রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

তীব্র দাবদাহ থেকে সাময়িক মুক্তি পশ্চিমবঙ্গের

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ১৩:০৩

প্রচণ্ড গরমে কলকাতার রাস্তায় পানিতে মুখ পরিষ্কার করছেন এক ট্রাফিক পুলিশ। ছবি: সংগৃহীত  গত কয়েক দিনের তীব্র দাবদাহ থেকে সাময়িক মুক্ত পশ্চিমবঙ্গ। আজ সোমবার সকাল থেকেই আংশিক মেঘলা রাজ্যের আকাশ। ফলে দিনের তাপমাত্রা তুলনামূলক কিছুটা কম। রাজধানী কলকাতাসহ রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে। তবে এই সুখ সময় খুব বেশি দিন থাকবে না। দুদিন পর বুধবার থেকেই আবারও শুরু হবে তাপপ্রবাহ। 

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। ফলে কলকাতায় আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার তাপপ্রবাহ খুব একটা থাকবে না। এ ছাড়া উত্তরবঙ্গের তিন জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা। এই বৃষ্টিপাত চলবে সোম ও মঙ্গলবার। তবে বুধবার থেকে আবারও তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হবে তাপপ্রবাহ। 

নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা বায়ু ঢুকবে আগামী শুক্রবার। ঘূর্ণাবর্ত আছে বাংলাদেশ, গালফ অব মান্নার ও অসম সংলগ্ন এলাকায়। দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। তবে এর ফলে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতির কোনো পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের। 

দক্ষিণবঙ্গের ৯ জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি রয়েছে। বুধবার থেকে আবারও বাড়বে গরম। তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে। ওই দিন থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। 

আগামী বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের আশঙ্কা। মূলত পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে লু হাওয়া বইতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইন্দিরা গান্ধীকে ‘মাদার অব ইন্ডিয়া’ বললেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী

    ভারতের উত্তরাখণ্ডে মিনিবাস উল্টে নদীতে, নিহত অন্তত ১৪

    ভগবান বিজেপিকে থামিয়ে দিয়েছেন, মন্তব্য আরএসএস নেতার

    ডাকাতি করতে গিয়ে গৃহকর্ত্রীর সঙ্গে খোশগল্প, একজন ঘুমিয়েও পড়লেন

    ঈদের নামাজ যেন রাস্তায় না আসে, যোগীর রাজ্যে নির্দেশনা

    অহংকারের কারণে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পায়নি, বললেন আরএসএস নেতা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস