রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

পঙ্কজ কুমার মল্লিক

আপডেট : ১০ মে ২০২৪, ০৮:১৯

পঙ্কজ কুমার মল্লিক পঙ্কজ কুমার মল্লিক ছিলেন একজন বাঙালি কণ্ঠশিল্পী, সংগীত পরিচালক ও অভিনেতা। রবীন্দ্রসংগীতের শিল্পী হিসেবেও তিনি বিশেষভাবে পরিচিত। তাঁর জন্ম ১৯০৫ সালের ১০ মে উত্তর কলকাতার মানিকতলার চালতাবাগানের এক বৈষ্ণব পরিবারে।

রবীন্দ্রনাথ ঠাকুরের ভ্রাতুষ্পুত্র দ্বিপেন্দ্রনাথ ঠাকুরের পুত্র দিনেন্দ্রনাথ ঠাকুরের কাছে রবীন্দ্রসংগীত শেখার সুযোগ পেয়েছিলেন পঙ্কজ কুমার মল্লিক। অল্পকালের মধ্যেই তিনি রবীন্দ্রসংগীতের এক অগ্রণী শিল্পীর খ্যাতি অর্জন করেন। ম্যাট্রিকুলেশন পাস করার পর ভর্তি হয়েছিলেন বঙ্গবাসী কলেজে। কিন্তু শুধু গানের পেছনে ছুটতে গিয়ে পড়ালেখাটা আর এগোয়নি।

১৯২৬ সালে মাত্র ১৮ বছর বয়সে তিনি ‘নেমেছে আজ প্রথম বাদল’ গানটি ভিয়েলোফোন কোম্পানি থেকে রেকর্ড করেন। ১৯২৭ সালের ২৬ সেপ্টেম্বর তিনি জীবনে প্রথম বেতারে গাইলেন রবীন্দ্রনাথের দুটি গান ‘এমন দিনে তারে বলা যায়/ এমন ঘন ঘোর বরিষায়’ আর ‘একদা তুমি, প্রিয়ে, আমারি এ তরুমূলে/ বসেছ ফুলসাজে সে কথা যে গেছ ভুলে’। বস্তুতপক্ষে সেই থেকে সংগীতকে জীবিকা গ্রহণের মাধ্যম হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় তাঁর জীবনে। জীবিকার তাড়নায় পিতার নির্দেশে পাটের দালালি বাদ দিয়ে সংগীতকে পেশা হিসেবে গ্রহণ করেন। ১৯৭৫ সাল পর্যন্ত প্রায় ৪৮ বছর কলকাতা বেতারের সঙ্গে যুক্ত ছিলেন।

১৯২৭ সাল থেকে তিনি কলকাতার ইন্ডিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে কাজ শুরু করেন। এই সংস্থা পরে অল ইন্ডিয়া রেডিও (এআইআর) এবং বর্তমানে আকাশবাণী কলকাতা নামে পরিচিত। প্রায় ৫০ বছর তিনি আকাশবাণীতে সংগীতশিল্পী ও সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন।

দীর্ঘ ৩৮ বছর ধরে তিনি বাংলা, হিন্দি, উর্দু ও তামিল চলচ্চিত্রে অবদান রাখেন। চলচ্চিত্রে তিনি কুন্দন লাল সায়গল, প্রমথেশ বড়ুয়া ও কানন দেবীর মতো শিল্পীদের সঙ্গে অভিনয়ও করেন। ভারতের প্রথম যুগের ফিল্ম স্টুডিও নিউ থিয়েটার্সের সঙ্গে তিনি ২৫ বছর যুক্ত ছিলেন।

খ্যাতনামা এই সংগীতশিল্পী সরকারি আমন্ত্রণে ১৯৭৪ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন। এর চার বছর পর কলকাতায় তাঁর মৃত্যু হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মদরিচের শেষের শুরু

    প্যাকেটজাত ডিম: ওমেগা, অর্গানিক নামে প্রতারণা

    বাংলাদেশকে ডাকছে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

    আনোয়ারুল হত্যায় সাইদুল জড়িত, খুনিদের টাকা দেওয়ার কথা ছিল তাঁরও: কামালের জবানবন্দি

    হাজিরা মিনায়, আজ পবিত্র হজ

    অবসাদগ্রস্ত পুলিশসদস্যকে অস্ত্র নয়, সদর দপ্তরের নির্দেশনা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস