক্ষ করলে এতে বেশ কিছু অসামঞ্জস্য চোখে পড়ে। ছবিতে থাকা শিল্পীর বা হাতটি অস্বাভাবিকভাবে বেঁকে গিয়েছে এবং ওই হাতে কোনো তালু ও আঙুল নেই। শিল্পীর ডান হাতের আঙুলগুলোও অস্বাভাবিক। 

কথিত শিল্পীর পায়ের আঙুলেও রয়েছে অসামঞ্জস্য। ডান পায়ের বৃদ্ধাঙ্গুলির সঙ্গে জুতার ফিতা মিলে গেছে। আবার এ পি জে আবদুল কালামের চিত্রকর্মটির পাশেই আরেকটি অস্বাভাবিক চিত্রকর্ম দেখা যাচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবিতে সাধারণত এ ধরনের অসামঞ্জস্যগুলো দেখা যায়। এসব অসামঞ্জস্যের কারণে ছবিটি সম্পর্কে আরও নিশ্চিত হতে এআই নির্মিত ছবি শনাক্তকারী একাধিক ওয়েবসাইট দিয়ে এটি যাচাই করে দেখা হয়। 

গাছের গুঁড়িতে তৈরি এপিজে আবদুল কালামের ভাইরাল চিত্রটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি। ছবি: হাইভ এআই নির্মিত ছবি শনাক্তকারী ওয়েবসাইট হাইভের বিশ্লেষণে দেখা যায়, এ পি জে আবদুল কালামের ভাইরাল ছবিটি শতভাগ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি দিয়ে তৈরি। এআই নির্মিত ছবি শনাক্তকারী আরেকটি ওয়েবসাইট ইজ ইট এআইয়ের বিশ্লেষণে ছবিটি এআই দিয়ে তৈরির সম্ভাবনা সর্বোচ্চ। একই ফল দিয়েছে এআই নির্মিত ছবি শনাক্তকারী ওয়েবসাইট এআই অর নট। 

এ ছাড়া ‘বিশ্বকবি ও জাতীয় কবি সাহিত্য সমগ্র’ গ্রুপটিতে ‘Misty Prithu’র আরও একাধিক পোস্ট পাওয়া যায়। এসব পোস্টে ব্যবহৃত ছবিগুলোও এআই দিয়ে তৈরি। 

এসব বিশ্লেষণে এটি স্পষ্ট, এ পি জে আবদুল কালামের ভাইরাল ছবিটি বাস্তব কোনো শিল্পীর করা চিত্রকর্ম নয়; বরং এটি এআই প্রযুক্তি দিয়ে নির্মিত ছবি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি

    সুপার এইটে ওঠার পর আরেক সুখবর পেল বাংলাদেশ