সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

পিথাগোরাসের উপপাদ্যের নতুন প্রমাণ দিয়ে চমক দেখালেন ২ মার্কিন তরুণী 

আপডেট : ০৭ মে ২০২৪, ১৫:৫৫

নিকিয়া জ্যাকসন ও ক্যালসিয়া জনসন। ছবি: সিবিএস আমাদের দেশের মাধ্যমিক পর্যায় পেরিয়ে আসাদের কাছে পিথাগোরাসের উপপাদ্য বহুল পরিচিতি একটি বিষয়। প্রায় ২ হাজার বছর আগের এই উপপাদ্য এত দিন ধরে একটি সাধারণ নিয়মেই প্রমাণিত হয়ে আসছিল। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সের দুই কলেজ শিক্ষার্থী এই উপপাদ্য প্রমাণের নতুন পদ্ধতি বের করেছেন।

গত রোববার মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ক্যালসিয়া জনসন ও নিকিয়া জ্যাকসন নামে দুই শিক্ষার্থী এই দাবি করেন। এবং তাঁরা তাদের এই দাবির সপক্ষে প্রমাণও উপস্থাপন করেছেন। ক্যালসিয়া বলেন, ‘আমরা পাঁচটি উপায় পেয়েছিলাম এবং পরে একটি সাধারণ পদ্ধতি পাই—যা দিয়ে অন্তত পাঁচ উপায়ে উপপাদ্যটি প্রমাণ করা যায়।’

উপপাদ্য প্রমাণের বিকল্প সূত্র আবিষ্কারের পরও ক্যালসিয়া ও নিকিয়া বলছেন, তাঁরা মোটেও গণিতের জিনিয়াস না এবং পেশা হিসেবেও গণিতজ্ঞ হওয়াকে বেছে নেবেন না তাঁরা। এ বিষয়ে নিকিয়া বলেন, ‘আমি গণিতবিদ হয়ে গেলে মানুষ আমার কাছ থেকে অনেক বেশি প্রত্যাশা রাখবে।’ ক্যালসিয়া বলেন, ‘আমি চাই না যে, এটি আমার পেশা হোক।’

আজ থেকে প্রায় দুই হাজার বছর আগে গ্রিক পণ্ডিত পিথাগোরাস তাঁর বিখ্যাত উপপাদ্য দেন। এটির মূল কথা হলো—একটি সমকোণী ত্রিভুজের অতিভুজের ওপর অঙ্কিত বর্গক্ষেত্রের ক্ষেত্রফল অপর দুই বাহুর ওপর অঙ্কিত বর্গক্ষেত্র দ্বয়ের ক্ষেত্রফলের সমষ্টির সমান। গাণিতিকভাবে একে প্রকাশ করা হয় a2 + b2 = c2 হিসেবে।

বিগত ২ হাজার বছর ধরেই বিজ্ঞানীরা মনে করতেন যে, ত্রিকোণমিতির ওপর ভিত্তি করে দেওয়া এই উপপাদ্যটি অন্য কোনো উপায়েই আর প্রমাণ করা সম্ভব নয়। কারণ, সে ক্ষেত্রে সার্কুলার রিজন লজিক্যাল ফ্যালাসি তৈরি হয়। কারণ, এই উপপাদ্য প্রমাণের বিষয়টি মূলত একটি ধারণার সাহায্যে অপর একটি ধারণাকে প্রমাণের চেষ্টা।

গত বছরের ক্রিসমাসের ছুটিতে ক্যালসিয়া ও নিকিয়ার স্কুল সেন্ট মেরির গণিত প্রতিযোগিতার অংশ হিসেবে বাড়িতে নিয়ে গিয়েছিলেন সমাধান করার জন্য। এবং সেখানেই মূলত তাঁরা ত্রিকোণমিতি ব্যবহার করেই উপপাদ্যটি প্রমাণের নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন।

সেই আবিষ্কারের পর ২০২৩ সালের মার্চে আমেরিকান ম্যাথমেটিক্যাল সোসাইটির একটি বৈঠকেও যোগ দিয়েছিলেন এই দুজন এবং সংগঠনটির সুপারিশে ক্যালসিয়া ও নিকিয়া তাঁদের আবিষ্কারের বিষয়টি লিখিত আকারে চূড়ান্ত পিয়ার রিভিউয়ের জন্য জার্নালে জমা দেন। তবে সেই নিবন্ধ এখনো প্রকাশিত হয়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদের দিনে যুদ্ধবিরতি নিয়ে যে অবস্থান জানালেন হামাসপ্রধান 

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

    উড়োজাহাজের যন্ত্রাংশে ভেজাল টাইটানিয়াম, তদন্তের মুখে বোয়িং-এয়ারবাস

    রয়টার্সের প্রতিবেদন

    করোনার সময় চীনা টিকার বিরুদ্ধে গোপনে চলে মার্কিন প্রচারণা

    ভাঙচুরের ৩ বছর পর আবারও ক্যাপিটল হিলে ডোনাল্ড ট্রাম্প

    পেরুর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণ করছে চীন 

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা