বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

হল খুলতে পারে অক্টোবরে

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২৬

অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আবাসিক হলগুলো খুলে দেওয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। করোনার কারণে গত বছরের মার্চ মাসে অনির্দিষ্টকালের জন্য হল বন্ধ করা হয়। মেয়েদের দুটি ও ছেলেদের তিনটি হল খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শতভাগ ভ্যাকসিন নেওয়ার শর্তে অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে হল খুলে দেওয়া হবে। বন্ধের সময়ে আবাসিক হলগুলোতে অবকাঠামোগত সংস্কারকাজ অব্যাহত ছিল। এর মধ্যে টাইলস স্থাপন, রং করা, বৈদ্যুতিক সংযোগ মেরামত, ক্যানটিন ও ডাইনিং সংস্কার, ফুলের গাছ লাগিয়ে প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধিসহ নানা রকম সংস্কার কাজ করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম জানান, আবাসিক হলে বেশ কিছু সংস্কার হয়েছে। শৌচাগারগুলোতে টাইলস স্থাপন, ক্যানটিন-ডাইনিং মেরামত, সম্পূর্ণ হলে রং করা ও বিদ্যুতের সংযোগগুলোকে মেরামত করা হয়েছে। সৌন্দর্য বৃদ্ধিতে কয়েক শ ফুলগাছ রোপণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুননেসা ছাত্রী হলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক আফরিন লিজা বলেন, হলের সংস্কারকাজ শেষের দিকে। ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার দিকে বেশি নজর দেওয়া হবে। এ ছাড়া যেসব আসন থেকে ছাত্রীরা বিদায় নিয়ে গেছেন, সে আসনে গণরুমের ছাত্রীদের আসনের ব্যবস্থা নিশ্চিত করা হবে। এতে স্বাস্থ্যঝুঁকি কমে যাবে।

এদিকে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় মেডিকেল সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. কবীর হোসেন বলেন, ‘বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে আইসোলেশনের ব্যবস্থা করা আছে। দুটি অ্যাম্বুলেন্স ২৪ ঘণ্টা সেবা দিয়ে যাচ্ছে। ডাক্তারেরা আছেন। বিশ্ববিদ্যালয় খোলার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের সুরক্ষায় আমাদের মেডিকেল টিম সর্বদা চিকিৎসাসেবা দিতে প্রস্তুত থাকবে।’

শহীদ জননী জাহানারা ইমাম হলের আবাসিক ছাত্রী জান্নাতুল আঁখি বলেন, ‘অনেক দিন হলো কারও সঙ্গে দেখা নেই। ক্যানটিনে একসঙ্গে খাওয়া হয় না। রাতজুড়ে একসঙ্গে গল্পও করা হয় না। হলের ছোঁয়া আর কোথাও খুঁজে পাওয়া যায় না। তাই দ্রুত হলে ফিরতে চাই।’

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে হল খুলে দেওয়া হবে। প্রতিটি হলের সামনে জীবাণুনাশক ব্যবস্থাসহ হাত ধোয়ার বেসিন থাকবে। এ মাসে বেশির ভাগ শিক্ষার্থীর টিকা নেওয়া শেষ হবে। তাই অক্টোবরের মাঝামাঝি সময়ে আবাসিক হলগুলো খুলে দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে হলে কোনো অবৈধ ও অছাত্র স্থান পাবে না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কবুতরের সঙ্গে দিন কাটছে ইব্রাহীমের

    সেতু পুনর্নির্মাণের দাবি

    পোকার আক্রমণে বিবর্ণ ধান

    ধনু নদীর রুদ্র রূপ

    শেরপুরে ১৭ জামায়াত নেতা-কর্মী আটক

    ইসলামপুরে টিকা নিতে স্বাস্থ্যবিধি উপেক্ষিত

    সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

    গ্রেপ্তার ও বিচারের দাবি জানালেন সেই ইকবালের মা

    সুপার টুয়েলভসের টিকিট পেল শ্রীলঙ্কা 

    বিদ্যুতের খুঁটি থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    গোমস্তাপুরে অজ্ঞাত ব্যক্তিদের হামলায় দুধ বিক্রেতা নিহত

    আশুগঞ্জে সৎ মায়ের বিরুদ্ধে শিশু হত্যার অভিযোগ