শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

কোহলি-পন্তকে রেখেই বিশ্বকাপ দল ভারতের

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ১৭:১৪

ভারতকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে কাঁধে কাঁধ রেখে লড়বেন কোহলি-পন্ত। ছবি: এএফপি বিরাট কোহলিকে নিয়ে শুধু গুঞ্জনটাই হলো। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁকে না রাখার গুঞ্জনটা বাস্তবে আর রূপ নেয়নি। ‘রান মেশিন’ খ্যাত ব্যাটারকে রেখেই আজ বিশ্বকাপ দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

গুঞ্জন ছিল বিশ্বকাপে জায়গা পেতে হলে আইপিএলে ছন্দে থাকতে হবে কোহলিকে। সেটার প্রমাণ দুর্দান্তভাবেই দিয়েছেন ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। এখন পর্যন্ত ৫০০ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ফলে ৩৫ বছর বয়সী ব্যাটারকে বাদ দেওয়ার প্রশ্ন আর ওঠেনি। 

ভারতের ১৫ সদস্যের দলে প্রত্যাবর্তন হয়েছে ঋষভ পন্তের। প্রায় ১৬ মাস পর দলে ফিরেছেন তিনি। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে ২০২২ সালের ডিসেম্বরে খেলেছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে সিরিজে শেষে দেশে ফেরার পরেই ভয়ংকর গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন তিনি। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পাবেন কিনা তা নিয়ে একটা শঙ্কা ছিল। আইপিএলে দুর্দান্ত ব্যাটিং করায় অবশ্য শঙ্কা মিইয়েই গেছে দল ঘোষণার আগে। টুর্নামেন্টে যেভাবে ব্যাটিং করেছেন তাতে বিশ্বকাপের একাদশে উইকেটরক্ষক হিসেবে প্রথম পছন্দই হতে পারেন তিনি। উইকেটরক্ষক বাছাই করতে গিয়ে অবশ্য মধুর সমস্যা পড়েছিল ভারতীয় দল। 

এই একটা পজিশনের জন্য চার-পাঁচজন উইকেটরক্ষকের লড়াই হয়েছে। পন্তের সঙ্গে সেই লড়াইয়ে ছিলেন সঞ্জু স্যামসন, লোকেশ রাহুল এবং অভিজ্ঞ দিনেশ কার্তিক। শেষ পর্যন্ত পন্তের সঙ্গে স্কোয়াডে সুযোগ পেয়েছেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্যামসন। এই দুজনকে জায়গা দিতে এবারে বিশ্বকাপে খেলা হচ্ছে না রাহুল আর আইপিএলে দুর্দান্ত ফিনিশিংয়ে দর্শকদের মন জয় কার্তিকের। 

রাহুল-কার্তিকের মতো বিশ্বকাপের স্কোয়াডে জায়গা হয়নি শুবমান গিল এবং কলকাতা নাইট রাইডার্সের ফিনিশার রিংকু সিংয়েরও। তবে জায়গা পেয়েছেন হার্দিক পান্ডিয়া। মুম্বাই ইন্ডিয়ানসের নেতৃত্ব পাওয়ার পর থেকেই সমালোচিত হওয়া এই অলরাউন্ডার ব্যাটে-বলে ছন্দে না থাকায় তাঁর জায়গা পাওয়া নিয়ে শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত দলে সুযোগের সঙ্গে সহ-অধিনায়কের দায়িত্বও পেয়েছেন তিনি। 

বিশ্বকাপে ভারতকে যথারীতি নেতৃত্ব দেবেন রোহিত শর্মাই। তাঁর সঙ্গে ওপেনিংয়ে সঙ্গী হিসেবে আছেন উদীয়মান ব্যাটার যশস্বী জয়সওয়াল। মিডল অর্ডারে আছেন সূর্যকুমার যাদব আর তিন অলরাউন্ডার শিবম দুবে, রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল। স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহাল। 

পেস বোলিংয়ে নেতৃত্ব দেবেন জসপ্রীত বুমরার সঙ্গে আর্শদীপ সিং এবং মোহাম্মদ সিরাজ। অন্যদিকে দলে সুযোগ না পাওয়া গিল-রিংকু দুজনই আছেন রিজার্ভ দলে। দুজনের সঙ্গে রিজার্ভে আছেন দুই পেসার খলিল আহমেদ এবং আবেশ খান। আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে। 

ভারতের বিশ্বকাপ দল—

রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, জসপ্রীত বুমরা, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব, আর্শদীপ সিং
রিজার্ভ: শুবমান গিল, রিংকু সিং, খলিল আহমেদ, আবেশ খান

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইতিহাস গড়ে আরও এক সুখবর পেল যুক্তরাষ্ট্র

    জোড়া গোলে আর্জেন্টিনাকে জয় এনে দিয়ে যা বললেন মেসি

    ম্যাচসেরা

    রেকর্ড গড়েও হতাশায় পুড়ছেন সাউদি

    টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ দেখবেন কোথায়

    ম্যাচসেরা

    বিশ্বকাপে নেপাল-রূপকথা হতে দেননি যিনি

    বাংলাদেশকে হুমকি দিয়ে রাখল নেপাল

    সুন্দর ত্বক পেতে খাদ্যতালিকায় যেসব খাবার রাখবেন

    পাকুন্দিয়ায় ১০ মিনিটে ১১০টি চারা রোপণ করে বর্ষাকে বরণ 

    বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন বেবী নাজনীন 

    লিংকডইনে এআই দিয়ে কভার লেটার তৈরি করা যাবে

    যশোরে ধর্ষণচেষ্টার মামলায় ১ জন গ্রেপ্তার

    সিলেটে ১১ ট্রাক ভারতীয় চিনি জব্দ