বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

ইরানে ইসরায়েলি হামলার খবরে তেলের দাম বাড়ল

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১০:৫৭

ইরানে ইসরায়েলি হামলার খবরে বিশ্ব বাজারে তেলের দাম বেড়েছে। ছবি: এআই দিয়ে তৈরি ইরানে ইসরায়েলের আক্রমণের খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। আশঙ্কা করা হচ্ছে, এর ফলে মধ্যপ্রাচ্য থেকে বিশ্বজুড়ে তেল সরবরাহ বাধাগ্রস্ত হবে। এই খবরের পরপরই আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম আজ শুক্রবার অন্তত ৩ শতাংশ বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। 

আজ শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টায় জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ ডলারেরও বেশি বেড়ে যায়। পরে অবশ্য সামান্য কমেছে। এ সময় ব্রেন্ট ফিউচার্সের দাম প্রতি ব্যারেলে বেড়েছে ২ দশমিক ৬৩ ডলার বা ৩ শতাংশ। ফলে বর্তমানে ব্রেন্টের দাম প্রতি ব্যারেলে বেড়ে দাঁড়িয়েছে ৮৯ দশমিক ৭৪ ডলারে। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ব্যারেলে ২ দশমিক ৫৬ ডলার বা ৩ দশমিক ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৬৬ ডলারে। 
 
এদিকে, ইরানের মহাকাশ সংস্থা দাবি করেছে, ইসরায়েল এখন পর্যন্ত (এই প্রতিবেদন লেখা পর্যন্ত) কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। তবে ইসরায়েল থেকে আগত বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার পর সংস্থাটি এই দাবি করেছে। 

ইরানি সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি জানিয়েছে, ইরানের ইস্পাহান শহরের নিকটবর্তী শেকারি বিমান ঘাঁটির কাছে অন্তত ৩টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরানর প্রতিবেদনে বলা হয়েছিল, ইস্পাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর ইরান আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। 

এর আগে, মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এবিসি নিউজ জানায়, ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত হেনেছে। তবে কোথায় আঘাত হেনেছে, সে বিষয়ে কোনো তথ্য দেননি তাঁরা কিংবা ক্ষেপণাস্ত্র ছাড়া অন্য কোনো যুদ্ধাস্ত্র ব্যবহার করা হয়েছে কি না, তা-ও জানাননি। ইরানের পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র হামলার কথা অস্বীকার করা হয়েছে। 

ইরান-ইসরায়েল সংঘাতের পরিপ্রেক্ষিত জ্বালানি তেলে দাম বাড়ার বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে অস্ট্রেলিয়ার বিনিয়োগ ব্যাংক আইএনজির হেড অব কমোডিটিস ওয়ারেন প্যাটারসন বলেন, ‘যদি এই প্রতিবেদনগুলো সত্য হয় তবে (জ্বালানি তেলের দাম) আরও বাড়ার আশঙ্কা কেবল বাড়বেই। সে সঙ্গে এটিও উদ্বেগের বিষয় যে, আমরা সম্ভবত এমন এক পরিস্থিতির কাছাকাছি চলে যাচ্ছি, যেখানে তেল সরবরাহে প্রকৃত অর্থেই বিঘ্ন ঘটবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    পুঁজিবাজারের মূলধনি মুনাফায় করারোপ চান না বিনিয়োগকারীরা

    ক্যাপিটাল গেইনে কর আরোপ বিনিয়োগকারীদের বোঝা হয়ে দাঁড়াবে : ডিএসইর চেয়ারম্যান 

    আইএফআইসি ব্যাংকের আরও ৩ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার শেয়ার কিনবেন সায়ান এফ রহমান

    গাড়ি কেনার যে আইন জাপানের যানজট কমিয়েছে

    চীনের বৈদেশিক বাণিজ্যে আধিপত্য হারিয়েছে ডলার

    মিরপুরে নতুন আঙ্গিকে শোরুম উদ্বোধন করল র‍্যাংগ্‌স ইলেকট্রনিকস

    মেরুপথের দুই অভিযাত্রী

    ৫০ লাখের মাইলফলকে হামাদ এয়ারপোর্ট

    নজরুলের স্মৃতিধন্য তেওতা

    আলোকচিত্র প্রদর্শনী

    দুই শতাধিক ওষুধের দাম বেড়েছে

    আবিষ্কারের ৫ বছর পর জানা গেল গ্রহটির অস্তিত্বই নেই