রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

তীব্র তাপপ্রবাহের মধ্যে যশোরে কাটা হলো অর্ধশতাধিক গাছ 

আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ১৮:২৫

কেটে ফেলা যশোর শহরের বেজপাড়ার তালতলা কবরস্থানের গাছ। ছবি: আজকের পত্রিকা যশোরে আজ দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপপ্রবাহ রেকর্ড করা হয়েছে। টানা তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। এর মধ্যে যশোরে অর্ধশতাধিক গাছ কেটে সাবাড় করে দেওয়া হয়েছে। আজ সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত যশোর শহরের বেজপাড়ার তালতলা কবরস্থানের এসব গাছ কেটে ফেলা হয়।

এদিকে চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন স্থানীয়রা। তবে কবরস্থান ব্যবস্থা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক বলছেন, হেলে পড়া ও অপরিকল্পিত কিছু গাছ কবরস্থানের উন্নয়নের জন্য কাটা হয়েছে। কিন্তু গাছের সংখ্যা তারা জানাননি।

স্থানীয়রা জানান, তালতলা কবরস্থানে শতাধিক গাছ রয়েছে। এর মধ্যে শিশু, দেবদারু, মেহগনিসহ বিভিন্ন প্রজাতির অর্ধশতাধিক গাছ কেটে ফেলা হয়েছে। অথচ এসব গাছ স্থানীয়ভাবে তাপপ্রবাহ থেকে রক্ষা করত।

ভৈরব নদ রক্ষা আন্দোলন কমিটির অন্যতম নেতা ও তালতলা এলাকার বাসিন্দা জিল্লুর রহমান ভিটু বলেন, যখন অতি তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে ‘দেশ বাঁচাও, গাছ লাগাও’ আন্দোলন চলছে, তখন উন্নয়নের নামে বেজপাড়া তালতলা কবরস্থানের নির্বিচারে গাছ নিধন করা হচ্ছে। সচেতন নাগরিক হিসেবে এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

কেটে ফেলা যশোর শহরের বেজপাড়ার তালতলা কবরস্থানের গাছ। ছবি: আজকের পত্রিকা এ বিষয়ে বেজপাড়ার তালতলা কবরস্থান ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক মানু এলাহী বলেন, ‘আগে ও এখন হেলে পড়া ও অপরিকল্পিত কিছু গাছ কাটা হয়েছে। সংখ্যা এখন বলতে পারছি না। ১ লাখ ৭০ হাজার টাকার মতো গাছ কাটা হয়েছে।’

কবরস্থান ব্যবস্থাপনা কমিটির সভাপতি আফজালুল করিম রানু বলেন, ‘কবরস্থানের কিছু জমিতে গর্ত আছে। এখানে মাটি ভরাটসহ বিভিন্ন উন্নয়নকাজের জন্য অল্প কিছু গাছ কাটা হয়েছে।’ তবে তিনিও গাছের সংখ্যা বলেননি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সাভারে উত্তরবঙ্গমুখী সড়কে বেড়েছে শেষ মুহূর্তের চাপ

    পুরান ঢাকার ব্যবসায়ী কেরানীগঞ্জ গিয়ে নিখোঁজ

    কোরবানির জন্য লালন করা গরু নিয়ে বিপাকে খামারিরা

    টিসিবির পণ্যের সংকট, খালি হাতে ফেরত গেলেন ২ ইউনিয়নের ৭ হাজার মানুষ

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস