মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

লিটনের ‘ওষুধ’ খুঁজছে বিসিবি

আপডেট : ০৯ মে ২০২৪, ১৮:২১

লিটনের ‘ওষুধ’ খুঁজছে বিসিবি চট্টগ্রামে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে স্কুপ করতে গিয়ে যেভাবে আউট হয়েছেন লিটন দাস, তাঁকে ঘিরে আলোচনা-সমালোচনা আরও বেড়েছে। লিটনের অবশ্য ওই আত্মঘাতী শট নিয়ে অনুশোচনা নেই। পরশু রাতে সম্প্রচারকারী টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে উল্টো জানিয়েছেন, তিনি নাকি ভালো পরিকল্পনা থেকেই ওই শট খেলেছেন।

সংবাদমাধ্যমে তাঁকে নিয়ে যে লেখালেখি হচ্ছে, প্রচার হচ্ছে, সেটি নিয়েও লিটন চিন্তিত নন, ‘গণমাধ্যমকে আমার কিছু বলার নেই। আমার কাজ আমি করে যাচ্ছি। বিষয়টি নিয়ে আমি চিন্তিত না।’

লিটন চিন্তিত না হলেও টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকেরা চিন্তিত। কাল এক নির্বাচক যেমন বললেন, ‘দল নিয়ে চিন্তার জায়গা খুঁজে পাচ্ছি না। শুধু লিটন রান করেনি। লিটন বাদে সব ঠিক আছে।’ বিশ্বকাপের আগমুহূর্তে ছন্দ হারিয়ে ফেলা লিটনকে নিয়ে টিম ম্যানেজমেন্টও চিন্তা করতে বাধ্য। কিন্তু চাইলেই ২৯ বছর বয়সী উইকেটকিপার-ব্যাটারকে ছুড়ে ফেলতে পারছে না তারা। বিশ্বকাপের আগমুহূর্তে লিটনের বিকল্প হিসেবে শুধু একজন ব্যাটার খুঁজলেই হবে না, পেতে হবে একজন উইকেটকিপারকেও। ১৫ জনের দলে জাকের আলী অনিকের মতো শুধু একজন উইকেটকিপার-ব্যাটার নিলে যে চলছে না।

লিটনকে ছুড়ে না ফেলে তাঁর সমস্যার ‘ওষুধ’ খুঁজছে নির্বাচক প্যানেল ও চন্ডিকা হাথুরুসিংহের নেতৃত্বে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। ‘সে চেষ্টা করছে। সমস্যা পেয়েছি, সমাধান না করে যদি সমস্যাটাই ঝেড়ে ফেলতে চাই, তাহলে তো হচ্ছে না। সমস্যার সঠিক চিকিৎসা ও ওষুধ কী হতে পারে, সেটিই হচ্ছে প্রশ্ন। লিটনের বিকল্প খুঁজলে একজন ব্যাটার ও কিপার নিতে হয়। আমাদের এখন খুঁজতে হবে যে ওকে প্যারাসিটামল নাকি অ্যান্টিবায়োটিক দিলে কাজ হবে’—বলছিলেন দলসংশ্লিষ্ট এক সূত্র।

সিরিজের শেষ দুই ম্যাচে তাই লিটনকে বিশ্রাম দেওয়ার চিন্তা। গতকাল শেষ দুই ম্যাচের যে দল ঘোষণা করেছে বিসিবি, সেখানে ফিরেছেন সৌম্য সরকার। লিটনকে বসিয়ে ওপেনিং জুটিতে তানজিদ তামিমের সঙ্গে সৌম্যকে খেলানোর চিন্তা। বিসিবির ভিডিও বার্তায় নির্বাচক আবদুর রাজ্জাক সৌম্যর ফেরা নিয়ে বলেছেন, ‘সৌম্য সরকার যেহেতু চোটে পড়েছিল, সে এখন ফিট হয়েছে। আমরা চাচ্ছি ওকে ম্যাচ পরিস্থিতিতে দেখতে।’

চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত করে কাল ঢাকায় ফেরা বাংলাদেশ দলের পারফরম্যান্স নিয়ে তৃপ্ত হওয়া কঠিন। আরেক নির্বাচক হান্নান সরকার মনে করেন, ব্যাটিংয়ের শুরু আর বোলিংয়ের শেষটা আরও ভালো হওয়া দরকার। গতকাল তিনি তিন ম্যাচ বিশ্লেষণ করে আজকের পত্রিকাকে বললেন এভাবে, ‘ওপরের দিকে (টপ অর্ডার) রান না হলে তখন স্কোরের গতি কমে যায়। আমাদের পেসারদের ফিনিশিং ভালো হয়নি। তাদের শুরুটা ভালো হয়েছে। পরের দিকে ওরা রান তুলেছে, বিশেষ করে শেষ ৫ ওভারে। কালও (পরশু) পরেরদিকে রান করেছে (৪৯)। তিন ম্যাচেই একই ঘটনা ঘটছে। পেসারদের আরও ভালো করার জায়গা আছে। জিম্বাবুয়ের ব্যাটাররাই যদি ডেথ ওভারে এমন মারে, দক্ষিণ আফ্রিকার মতো দলের ব্যাটারদের মান তো আরও ভালো। এটা কিছুটা চিন্তার। আমাদের প্রস্তুতি ভালো-মন্দ মিলিয়েই হচ্ছে।’ কাল ঘোষিত দলে ফিরেছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হলে আগামী রোববার কিংবা সোমবার বিশ্বকাপের দল ঘোষণা করবে বিসিবি। বাংলাদেশ দল যুক্তরাষ্ট্রে রওনা দেবে বুধবার দিবাগত রাতে।

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, জাকের আলী অনিক, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাওহীদ হৃদয়, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, রিশাদ হোসেন, তানভীর ইসলাম, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    মাথা উঁচু করে শেষ করার লক্ষ্য সাকিবদের

    বরেন্দ্রভূমিতে ৪ কোটি টাকা ঘুষে ৩৫ নলকূপের ছাড়পত্র

    কেন ভালো হয় না বাংলাদেশের উইকেট

    বন্যা পরিস্থিতি: বিশুদ্ধ পানি ও খাবার সংকটে ঘরে ফেরা মানুষ

    পাহাড়ে ঝুঁকিতে লাখো বসতি

    ঢাকার ওয়েব সিরিজে কলকাতার শাশ্বত চট্টোপাধ্যায়

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ