রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

ইসরায়েলি হামলার প্রতিবাদে ‘ত্রিংশ শতাব্দী’

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৭

‘ত্রিংশ শতাব্দী’ নাটকের দৃশ্য। ছবি: সংগৃহীত ফিলিস্তিনে ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে এবং সাম্প্রতিক নিষ্ঠুরতায় নিহত ৩৩ হাজার ও আহত ৭৫ হাজার শিশু-নারী-পুরুষকে উৎসর্গ করে স্বপ্নদল মঞ্চায়ন করবে ‘ত্রিংশ শতাব্দী’। আগামীকাল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে প্রদর্শিত হবে নাটকটি। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ত্রিংশ শতাব্দীর রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদরূপে স্বপ্নদল মঞ্চে এনেছে ত্রিংশ শতাব্দী। নাটকটির মূল কাহিনি পৃথিবীর ইতিহাসের কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকিতে আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এরই সমান্তরালে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিসিয়া-ইয়েমেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার ও ঢাকার গুলশানে বর্বর হামলা, ধর্মের নামে সংখ্যালঘু নির্যাতন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অমানবিকতা, ফিলিস্তিনে ইসরায়েলের সাম্প্রতিক নিষ্ঠুরতা এবং আরও নানা প্রসঙ্গ।

বহুমুখী দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ, যুদ্ধাপরাধী ও অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কৃতকর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতা তুলে ধরার চেষ্টা হয়েছে। প্রযোজনাটির উপস্থাপনায় প্রয়োগ করা হয়েছে হাজার বছরের নাট্য-ঐতিহ্যের ধারায় আধুনিক ‘বাঙলা নাট্যরীতি’। 
ত্রিংশ শতাব্দীর বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, শিশির সিকদার, শাখাওয়াত শ্যামল, জেবুন নেসা, অর্ক অপু, জাহিদ রিপন প্রমুখ। এদিন নাটকটির ১২১তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, যুদ্ধ ও আণবিক অস্ত্রবিরোধী সচেতনতা তৈরিতে ২৩ বছর ধরে হিরোশিমা দিবস পালন এবং ত্রিংশ শতাব্দী নিয়মিতভাবে মঞ্চায়ন করছে স্বপ্নদল। ইতিমধ্যে প্রযোজনাটি দেশের বাইরে জাপান, যুক্তরাজ্য, ভারতসহ নানা উৎসবে প্রদর্শিত হয়ে প্রশংসা কুড়িয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মদরিচের শেষের শুরু

    প্যাকেটজাত ডিম: ওমেগা, অর্গানিক নামে প্রতারণা

    বাংলাদেশকে ডাকছে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

    আনোয়ারুল হত্যায় সাইদুল জড়িত, খুনিদের টাকা দেওয়ার কথা ছিল তাঁরও: কামালের জবানবন্দি

    হাজিরা মিনায়, আজ পবিত্র হজ

    অবসাদগ্রস্ত পুলিশসদস্যকে অস্ত্র নয়, সদর দপ্তরের নির্দেশনা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস