মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

বাংলাদেশিদের জন্য কি আবার ডিভি লটারির সুযোগ এসেছে

আপডেট : ০৮ মে ২০২৪, ২২:৫৯

ডিভি প্রোগ্রাম ২০২৪–এ বাংলাদেশিদের আবেদনের সুযোগ রয়েছে দাবিতে বিজ্ঞাপন। ছবি: ফেসবুক  বাংলাদেশিদের কাছে স্বপ্নের গন্তব্য যুক্তরাষ্ট্র। দেশের মানুষের এই আকাঙ্ক্ষার সুযোগ নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে ভুয়া বিজ্ঞাপন-বাণিজ্য। বিভিন্ন ফেসবুক পেজ থেকে বিজ্ঞাপন দিয়ে দাবি করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ডাইভার্সিটি ভিসা (ডিভি) প্রোগ্রাম ২০২৪-এ আবেদনের সুযোগ রয়েছে বাংলাদেশি ও প্রবাসীদের। আবেদনের প্রক্রিয়া দেখাতে জুড়ে দেওয়া হয়েছে কিছু ওয়েবসাইটের লিংকও। 

ফেসবুকে এমন দুটি স্পন্সরড বিজ্ঞাপন পোস্ট নজরে এসেছে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের। এর মধ্যে ‘সরকারি চাকরির খবর’ নামের এক ফেসবুক পেজের পোস্টে কমেন্ট পড়েছে আড়াই হাজারের কাছাকাছি। শেয়ার হয়েছে ১ হাজার ৮০০ এবং রিয়েকশন পড়েছে ২৬ হাজারের বেশি। ‘Updated Information’ নামের আরেকটি পেজের একই জাতীয় বিজ্ঞাপন পোস্টে কমেন্ট পড়েছে দেড় হাজারের বেশি, রিয়েকশন পড়েছে ১৪ হাজার এবং শেয়ার হয়েছে ১ হাজার ২০০-এর বেশি। পোস্টগুলোর কমেন্ট বক্সে অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী ডিভি লটারির জন্য আবেদনের প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছেন। 

পেজগুলোর পেজ ট্রান্সপারেন্সি বিভাগ থেকে দেখা যায়, সরকারি চাকরির খবর পেজটির যাত্রা ২০১৭ সালের ৩০ মে। এটির ফলোয়ার ২ লাখ ১ হাজার। ‘Updated Information’ নামের পেজটি খোলা হয়েছে ২০২৩ সালের ১৫ মে। পেজটির দাবি করা পরিচয় অনুযায়ী, এটি শিক্ষামূলক গবেষণা সেন্টার। পেজটির ফলোয়ার মাত্র ১ হাজার ৬০০। দুটি পেজই বাংলাদেশ থেকে পরিচালিত। পেজগুলোতে বিভিন্ন সরকারি চাকরির বিজ্ঞপ্তি, চাকরির প্রস্তুতিসম্পর্কিত পড়াশোনা ইত্যাদি বিষয় শেয়ার করা হয়। 

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার অ্যাড লাইব্রেরিতে খুঁজে দেখা যায়, ‘সরকারি চাকরির খবর’ পেজটি গত ২৮ ফেব্রুয়ারি থেকে ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপনটি পোস্ট আকারে প্রচার করছে। বিজ্ঞাপনটি ১৮ বা তার বেশি বয়সী বাংলাদেশে বসবাসকারীদের লক্ষ্য করে পোস্ট করা হয়েছে। পেজটি থেকে একই বিজ্ঞাপন গত বছরের ২০ ডিসেম্বরও প্রচার করা হয়েছিল। 

‘Updated Information’ পেজটি ২০২৩ সালের ৩১ জুলাই এবং ৯ ডিসেম্বর দুবার এ বিজ্ঞাপন ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে পোস্ট আকারে প্রচার করেছে। 

ডিভি লটারিতে কি বাংলাদেশিদের সুযোগ আছে
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ২০২৪ সালের অভিবাসী ভিসা প্রোগ্রামের নির্দেশিকায় ডিভি প্রোগ্রাম-২০২৪-এর জন্য অনুপযুক্ত দেশগুলোর তালিকা রয়েছে। 
দেশগুলোর অনুপযুক্ততা সম্পর্কে পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এই দেশগুলো থেকে গত পাঁচ বছরে ৫০ হাজারের বেশি নাগরিক অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে গিয়েছেন। দেশগুলোর তালিকায় প্রথমেই রয়েছে বাংলাদেশের নাম। অর্থাৎ ডিভি প্রোগ্রাম-২০২৪-এ বাংলাদেশ থেকে আবেদনের সুযোগ নেই। 

বর্তমানে ডিভিতে বাংলাদেশিদের আবেদনের সুযোগ নেই। ছবি: ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট প্রসঙ্গত, ২০১২ সাল থেকে বাংলাদেশিদের জন্য ডিভি লটারিতে আবেদনের সুযোগ বন্ধ রয়েছে। 

কী আছে আবেদনের লিংকগুলোতে
ডিভি লটারিতে আবেদনের জন্য ‘সরকারি চাকরির খবর’ পেজটি থেকে দেওয়া বিজ্ঞাপনের ওয়েব লিংকে প্রবেশ করে দেখা যায়, লিংকটিতে ডিভি লটারি সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া আছে। যেমন কীভাবে ডিভি লটারির জন্য আবেদন করতে হবে, আবেদনের জন্য কী কী লাগবে ইত্যাদি নির্দেশিকা দেওয়া হয়েছে। ডিভি লটারিতে বাংলাদেশিদের আবেদনের সুযোগ নেই সে তথ্য রয়েছে, তবে ওয়েবপেজের একেবারে শেষ অংশে।

আবেদনের সুযোগ না থাকা সত্ত্বেও এমন বিজ্ঞাপন চালানোর বিষয়ে জানতে পেজটিতে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করা হলে নম্বরটি বন্ধ পাওয়া যায়। 

একইভাবে ‘Updated Information’-এর বিজ্ঞাপনে দেওয়া লিংকটিতে প্রবেশ করে দেখা যায়, এখানে বাংলাদেশি নাগরিকদের জন্য আবেদনের বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া নেই; বরং বলা হয়েছে, বাংলাদেশি নাগরিকেরা ডিভি লটারির জন্য আবেদনের উপযুক্ত হতে পারেন, যদি তাঁরা নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করেন। 

আরও বলা হয়েছে, একজন বাংলাদেশি নাগরিক ফরম পূরণ ও অর্থ পরিশোধের মাধ্যমে ডিভি লটারির জন্য আবেদন করতে পারবেন। অর্থ পরিশোধ করতে হবে ব্যাংক বা পেপ্যাল অ্যাকাউন্টের মাধ্যমে। তবে মার্কিন পররাষ্ট্র দপ্তর ডিভি লটারি সম্পর্কিত প্রতারণা থেকে সাবধান করে বলেছে, যুক্তরাষ্ট্র সরকার কখনো ব্যাংক চেক, মানি অর্ডার, ওয়্যার ট্রান্সফার বা ইলেকট্রনিক মাধ্যমে টাকা পরিশোধ করতে বলে না। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন