বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

সিদ্দিকা কবীর

আপডেট : ০৭ মে ২০২৪, ০৭:৩৯

সিদ্দিকা কবীর সিদ্দিকা কবীর ছিলেন একজন বাংলাদেশি রন্ধনশিল্পী, পুষ্টিবিদ, লেখক ও অধ্যাপক। তাঁর জন্ম পুরান ঢাকার মকিম বাজারে ১৯৩১ সালের ৭ মে। সিদ্দিকা কবীর ইডেন কলেজ থেকে বিজ্ঞান বিষয়ে প্রথম বিভাগে ইন্টারমিডিয়েট পাস করেন।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে ভর্তি হয়ে সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে পড়ার সময় সিদ্দিকা কবীর তৎকালীন পাকিস্তান রেডিওতে ঘোষক হিসেবে খণ্ডকালীন চাকরিতে যোগ দিয়েছিলেন।

স্নাতক শেষ করে ভিকারুননিসা নূন স্কুলে শিক্ষিক হিসেবে চাকরিতে যোগদান করেন। পরে তিনি ইডেন কলেজে গণিতের প্রভাষক হিসেবে যোগ দেন।

সিদ্দিকা কবীর ১৯৬৩ সালে ফোর্ড ফাউন্ডেশনের বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটি থেকে খাদ্য ও পুষ্টিবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দেশে ফিরে তিনি ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। সেখান থেকে ১৯৯৩ সালে তিনি অবসর নেন।

সিদ্দিকা কবীর পুষ্টিবিদ হিসেবে সাধারণের কাছে পরিচিতি পেতে শুরু করেন রান্নাবিষয়ক অনুষ্ঠানের মাধ্যমে। ১৯৬৫ সালে তিনি তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরে বাইরে’ নামে একটি রান্নার অনুষ্ঠানের কাজ শুরু করেন। দেশে বেসরকারি টেলিভিশনের প্রসারের সঙ্গে সঙ্গে সিদ্দিকা কবীর ও তাঁর রান্নার আনুষ্ঠানের জনপ্রিয়তাও বাড়তে থাকে। এনটিভিতে তিনি ‘সিদ্দিকা কবীর’স রেসিপি’ নামে একটি রান্নার অনুষ্ঠান করতেন।

সিদ্দিকা কবীর ১৯৮০ সালে লেখেন ‘খাদ্যপুষ্টি ও খাদ্যব্যবস্থা’, যা স্নাতক পর্যায়ে পড়ানো হয়। এ ছাড়া তিনি ১৯৯৭ সালে একটি জাতীয় দৈনিকে রসনা নামে কলাম লেখেন, যা পরবর্তী সময়ে ‘খাবার-দাবারের কড়চা’ নামে প্রকাশিত হয়।

২০০৩ সালে তিনি জাতীয়ভাবে পুষ্টিবিদ হিসেবে ‘উইমেন অব দ্য ইয়ার’ খ্যাতি লাভ করেন। তাঁর লেখা ‘রান্না খাদ্য পুষ্টি’ বইটি দেশে ব্যাপক খ্যাতি লাভ করে। ২০১২ সালের ৩১ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    সাক্ষাৎকার

    আগে থেকেই পরিকল্পনা ছিল ‘তুফান টু’ বানানোর

    সামিটের এলএনজি টার্মিনাল সিঙ্গাপুরে, গরমে বাড়বে লোডশেডিং

    ঈদের চতুর্থ দিনের টিভি আয়োজন

    আবারও টালিউড সিনেমায় তারিন

    মারজুকের সঙ্গে আলী হাসানের ‘নানা-নাতি’

    বন্ধুর গোপনাঙ্গ কেটে নিজেরও কাটলেন তরুণ, হাসপাতালে মৃত্যু

    এবারও চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, নাকি অন্য কেউ

    বিদেশি ফলে ভরছে দেশের মাঠ, ৫টির চাষ সবচেয়ে বেশি

    বাংলাদেশের সুপার এইটের ম্যাচ দেখবেন কোথায় 

    রোহিঙ্গাদের কারণে এনআইডি পেতে ৩২ উপজেলার মানুষের ভোগান্তি

    রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২