সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

টি–২০ বিশ্বকাপের সেমিতে খেলবে বাংলাদেশ— পাকিস্তানি পেজ থেকে আতাহার আলীর নামে ভবিষ্যদ্বাণী ভাইরাল

আপডেট : ১০ মে ২০২৪, ২২:৩৭

আগামী জুনে যুক্তরাষ্ট্র–ওয়েস্ট ইন্ডিজে বসবে টি–টোয়েন্টি বিশ্বকাপের ২০২৪ সালের আসর। ইতিমধ্যে এ বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দেশগুলো শুরু করেছে বিশ্বকাপ দল ঘোষণা। ক্রীড়াপ্রেমীদের মধ্যেও শুরু হয়েছে আলোচনা। বিশ্বকাপ জয়ের দৌড়ে কত দূরে যাবে প্রিয় দল? এ ছাড়া বিভিন্ন দেশের ক্রিকেট বিশ্লেষকেরা এ সময় সাধারণত সেমিফাইনালিস্ট বা ফাইনালিস্ট দল কারা হবে তা নিয়েও করেন ভবিষ্যদ্বাণী করেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে বাংলাদেশ! ভবিষ্যদ্বাণী আতাহার আলী খানের? ছবি: ফেসবুক সম্প্রতি টি–টোয়েন্টি বিশ্বকাপ–২০২৪ আসরের চার সেমি ফাইনালিস্ট নিয়ে বাংলাদেশের জনপ্রিয় ধারাভাষ্যকার আতাহার আলী খানের এমন এক ভবিষ্যদ্বাণী ফটোকার্ড আকারে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তার বরাত দিয়ে দাবি করা হচ্ছে, এবারের বিশ্বকাপে সেমিফাইনালে খেলবে ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও বাংলাদেশ।

ফটোকার্ডটি নিয়ে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে দেখা গিয়েছে পক্ষে–বিপক্ষে মত। 

ভবিষ্যদ্বাণীটি নিয়ে নাহিদুল ইসলাম নামে এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘দেশপ্রেম থাকার কারণেই হয়তো তিনি বাংলাদেশের নাম বলেছেন। এটা তিনিও জানেন যে, বাংলাদেশের সোনার ছেলেরা হয়তো একটা বা দুইটা ম্যাচ জিততে পারে। আর আমাদের লর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি, সহসভাপতি ফর্ম যদি ধরে রাখেন তাহলে নেপালের সঙ্গেও হারবে।’

ভাইরাল ফটোকার্ডটিকে সত্য ধরে নিয়েছেন বাংলাদেশের সমর্থকেরা। ছবি: ফেসবুক কমেন্ট ও স্ট্যাটাস রাজপুত্র আরিফ লিখেছেন, ‘এটা দেশের প্রতি ভালোবাসা, দেশটাকে তো আর সবার সামনে ছোট করা যায় না। ধন্যবাদ স্যার, যারা আপনাকে এমন প্রেডিকশন দেওয়ার জন্য কথা বলতাছে, আমি মনে করি আসলে এদের ভেতরে দেশপ্রেম বলে কিছু নেই।’ 

পারভেজ আহমেদ বলেছেন, ‘বাংলাদেশের নামটা মনে হয় বলেছেন নিজে বাংলাদেশি হিসেবে। যোগ্যতার বিচারে নয়।’ 

আবার মনিরুল ইসলাম নামে এক ফেসবুক ব্যবহারকারী ফটোকার্ডটি শেয়ার দিয়ে লিখেছেন, ‘তিনি বুদ্ধিমান। তিনি জানেন, শেষে যদি বাংলাদেশের নাম না নেওয়া হয় তাহলে তার ধারাভাষ্যকার এর চাকরিটা হারাতে হবে। তাই তিনি ইচ্ছা না থাকা সত্ত্বেও হয়তো চাকরি বাঁচাতে বাংলাদেশের নাম সেরা চার এর তালিকায় যোগ করেছেন।’ (বানান ও ভাষা অপরিবর্তিত) 

আতাহার আলী খান কী এই ভবিষ্যদ্বাণী দিয়েছেন?
আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপের সেরা চার নিয়ে আতাহার আলী খান কি এমন ভবিষ্যৎ করেছেন? ফটোকার্ডটির সত্যতা যাচাইয়ে আতাহার আলী খানের ভেরিফায়েড ফেসবুক পেজে গত মঙ্গলবার (৭ মে) একটি পোস্ট পাওয়া যায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিয়ে এখনো কোনো ভবিষ্যদ্বাণী করেননি আতাহার আলী খান। ছবি: ফেসবুক পোস্টটিতে বলা হয়, আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪–এর জন্য আমি কোনো ভবিষ্যদ্বাণী করিনি। আমার অজ্ঞাতে সোশ্যাল মিডিয়ায় কী হচ্ছে, তা নিয়ে আমার কোনো ধারণা নেই।

আতাহার আলী খানের এই মন্তব্য থেকে স্পষ্ট যে, আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য তিনি কোনো ভবিষ্যদ্বাণী করেননি। 

ভাইরাল ফটোকার্ডটির উৎস কী?
প্রাসঙ্গিক কি–ওয়ার্ড অনুসন্ধানে ফেসবুকে ‘Pakistan Cricket Sarcasm’ নামের একটি ফেসবুক পেজে প্রথম পোস্টটি পাওয়া যায়। গত সোমবার (৬ মে) পেজটিতে আতাহার আলী খানের নামে ভাইরাল ভবিষ্যদ্বাণীর ফটোকার্ডটি পোস্ট করা হয়। পোস্টটিতে আজ শুক্রবার (১০ মে) সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ৪৫ হাজারের বেশি রিয়েকশন পড়েছে। কমেন্ট পড়েছে সাড়ে ৫ হাজারের বেশি।

পেজটি সম্পর্কে খোঁজ নিয়ে দেখা যায়, এটি পাকিস্তান থেকে পরিচালিত একটি ট্রল পেজ। এটি থেকে বিভিন্ন ধরনের ব্যঙ্গাত্মক কনটেন্ট প্রতিনিয়ত পোস্ট করা হয়। স্পষ্টতই, আতাহার আলী খানের নামে পেজটি থেকে ভাইরাল হওয়া ভবিষ্যদ্বাণীর ফটোকার্ডটিও এমনই একটি কনটেন্ট।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    সুপার এইটে ওঠার পর আরেক সুখবর পেল বাংলাদেশ

    উত্তরে শতভাগ, দক্ষিণে ৭৫ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণ

    ঈদ উপলক্ষে শিক্ষার্থীদের খাসির মাংস ও পোলাও খাওয়াল জবি

    মানিকছড়িতে ঘুরতে গিয়ে হ্রদের পানিতে ডুবে মাদ্রাসাছাত্রের মৃত্যু

    অভিবাসীকে গ্রিক কোস্টগার্ডের সমুদ্রে ছুড়ে ফেলার প্রমাণ পেল বিবিসি

    এক লাফে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে তানজিম সাকিব-মোস্তাফিজ