শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

ইসরায়েলের হামলার পর ইরানের আকাশ এড়িয়ে চলছে ফ্লাইট

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১৭:৩৪

তেহরানের বিমানবন্দরগুলো পুনরায় চালু করার আগে ফ্লাইদুবাইয়ের শুক্রবারের ফ্লাইট বাতিল করে দেওয়া হয়। ছবি: এএফপি ইসরায়েলের হামলার পর ইরানের আকাশসীমা এড়ানোর পাশাপাশি বিকল্প বিমানবন্দর ব্যবহার করছে বিভিন্ন বিমান সংস্থার ফ্লাইট। আজ শুক্রবার সকালে ইরানে বিস্ফোরণের পর বিমানবন্দরগুলোতে ফ্লাইট ওঠানামা সাময়িকভাবে স্থগিত করার পর এয়ারলাইনসগুলো এ সিদ্ধান্ত নেয়।  

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, হামলার পরে তেহরান, সিরাজ ও ইস্পাহানের বিমানবন্দর বন্ধ করে দেয় ইরান। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ জানিয়েছে, হামলার পর কয়েক ঘণ্টার জন্য ইরানের আকাশসীমার পশ্চিম অংশ থেকে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়।

আন্তর্জাতিক সময় ৪টা ৪৫ মিনিটে তেহরানের বিমানবন্দর ও আকাশসীমা পুনরায় সচল করা হয় এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের ডেটাবেইস পোস্ট করা বন্ধের নোটিশগুলো সরিয়ে ফেলা হয়।

বিমানবন্দরগুলো পুনরায় চালু করার আগে ফ্লাইদুবাইয়ের আজকের ফ্লাইট বাতিল করার কথা জানায় সংস্থাটি। এর আগের একটি ফ্লাইট দুবাইয়ে ফিরে গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

ফ্লাইটরাডার২৪ জানিয়েছে, রোম থেকে তেহরানগামী ইরান এয়ারের একটি ফ্লাইট তুরস্কের আঙ্কারায় অবতরণ করেছে। ট্র্যাকিং ওয়েবসাইট অনুসারে, আজ ভোরে হামলার পর প্রথম কয়েক ঘণ্টা ইরানের আকাশসীমার যে অংশটি খোলা ছিল, সেখানে ফ্লাইট অব্যাহত রেখেছিল এমিরেটস, ফ্লাইদুবাই, টার্কিশ এয়ার, উইজ এয়ার, আবুধাবি এবং বেলাভিয়া। 

এক বিবৃতিতে ফ্লাইদুবাই বলে, ‘আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে আমাদের ফ্লাইটের পথে পরিবর্তন আনব।’ 

সংযুক্ত আরব আমিরাতে রেকর্ড বৃষ্টিপাতের পর এবার ইরানের আকাশসীমা ও বিমানবন্দর বন্ধ হয়ে যাওয়ায় দুবাইভিত্তিক বিমান সংস্থাগুলোর জন্য একটি কঠিন সময় তৈরি হয়েছে। ফ্লাইটরাডার২৪-এর তথ্য অনুযায়ী, গত মঙ্গলবার থেকে দুবাইগামী ও দুবাই থেকে আসা ১ হাজার ৪৭৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে, যা মোট ফ্লাইটের প্রায় ৩০ শতাংশ। 

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কয়েক দিন পর ইসরায়েলি পাল্টা হামলার আগে থেকেই পশ্চিমা ও এশিয়ার অনেক বিমান সংস্থা ইরান এবং এর আকাশসীমা এড়িয়ে চলার চেষ্টা করছিল।

জার্মানির লুফথানসা গত বুধবার তেহরানে চলমান নিরাপত্তা উদ্বেগের কথা উল্লেখ করে তেহরানগামী ফ্লাইট স্থগিতের মেয়াদ এ মাসের শেষ পর্যন্ত বাড়িয়েছে। অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারওয়েজ মধ্যপ্রাচ্য নিয়ে উদ্বেগের কারণে পার্থ ও লন্ডনগামী ফ্লাইটের রুট পরিবর্তন করছে এবং ইরানের আকাশসীমা এড়িয়ে সিঙ্গাপুরে জ্বালানি বিরতি নেওয়ার ঘোষণা দিয়েছে। 

তাইওয়ানের চায়না এয়ারলাইনস এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এবং ইউরোপীয় ইউনিয়ন অ্যাভিয়েশন সেফটি এজেন্সির সুপারিশ অনুযায়ী তারা উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণ করে সবচেয়ে উপযুক্ত রুট তৈরি ও পরিকল্পনা করছে।

তাইওয়ানের ইভা এয়ার রয়টার্সকে জানিয়েছে, তাদের ফ্লাইটগুলো এরই মধ্যে ইরানের আকাশসীমা এড়িয়ে চলা শুরু করেছে। ইতিহাদ এয়ারওয়েজ বলেছে, তারা সার্বক্ষণিক নিরাপত্তা এবং আকাশসীমার পরিস্থিতি পর্যবেক্ষণ করে। তারা জানায়, ‘নিরাপত্তা সব সময় আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার এবং নিরাপদ না হলে আমরা কখনোই ফ্লাইট পরিচালনা করব না।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সেলফি তুলে ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বের মাঝখানে এবার শহীদ আফ্রিদি

    ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল আর্মেনিয়া

    আহমাদিনেজাদের চলাফেরায় বিধিনিষেধ আরোপ করল ইরান

    গাজায় ইসরায়েলি কারাগার থেকে ৩৩ ফিলিস্তিনির মুক্তি

    সৌদি আরবে তীব্র গরমে এক হাজারের বেশি হজযাত্রীর মৃত্যু

    ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করল কানাডা

    ফেরদৌসের আয়োজনে আজ ‘উচ্ছ্বাসে উৎসবে’

    ৫০০ কোটি টাকার ইভিএম যাচ্ছে ভাঙারিতে

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন

    এইচএসসি পরীক্ষার শেষ সময়ে প্রস্তুতি নেবে যেভাবে

    শিল্পকলায় নবরসের নাটক ‘উনপুরুষ’

    আইইএলটিএসে রিডিং ও রাইটিং প্রস্তুতি (পর্ব-২)