বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

রবীন্দ্রজয়ন্তী আজ: মুগ্ধতা ছড়াবে রবীন্দ্রকর্ম

আপডেট : ০৮ মে ২০২৪, ০৯:৪০

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে আজ থাকছে নানা আয়োজন। এর আগে গতকাল কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ির প্রস্তুতি। ছবি: আজকের পত্রিকা আজ পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। দিনটি ঘিরে কবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি ও নওগাঁর পতিসরে রবীন্দ্র কাছারিবাড়ি চত্বরে আয়োজন করা হয়েছে নানা উৎসবের। 

শিলাইদহ কুঠিবাড়িতে কবিগুরুর গান, কবিতা ও শিল্প-সাহিত্যের আলোচনায় মুগ্ধতা ছড়াবেন সাহিত্য সমালোচক ও দেশ-বিদেশের বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পীরা। বসছে গ্রামীণ মেলা, চলবে দুই দিনব্যাপী। আর পতিসরেও যৌথভাবে নানা কর্মসূচি পালন করবে সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা প্রশাসন। 

কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় পদ্মা নদীঘেঁষা শিলাইদহ কুঠিবাড়িতে বিশ্বকবি অনেকবার এসেছেন। এখানে বসেই কবি রচনা করেন কালজয়ী অনেক কাব্যগ্রন্থ, ছোটগল্প, নাটক ও উপন্যাস। 

বিশ্বকবির জন্মজয়ন্তীর   অনুষ্ঠানের তদারক করছে কুষ্টিয়া জেলা প্রশাসন। নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

এ বছর কবিগুরুর গান, কবিতা ও শিল্প-সাহিত্যের আলোচনায় মুগ্ধতা ছড়াবেন সাহিত্য সমালোচক ও দেশ-বিদেশের বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পীরা। 

শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ির কাস্টোডিয়ান আল-আমিন আজকের পত্রিকাকে বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে কুঠিবাড়িতে অনুষ্ঠিত হচ্ছে এই উৎসব। আয়োজন সফল করতে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। 

নওগাঁর আত্রাই উপজেলার পতিসরে রবীন্দ্র কাছারিবাড়ির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, পতিসর রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় স্থানের একটি। তাঁর সাহিত্যের অন্যতম অংশজুড়ে রয়েছে এখানকার প্রকৃতি ও সাধারণ মানুষের জীবনের প্রতিচ্ছবি। ফলে ২৫ বৈশাখ এলেই মুখর হয়ে ওঠে কালীগ্রাম পরগনা। 

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে কাছারিবাড়ি চত্বরে বসছে গ্রামীণ মেলা। এ উৎসব ঘিরে গতকাল মঙ্গলবার বিকেল থেকেই মেতে উঠেছেন স্থানীয় লোকজন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    সাক্ষাৎকার

    আগে থেকেই পরিকল্পনা ছিল ‘তুফান টু’ বানানোর

    সামিটের এলএনজি টার্মিনাল সিঙ্গাপুরে, গরমে বাড়বে লোডশেডিং

    ঈদের চতুর্থ দিনের টিভি আয়োজন

    আবারও টালিউড সিনেমায় তারিন

    মারজুকের সঙ্গে আলী হাসানের ‘নানা-নাতি’

    রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

    ম্যাচসেরা

    ইংলিশ সল্টের ঝাঁজ ভালোই টের পেল ওয়েস্ট ইন্ডিজ

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    কোটিপতি কমলেও ক্ষুদ্র হিসাব বেড়েছে

    শুধু শান্ত নয়, অন্য দলের টপ অর্ডারও ভুগছে: হাথুরু