Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

একটা পরিষ্কার ব্যাপারকে সবাই ঘোলা করছেন

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৭

মেহের আফরোজ শাওন। ছবি: ফেসবুক বেশ কিছু শর্ত আরোপের কারণে সব রকম প্রস্তুতি শেষেও হুমায়ূন আহমেদের ‘পেন্সিলে আঁকা পরী’ উপন্যাস নিয়ে ছবি না বানানোর সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতা অমিতাভ রেজা। এমনকি অনুদানের টাকাও ফেরত দিচ্ছেন। কী এমন শর্ত, যার কারণে অনুদান পেয়েও ছবি না বানানোর সিদ্ধান্ত নিলেন অমিতাভ? কথা হলো হুমায়ূন আহমেদের সহধর্মিণী মেহের আফরোজ শাওনের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন মীর রাকিব হাসান

কী এমন শর্ত দিয়েছেন, যে কারণে ছবি না বানানোর সিন্ধান্ত নিয়েছেন অমিতাভ রেজা?

একটা পরিষ্কার ব্যাপারকে সবাই ঘোলা করছেন। গল্প, উপন্যাস কিংবা কবিতা যা-ই হোক না কেন, লেখকের মৃত্যুর পর তাঁর সৃষ্টি নিয়ে কাজ করতে চাইলে লেখকের পরিবারের সদস্যদের অনুমতি নিতে হয়। কপিরাইট বাবদ একটা অর্থ নির্ধারণও করতে পারেন পরিবারের সদস্যরা। যিনি বানাবেন, তিনি যদি সেই অর্থ দেন তাহলে ছবি বানাবেন, যদি তাঁর সামর্থ্য না থাকে তাহলে বানাবেন না। অনুমতি পেলে বানানোর পর দেখানোও উচিত। কারণ একটা সৃষ্টি তো যেনতেনভাবে কিছু একটা তৈরি করে নষ্ট করা যাবে না।  লেখকের সৃষ্ট চরিত্রগুলোর কোনো পরিবর্তন করা যাবে না। আন্তর্জাতিকভাবে কপিরাইট আইনে যা আছে, সেটাই আমাদের শর্ত। আলাদা বা অতিরিক্ত কিছু নেই। স্ট্যান্ডার্ড একটা ফরম্যাট। এবং এটা একজন আইনজীবী বানিয়েছেন।

মেহের আফরোজ শাওন। ছবি: ফেসবুক হুমায়ূন আহমেদের ট্রাস্টি বোর্ডে কারা আছেন?

প্রথমত হুমায়ূন আহমেদের কোনো ট্রাস্টি বোর্ড নেই। হুমায়ূন আহমেদের যেকোনো সৃষ্টি থেকে নতুন কিছু তৈরি বা এ ধরনের বিষয় নিয়ে সিদ্ধান্ত নেন তাঁর পরিবারের ১২ জন। এর মধ্যে রয়েছেন তাঁর চারজন প্রাপ্তবয়স্ক সন্তান। নোভা আহমেদ, শিলা আহমেদ, বিপাশা আহমেদ ও নুহাশ হুমায়ূন। তাঁর ভাইবোনেরা এবং আমি। পরিবারের সবাই আলাপ করে সিদ্ধান্ত নিই। কেউ ছবি বানাতে চাইলে অবশ্যই কপিরাইটের ব্যাপার আসবে। সেখানে নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে। অমিতাভ রেজা যেহেতু সেটা পারছেন না, উনি ওভাবেই জানিয়েছেন, ‘আমি এই টাকাটা দিতে পারব না, তাই ছবি বানাতে পারছি না’।

হুমায়ূন আহমেদ। ছবি: সংগৃহীত হুমায়ূন আহমেদ মৃত্যুর আগেই নাকি অনুমতি দিয়েছিলেন অমিতাভ রেজাকে?

হুমায়ূন আহমেদকে যদি কেউ এসে বলতেন, এটা বানাতে চাই। খুব সহজভাবে তিনি বলতেন, ‘হ্যাঁ বানাও’। কিন্তু এটাকে কি অনুমতি বলবেন? লিখিত একটা ব্যাপার তো আছে। তাঁর মৃত্যুর পর সেই ব্যাপারটি নানা কারণে আরও শক্তপোক্ত হয়েছে। তা না হলে অমিতাভ রেজা অনুমতির জন্য পরিবারের কাছে কেন এসেছেন? একটা তো অফিশিয়াল কাগজপত্র লাগবে। হুমায়ূন আহমেদ চিকিৎসার জন্য যখন বিদেশে যাচ্ছিলেন, এয়ারপোর্টে দেখা হয়েছে। সেখানে অমিতাভ রেজা কথা বলেছেন। এটা সত্যি। কিন্তু সেটা যদি অনুমতি হতো, তাহলে এখন তো পরিবারের সঙ্গে যোগাযোগের প্রয়োজনীয়তা বোধ করতেন না। সবকিছুরই একটা আইনগত ভিত্তি আছে। আমরা কিন্তু ইতিবাচক ছিলাম। নইলে তো পুরো পরিবার বসতাম না। অমিতাভ রেজার সঙ্গে পরিবারের সবার মিটিং হয়েছে। আমরা একসঙ্গেই মিটিং করেছি। কেউ একটা জামা নেবেন, সেই জামার জন্য যে মূল্য নির্ধারণ করা আছে তা যদি পছন্দ না হয়, কিনবেন না! এটাই তো স্বাভাবিক। আমাদের কাছে হুমায়ূন আহমেদ এক্সক্লুসিভ। আমরা হুমায়ূন আহমেদকে যে উচ্চতায় ভাবি, সেই উচ্চতায় কেউ যদি ছবি বানাতে না চান, বানাবেন না। আর এসব বিষয়ে শুধু আমাকে কেন প্রশ্ন করা হচ্ছে?

মেহের আফরোজ শাওন। ছবি: ফেসবুক আপনি তো তাঁর স্ত্রী, পরিবারের সদস্য...

আমি শাওন একমাত্র পরিবার না। হুমায়ূন আহমেদের যেকোনো বিষয়ে পরিবারের সবাই মিলে সিদ্ধান্ত নেন। সবাই তাঁদের মতামত দেন। কিন্তু কোনো ইস্যু হলে আমাকেই কেন প্রশ্ন করা হয় বুঝে আসে না। আমিই কেন ইস্যু হয়ে উঠি? তাঁর উত্তরাধিকার বা ভোগীও তো একা নই। আমার একার দায়িত্বও না। এসব বিষয়ে সিদ্ধান্ত কখনো আমার একার হওয়া উচিত না, এখন পর্যন্ত হয়ওনি।

ভ্যালু বা মূল্য নির্ধারণ বাধা হয়ে দাঁড়ালে ভবিষ্যতে হুমায়ূন আহমেদের গল্প নিয়ে ছবি বানাতে নির্মাতারা যদি সাহস না করেন?

এটা খুব স্বাভাবিক ব্যাপার। আন্তর্জাতিকভাবেই এই নিয়ম আছে। আমরা কেন মানব না? বা কেউ না মানলে কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেব না? কপিরাইট ভ্যালু তো দিতে হবে। এই ভ্যালুটা তো পরিবারই ঠিক করবে। যিনি অনুমতি নেবেন, তিনি তো ভ্যালু ঠিক করবেন না। অমিতাভ রেজা মনে করছেন এটা তিনি অ্যাফোর্ট করতে পারবেন না বা করতে চান না। তাই, ছবিটা উনি বানাচ্ছেন না। এটা কোনো বাধা নয়।

অমিতাভ রেজা। ছবি: ফেসবুক হুমায়ূন আহমেদের গল্প কিংবা উপন্যাস নিয়ে কাজ করার আপনার কোনো প্ল্যানিং আছে?

আপাতত নেই। তবে এমন কিছু হলে অবশ্যই সেটা সবাইকে জানাব। তবে কয়েকজন অনুমতি নিয়েছেন। কথা বলেছেন নেওয়ার জন্য। তারাই তাদের সময়মতো সেই কাজগুলোর ঘোষণা দেবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জন্মদিনে নায়করাজের স্মৃতি গেল মিউজিয়ামে

    সাহসী দৃশ্যে অভিনয় নিয়ে অকপট দীপিকা

    ‘টান’-এর ঝলকে টানটান চমক

    বাংলা ভাষায় মালয়ালম সিনেমা

    হোলি উৎসবে ‘বচ্চন পাণ্ডে’ নিয়ে আসছেন অক্ষয়

    অস্কারের মঞ্চে ফিরছেন সঞ্চালক

    খুলনায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

    পাসপোর্ট দালালির অভিযোগে গ্রেপ্তার ৯ 

    শাবিপ্রবির উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন 

    ‘আমাদের প্রধান কাজ নাটক করা, নাটক নিয়ে রাজনীতি করা নয়’

    এরদোয়ানকে ‘অপমান’, নারী সাংবাদিক গ্রেপ্তার

    নিজের বেদনা গানে তুলে ধরলেন তাশফি