রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

রেজা কিবরিয়াকে এবার গণঅধিকারের প্রধান উপদেষ্টা ঘোষণা 

আপডেট : ০৯ মে ২০২৪, ২১:০৪

রেজা কিবরিয়া। ফাইল ছবি আট মাস পর আবারও গণঅধিকার পরিষদে (মশিউজ্জামান) ফিরলেন দলটির প্রতিষ্ঠাকালীন আহ্বায়ক ড. রেজা কিবরিয়া। তাঁকে গণঅধিকার পরিষদের প্রধান উপদেষ্টা ঘোষণা করেছেন দলটির বর্তমান আহ্বায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামান।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিয়া মশিউজ্জামান নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় এ ঘোষণা দেওয়া হয়। 

গত বছরের জুনে রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের মধ্যকার দ্বন্দ্বে ভাঙনের মুখে পড়ে গণঅধিকার পরিষদ। আহ্বায়ক পদ থেকে রেজা কিবরিয়াকে বাদ দিয়ে রাশেদ খানকে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্ব দেন নুরপন্থীরা। রেজা কিবরিয়াও সদস্যসচিব পদ থেকে নুরুল হক নুরকে অব্যাহতি দিয়ে ফারুক হাসানকে ভারপ্রাপ্ত সদস্যসচিব করেন। 

পরে এ বছরের শুরুতে গণঅধিকার পরিষদের আহ্বায়ক পদ থেকে পদত্যাগ করেন রেজা কিবরিয়া। পদত্যাগপত্রে পদত্যাগের কোনো কারণ দেখানো হয়নি। তখন মিয়া মশিউজ্জামানকে ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। দীর্ঘ আট মাস পর আবারও গণঅধিকারে ফিরলেন তিনি। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘বাংলাদেশে ভারতের এক নম্বর পণ্য আওয়ামী লীগ ও শেখ হাসিনা। ভারতীয় পণ্য আওয়ামী লীগকে সবার আগে বয়কট করতে হবে।’ 

ড. রেজা কিবরিয়া বলেন, ‘বাংলাদেশের আসল শত্রু এখন ভারত। ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই দরকার। তার জন্য আমাদের এখন বৃহত্তর একটি জাতীয় ঐক্যের দিকে হাঁটতে হবে। গণঅধিকার পরিষদ এই আন্দোলন সফল না হওয়া পর্যন্ত মাঠে থাকবে।’ 

সভাপতির বক্তব্যে কর্নেল অব. মিয়া মশিউজ্জামান বলেন, ‘আমরা ভারত হটাও, বাংলাদেশ বাঁচাও আন্দোলনে নেমেছি। অনেক চাপ আসছে, কিন্তু কোনো চাপের কাছে নতি স্বীকার করা হবে না ইনশাআল্লাহ।’ 

সভায় আরও বক্তব্য দেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য মোবারক হোসাইন, ১২ দলীয় জোটের নেতা সৈয়দ এহসানুল হুদা, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য আশরাফ আলী আকন্দ, এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ। 

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এ এস এম কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গণফোরামে যোগ দেন। হবিগঞ্জ-১ আসন থেকে তিনি জাতীয় ঐক্যফ্রন্টের হয়ে নির্বাচনও করেন। 

 ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে গণফোরামের সাধারণ সম্পাদক পদ থেকে পদত্যাগ করেন রেজা কিবরিয়া। এর আট মাস পর নুরুল হক নুরকে সদস্যসচিব করে গণঅধিকার পরিষদ গঠন করেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাকিব-নাছিরের নেতৃত্বে ছাত্রদলের নতুন কমিটি

    ৬ দফার ভিত্তিতে দেশ স্বাধীন হয়েছিল: নাছিম

    জাতীয় প্রাক্তন সৈনিক পার্টির আহ্বায়ক কমিটি অনুমোদন 

    ঘূর্ণিঝড় ‘রিমাল’ ক্ষতিগ্রস্তদের কৃষি উপকরণ বিতরণ করল কৃষক লীগ

    বাজেটে অর্থনৈতিক সংকটের সমাধান নেই: ইনু

    সরকার দেশকে ‘পরনির্ভরশীল’ করে ফেলেছে: মির্জা ফখরুল 

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস