রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

বব মার্লে

আপডেট : ১১ মে ২০২৪, ০৮:১৭

বব মার্লে বব মার্লে সারা জীবন ছিলেন সংগ্রামী এক শিল্পী। তিনি ছিলেন একজন সুরকার, গীতিকার, কণ্ঠশিল্পী, গিটারবাদক ও প্রযোজক। তাঁর জন্ম ১৯৪৫ সালের ৬ ফেব্রুয়ারি, জ্যামাইকার সেন্ট অ্যানের নাইন মাইলের এক বস্তিতে। পারিবারিক নাম ছিল রবার্ট নেস্তা মার্লে।

কৃষ্ণাঙ্গ মা ও শ্বেতাঙ্গ বাবার কারণে ছোটবেলা থেকেই তিনি সাদা-কালো দ্বন্দ্বের ব্যাপারটা বুঝতে পারেন। সেই বোধ থেকেই তিনি বিশ্বের বিভিন্ন স্থানে কালোদের ওপর চলতে থাকা বর্ণবাদী নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন গানের কথা ও সুরের মাধ্যমে। রাজনৈতিক আগ্রাসনের প্রতিবাদ এবং সাম্রাজ্যবাদের বিরোধিতা করতেন গানের মাধ্যমে।

জীবনঘনিষ্ঠ গান গাওয়ার কারণে তিনি পেয়েছিলেন আকাশছোঁয়া জনপ্রিয়তা। ‘বব মার্লে অ্যান্ড দ্য ওয়েইলার্স’ অ্যালবামকে ১৯৯৯ সালে ‘বিশ শতকের সেরা অ্যালবাম’ নির্বাচিত করে টাইম ম্যাগাজিন। ‘গেট আপ অ্যান্ড স্ট্যান্ড আপ’ ষাট ও সত্তরের দশকে বিভিন্ন দেশে উত্তাল জাতীয়তাবাদী ও সাম্রাজ্যবাদবিরোধী আন্দোলনে বিদ্রোহী মানুষদের বুকে সাহস জুগিয়েছে।

বব মার্লে গানে জনগণের নানা ক্ষোভ ও সমস্যার কথা বলে মন জয় করেছিলেন অসংখ্য তরুণের। তাঁর গানে এমন কিছু ছিল, যা শ্রোতাদের দুঃখ-কষ্ট ভুলিয়ে দিয়ে সুরের তালে নেচে উঠতে বাধ্য করত। তিনি বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছেন, গানও হতে পারে প্রতিবাদের ভাষা।

বব মার্লের অনবদ্য সৃষ্টি ‘নো উইমেন, নো ক্রাই’, ‘গেট আপ স্ট্যান্ড আপ’, ‘বাফেলো সোলজার’, ‘ওয়ান লাভ’, ‘ব্ল্যাক প্রোগ্রেস’ দখল করে নিয়েছে সবার মন। আর গানে গানে বলতেন—ঐক্যের কোনো বিকল্প নেই। প্রতিবাদের ভাষা হিসেবে বব মার্লে গান ব্যবহার করলেও মানুষকে উজ্জীবিত করতে তাঁর কিছু বিখ্যাত উক্তিও ছিল—‘ওঠো, দাঁড়াও, দাঁড়াও তোমার অধিকারের জন্য’, ‘কেউ না, আমাদের মানসিকতাকে আমরাই মুক্তি দিতে পারি’, ‘তোমার স্বপ্নগুলোর কবর দিয়ো না, দাঁড়াও, যুদ্ধ করো, বাঁচো।’ গান ছাড়াও তিনি ফুটবল খেলতে ভালোবাসতেন।

ক্যানসারে আক্রান্ত হয়ে ১৯৮১ সালের ১১ মে মাত্র ৩৬ বছর বয়সে থেমে যায় মার্লের কণ্ঠ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আয়বৈষম্য নিরসনে করণীয় কী হতে পারে

    সরকার কি সিএনজিকে বিদায় জানাতে চায়

    বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস: প্রবীণের মর্যাদা ও নিরাপত্তা

    বিদিত লাল দাস

    গরিবের টাকা মেরে খাওয়া

    অর্থনীতিতে সংকট, আওয়ামী লীগ ভালো আছে তো

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস