শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধের পরিকল্পনা নেই ইরানের

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১৫:০২

ইরানে হামলার সঙ্গে বিদেশি শক্তির যোগসূত্র পায়নি বলে দাবি ইরানের গণমাধ্যমের। প্রতীকী ছবি ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধের কোনো পরিকল্পনা ইরানের নেই। ইরানী ভূখণ্ডে আজ শুক্রবার ইসরায়েলের হামলার কয়েক ঘণ্টা পর বার্তা সংস্থা রয়টার্সকে নাম প্রকাশ না করার শর্তে এ কথা বলেন ইরানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

ইরানের সেই কর্মকর্তা বলেন, ‘ঘটনার সঙ্গে কোনো বিদেশি সূত্রের সংযোগ এখনো নিশ্চিত করা হয়নি। আমরা বিদেশি শক্তির কোনো হামলা দেখিনি। তা ছাড়া, আক্রমণের চেয়ে অনুপ্রবেশের দিকেই বেশি ঝুঁকছে এসম্পর্কিত আলোচনা।’

ইরানের একজন নিরাপত্তা বিশ্লেষক আজ রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করেছেন, যে ড্রোনগুলো গুলি করে ভূপাতিত করা হয়েছে, সেগুলো দেশের ভেতর থেকেই অনুপ্রবেশকারীরা উড়িয়েছিল।

এ ছাড়া ইরানের গণমাধ্যমের দাবি, ইস্পাহান কিংবা ইরানের কোনো অংশেই বাইরের দেশের কোনো আক্রমণ হয়নি। তাসনিম নিউজ এজেন্সি সংশ্লিষ্ট সূত্রের বরাতে বলেছে যে, ইস্পাহান বা ইরানের অন্য কোনো অংশে বিদেশি কোনো হামলার খবর পাওয়া যায়নি।

এদিকে, ইসরায়েলের কট্টর ডানপন্থী নেতা এবং অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়ক মন্ত্রী বেন গাভির আজ সামাজিক প্ল্যাটফররম এক্সে এক শব্দের পোস্টে লিখেছেন—‘দুর্বল!’

ইরানের হামলার প্রতিশোধ হিসেবে দেশটিতে আজ আক্রমণ করেছে ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি আক্রমণ ঠেকাতে ইরানের প্রদেশগুলোতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চালু করা হয়েছিল। এ ছাড়া ইরানের ইস্পাহান নগরীর বিমানবন্দরেও বিস্ফোরণের কথা জানা গেছে।

তবে ইরান জানিয়েছে, ক্ষেপণাস্ত্র নয়, ড্রোন হামলা হয়েছিল। এসব ড্রোনের অধিকাংশই ভূপাতিত করা হয়েছে এবং এই হামলায় ইস্পাহানে অবস্থিত নাতাঞ্জ পরমাণু কর্মসূচি অবকাঠামোর কোনো ক্ষয়ক্ষতিই হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, ইরানের ইস্পাহানে দেশটির যে নাতাঞ্জ পরমাণু কর্মসূচি আছে, তার কোনো ক্ষতিই হয়নি। পরমাণু সমৃদ্ধকরণের এই অবকাঠামোর পুরোটাই ভূগর্ভে অবস্থিত। ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম বলেছে, ‘এই অবকাঠামো পুরোপুরি নিরাপদ আছে।’

এর আগে ইরানের মহাকাশ সংস্থা দাবি করেছিল যে, ইসরায়েল কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। তবে ইসরায়েল থেকে আগত বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার পর সংস্থাটি এই দাবি করে।

এদিকে, ইরানে ইসরায়েলি হামলার খবরের পর দেশটির বিভিন্ন স্থানের বিমানবন্দরগুলোর কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। ইরানের রাজধানী তেহরানের দুটি বিমানবন্দরও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। তবে অল্প সময় পরেই তেহরানের বিমানবন্দর দুটির কার্যক্রম আবারও চালু হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    সেলফি তুলে ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বের মাঝখানে এবার শহীদ আফ্রিদি

    ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল আর্মেনিয়া

    আহমাদিনেজাদের চলাফেরায় বিধিনিষেধ আরোপ করল ইরান

    গাজায় ইসরায়েলি কারাগার থেকে ৩৩ ফিলিস্তিনির মুক্তি

    ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করল কানাডা

    আক্রান্ত হলে পরস্পরকে রক্ষা করবে পিয়ংইয়ং-মস্কো, কিম-পুতিন চুক্তি

    যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ, দুশ্চিন্তা বাড়ল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকারও

    আটপাড়ায় বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে সুপারভাইজারকে জরিমানা