শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

যশোরে লোডশেডিং বেশি গ্রামে, ধানমাড়াই নিয়ে বিপাকে কৃষক 

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ১৭:০২

লোডশেডিং চললে বন্ধ হয়ে যায় ধানমাড়াই। বিদ্যুৎ সরবরাহ সচল হলে কাজ শুরু করেন কৃষকেরা। ছবি: আজকের পত্রিকা যশোরে শহরের তুলনায় গ্রামাঞ্চলে লোডশেডিং বেশি হচ্ছে। শহরাঞ্চলে তেমন লোডশেডিং না হলেও গ্রামে রাত-দিন মিলে দুই থেকে আড়াই ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। এতে ধানমাড়াইয়ের কাজ ব্যাহত হচ্ছে। 

যশোরের মনিরামপুর উপজেলার রোহিতা গ্রামের কৃষক তৌফিকুল বলেন, ‘আজ মঙ্গলবার সকাল ৭টা থেকে বেলা ২টার মধ্যে চারবার বিদ্যুৎ বন্ধ থাকে। প্রতিবার ২০ থেকে ২৫ মিনিট করে মোট দেড় ঘণ্টা মতো লোডশেডিং ছিল। এ ছাড়া গতকাল সোমবার রাত ১২টার দিকে একবার বিদ্যুৎ চলে যায়। ২০ মিনিট বন্ধ ছিল। কয়েক দিন ধরে বিদ্যুতের এমনই পরিস্থিতি আমাদের গ্রামে। 

একই এলাকার কৃষক সামাদ হোসেন বলেন, টানা তাপপ্রবাহ যশোরে। গরমে হাঁসফাঁস অবস্থা। এর মধ্যে বোরো ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। ধানমাড়াই করতে গিয়ে ঘন ঘন লোডশেডিংয়ের কারণে বিড়ম্বনাতে পড়তে হচ্ছে। 

লোডশেডিংয়ের বিষয়ে জানতে চাইলে পল্লীবিদ্যুৎ সমিতি-২-এর মহাব্যবস্থাপক মো. আবদুল লতিফ বলেন, গরমে এখন পিক আওয়ারে ১২৫ থেকে ১৩৫ মেগাওয়াট বিদ্যুতের চাহিদার বিপরীতে কখনো পুরোটা পাওয়া যাচ্ছে। আবার কখনো দু-এক মেগাওয়াটে সংকট থাকছে। যেমন গতকাল সকালে দুই মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি ছিল। ২০ মিনিট করে বিদ্যুৎ বন্ধ রেখে ঘাটতি পূরণ করা হয়েছে।’ 

যশোর শহরে বিদ্যুৎ সরবরাহ করে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)। শহরে দিন-রাতে দুই-একবার বিদ্যুৎ গিয়ে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা লোডশেডিং হয়। 

এ বিষয়ে জানতে চাইলে ওজোপাডিকোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী অমূল্য কুমার সরকার বলেন, যশোর শহরে বিদ্যুতের মোট চাহিদা ৭৫ মেগাওয়াট। পুরাটাই এখন পাওয়া যাচ্ছে। কোনো লোডশেডিং নেই। মাঝেমধ্যে যতটুকু লোডশেডিং হচ্ছে সেটা মেইনটেন্যান্স (মেরামতগত) ত্রুটির কারণে হতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ট্রেনের ছাদে উঠে ভ্রমণ, মাথায় আঘাত পেয়ে তরুণের মৃত্যু

    পরকীয়া প্রেমিকের সঙ্গে স্ত্রীকে ঘুরতে দেখে যুবকের ‘আত্মহত্যা’

    সিলেটে চিনি ছিনতাই কাণ্ডে এবার পৌর ছাত্রলীগ সভাপতি গ্রেপ্তার

    রোহিঙ্গা তরুণকে জন্মসনদ দেওয়ার অভিযোগে ইউপি সচিব গ্রেপ্তার

    ‘পাঁচ টাকা কমে ধুন্দল বিক্রি’, চাচাকে পিটিয়ে হত্যা করল ভাতিজা

    বিয়েবাড়িতে উচ্চ শব্দে গান বাজানো নিয়ে সংঘর্ষ, কনেসহ আহত ১০

    ট্রেনের ছাদে উঠে ভ্রমণ, মাথায় আঘাত পেয়ে তরুণের মৃত্যু

    গভীর রাতে খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি 

    সাক্ষাৎকার

    আমাদের আরও অনেক কিছু দেওয়ার আছে: টিপু

    ফেরদৌসের আয়োজনে আজ ‘উচ্ছ্বাসে উৎসবে’

    ৫০০ কোটি টাকার ইভিএম যাচ্ছে ভাঙারিতে

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন