সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

গোপন তথ্য চুরির দায়ে ২ ভারতীয় গুপ্তচরকে বহিষ্কার করেছিল অস্ট্রেলিয়া 

আপডেট : ০২ মে ২০২৪, ১৫:২৫

অস্ট্রেলিয়া দুই ভারতীয় গুপ্তচরকে বহিষ্কার করেছিল বলে খবর প্রকাশ করেছে এবিসি। ছবি: এআই দিয়ে তৈরি অস্ট্রেলিয়ায় গুপ্তচরবৃত্তি ও গোপন তথ্য চুরির অভিযোগে ২০২০ সালে দুই ভারতীয়কে বহিষ্কার করেছিল ক্যানবেরা। অস্ট্রেলীয় সংবাদমাধ্যম অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) ও সিডনি মর্নিং হেরাল্ড গত মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ওই দুই ভারতীয়র বিরুদ্ধে অভিযোগ, তাঁরা দুজন অস্ট্রেলিয়ার স্পর্শকাতর নিরাপত্তা প্রকল্প ও বিমানবন্দরের নিরাপত্তাসংক্রান্ত তথ্য চুরি করেছিলেন।

এবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্পর্শকাতর প্রতিরক্ষা প্রকল্প ও বিমানবন্দরের নিরাপত্তা এবং অস্ট্রেলিয়ার বাণিজ্য সম্পর্কিত গোপনীয় তথ্য চুরি করার চেষ্টা করে ধরা পড়ার পরে ভারতীয় গুপ্তচরদের অস্ট্রেলিয়া থেকে বের করে দেওয়া হয়েছিল। তবে এই প্রতিবেদনে গুপ্তচরের সংখ্যা উল্লেখ করা হয়নি। দুজনের কথা উঠে এসেছে সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনে।

এবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালে অস্ট্রেলিয়ায় সিকিউরিটি ইন্টেলিজেন্স অর্গানাইজেশন (এএসআইও) বিদেশি ‘গুপ্তচরদের আড্ডা’ ভেঙে দিয়েছে। মূলত অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয়দের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করার মাধ্যমে এটি করা হয়েছিল। এসব ভারতীয় বর্তমান ও প্রাক্তন বেশ কয়েকজন রাজনীতিবিদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিল বলেও অভিযোগ আছে। 

অস্ট্রেলীয় সংবাদমাধ্যমে এই প্রতিবেদন এমন এক সময়ে এল, যার এক দিন আগেই মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট গত বছর আমেরিকার মাটিতে শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত ভারতীয় গোয়েন্দা সংস্থা র-এর (রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং) কর্মকর্তার নাম প্রকাশ করেছে।

অবশ্য ভারত বলেছে, ভারত বলেছে যে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন একটি গুরুতর বিষয়ে ‘অযৌক্তিক ও অপ্রমাণিত’ অভিযোগ করেছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালে অস্ট্রেলিয়া থেকে দুই ‘র’ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছিল। 

এবিসি বলেছে, এএসআইওর মহাপরিচালক মাইক বার্গেস ২০২১ সালেও দেওয়া তাঁর বার্ষিক মূল্যায়নে গুপ্তচর আড্ডার ব্যাপারে ইঙ্গিত করেছিলেন। তবে তিনি এই কার্যকলাপের পেছনে কোন দেশ ছিল তা প্রকাশ করেননি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    ঈদের দিনে যুদ্ধবিরতি নিয়ে যে অবস্থান জানালেন হামাসপ্রধান 

    ভারতে আইসক্রিমে মানুষের আঙুল, প্রস্তুতকারকের লাইসেন্স স্থগিত

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

    এবার ইভিএম নিয়ে প্রশ্ন তুললেন রাহুল, নেপথ্যে ইলন মাস্কের টুইট

    ফ্রিজে গরুর মাংস পেয়ে ১১ মুসলিমের বাড়ি ভাঙল মধ্যপ্রদেশের পুলিশ

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিক নেতার মৃত্যু 

    সাবধানে মাংস কাটাকাটি করতে অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া