বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

১২ বছরের পুরোনো রেকর্ড ভেঙে লেভারকুজেনের লক্ষ্য এখন ট্রেবল 

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫৬

ওয়েস্ট হাম ইউনাইটেডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে লেভারকুজেন। লেভারকুজেন এখন অপরাজিত টানা ৪৪ ম্যাচে। ছবি: এএফপি ‘নেভারকুজেন’ নাকি ‘উইনারকুজেন’—বেয়ার লেভারকুজেনের উপাধি নিয়ে গত কদিন বেশ আলাপ-আলোচনা চলছিল। চলতি সপ্তাহে বুন্দেসলিগা জিতে তারা পেয়ে যায় উইনারকুজেন তকমা। সেটা (উইনারকুজেন) তারা পাবে না-ই বা কেন? পরাজয় শব্দটি যে লেভারকুজেনের অভিধান থেকে হারিয়ে গেছে। একের পর এক ম্যাচ জিতে নিত্যনতুন রেকর্ড গড়ছে জার্মান ক্লাবটি। 

বুন্দেসলিগায় ২০২৩-২৪ মৌসুমে ২৯ ম্যাচ খেলে এক ম্যাচও হারেনি লেভারকুজেন। ২৫ জয় ও ৪ ড্রতে পাঁচ ম্যাচ আগেই জিতে নেয় বুন্দেসলিগার শিরোপা। সেই ধারাবাহিকতা ধরে রেখেছে সব ধরনের প্রতিযোগিতামূলক ফুটবলেও। ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে গত রাতে ওয়েস্ট হাম ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করে লেভারকুজেন। পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান অপ্টার মতে, টানা ৪৪ ম্যাচ অপরাজিত এখন লেভারকুজেন। জার্মান ক্লাবটি জিতেছে ৩৮ ম্যাচ এবং ড্র করেছে ৬ ম্যাচ। তাতে ভেঙে গেছে ১২ বছরের পুরোনো এক রেকর্ড। ২০১১ থেকে ২০১২—এই সময়ে টানা ৪৩ ম্যাচ অপরাজিত ছিল জুভেন্টাস। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলগুলোর মধ্যে এটাই ছিল টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার কীর্তি। ১২ বছরের পুরোনো রেকর্ড ভাঙা লেভারকুজেনের সামনে এখন ট্রেবল জয়ের হাতছানি রয়েছে। সেমিতে উঠে ইউরোপা লিগ জয়, ডিএফবি পোকাল (জার্মান কাপ) জয়ের সম্ভাবনা এখন লেভারকুজেনের। 

লন্ডন স্টেডিয়ামে গত রাতে লেভারকুজেন খেলেছে দাপট দেখিয়ে। ৫৮ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের লক্ষ্য বরাবর করে ২ শট। বিপরীতে ওয়েস্ট হাম ইউনাইটেড বল দখলে রাখে ৪২ শতাংশ। লেভারকুজেনের লক্ষ্য বরাবর তাদের ছিল ৬ শট। শুরুতে অবশ্য এগিয়ে যায় ওয়েস্ট হাম। ১৩ মিনিটে গোল করেন ওয়েস্ট হাম স্ট্রাইকার মিখাইল আন্তোনিও। আন্তোনিওকে অ্যাসিস্ট করেন জ্যারড বাওয়েন। কোয়ার্টার ফাইনালের দুই লেগ মিলিয়ে তখনও ২-১ ব্যবধানে এগিয়ে লেভারকুজেন। এই সময়ে আর কোনো গোল হজম না করলেই লেভারকুজেন উঠে যেত সেমিফাইনালে। তবে উইনারকুজেন তকমা পাওয়া দলটি যে এবার নেমেছে রেকর্ড ভাঙা গড়ার খেলায়। ৮৯ মিনিটে লেভারকুজেনকে সমতায় ফেরান জেরেমি ফ্রিমপং। জোসিপ স্ট্যানিসিচের পাস থেকে বাঁ পায়ের শটেই গোলটি করেন ফ্রিমপং। দুই লেগ মিলে ৩-১ গোলে ওয়েস্ট হামকে হারিয়ে ইউরোপা লিগের সেমিতে ওঠে লেভারকুজেন। 

লেভারকুজেনের কীর্তি গড়ার রাতে ইউরোপা লিগের সেমিতে উঠেছে রোমা, আতালান্তা ও মার্শেই, যার মধ্যে মার্শেইকে উঠতে হয়েছে পরীক্ষা দিয়ে। ২-১ গোলে পিছিয়ে থাকা মার্শেই গত রাতে বেনফিকাকে হারিয়েছে ১-০ গোলে। পেনাল্টি শুটআউটে মার্শেই উঠে যায় ৪-২ গোলে জিতে। 

আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    লিটন-শান্তদের নতুন করে প্রমাণের কিছু নেই, বলছেন বিসিবি নির্বাচক

    ‘কিছু বোঝার আগেই যুক্তরাষ্ট্রের কাছে হেরে গেল বাংলাদেশ’

    ৩৯২ রান করে নতুন রেকর্ড গড়ল মোহামেডান 

    বিশ্বকাপ শুরুর আগে বড় ধাক্কা খেল কানাডা

    মোস্তাফিজের দলের নতুন মালিক খুঁজছে লঙ্কা প্রিমিয়ার লিগ

    কোহলিকে কেন বেঙ্গালুরু ছাড়তে বলছেন পিটারসেন

    বগুড়ায় সেপটিক ট্যাংক থেকে ২ পরিচ্ছন্নতা কর্মীর মরদেহ উদ্ধার

    ৩ দিন আগে নিখোঁজ, লাশ পড়ে ছিল রাজস্থলীর সীমান্ত সড়কের পাশে

    চৌদ্দগ্রামে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

    লিটন-শান্তদের নতুন করে প্রমাণের কিছু নেই, বলছেন বিসিবি নির্বাচক

    রোহিঙ্গা ক্যাম্প থেকে বিপুল পরিমাণ অস্ত্রসহ আরসা সদস্য গ্রেপ্তার

    সাগরে সুস্পষ্ট লঘুচাপ, পটুয়াখালীতে মাছ ধরা ট্রলারকে উপকূলে থাকার নির্দেশ