বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

আইআইইউসির টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্রে ভিসি

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৮

আনোয়ারুল আজিম আরিফ প্রতিষ্ঠানের টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম (আইআইইউসি)-এর উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। সফরে যাওয়ার আগে বিশ্ববিদ্যালয় থেকে তিনি নগদ তুলে নিয়েছেন ১০ হাজার ডলার সমপরিমাণের টাকা। সফরের কারণ হিসেবে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের কথা উল্লেখ করেছেন তিনি। যদিও বিশ্ববিদ্যালয়ের কোনো পর্ষদেই তাঁর এই সফরসংক্রান্ত বিষয়ে অনুমোদন নেই।

জানা গেছে, কয়েক দিন আগে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির সভা হয়েছিল। সেখানে উপাচার্য এ চুক্তিসংক্রান্ত কোনো তথ্য দেননি। এমনকি বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কমিটি ও রেজিস্ট্রার অফিসেও আমেরিকার কোনো বিশ্ববিদ্যালয় থেকে চুক্তি স্বাক্ষরসংক্রান্ত কোনো চিঠি বা নথি আসেনি।

আইআইইউসির উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফের আমেরিকা সফরসংক্রান্ত একটি চিঠি এই প্রতিবেদকের হাতে এসেছে। ২ এপ্রিল উপাচার্যের পক্ষ থেকে আইআইইউসি রেজিস্ট্রার বরাবর পাঠানো ওই চিঠিতে উল্লেখ করা হয়, আমেরিকার ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স (ডব্লিউইউএসটি) অ্যান্ড টেকনোলজির সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর এবং সাউথ আলাবামা ইউনিভার্সিটির (এসএইউ) সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আমেরিকা সফর করবেন উপাচার্য। তাঁর এই সফরকালীন উপাচার্যের অফিস ‘দেখভাল’ করবেন উপ-উপাচার্য প্রফেসর ড. মছরুরুল মাওলা।

আইআইইউসি রেজিস্ট্রার দপ্তরের একাধিক সূত্র জানায়, ২ এপ্রিল এই চিঠি দিয়ে ৩ এপ্রিলই দেশত্যাগ করেছেন ড. আনোয়ারুল আজিম আরিফ। সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী। উড়াল দেওয়ার আগে আইআইইউসির কোনো পর্ষদের অনুমোদন ছাড়াই ১০ হাজার ডলার সমপরিমাণ অর্থ উপাচার্যের নামে বরাদ্দ দেওয়া হয় ক্যাশ চেকের মাধ্যমে।

এ বিষয়ে জানতে চাইলে আইআইইউসির রেজিস্ট্রার আখতারুজ্জামান কায়সার বলেন, তিনি (উপাচার্য) আমেরিকার একটি ইউনিভার্সিটির সঙ্গে এমইইউ সই করার কাজে আমেরিকায় সফরে গেছেন। টাকা নেওয়ার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার জানেন।

আইআইইউসির ট্রেজারার হুমায়ুন কবির উপাচার্যের টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেছেন। তিনি দাবি করেন, সবকিছু নিয়ম অনুযায়ী হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    প্রাকৃতিক উপাদানে বড় হচ্ছে পাহাড়ের ষাঁড়

    এসএসবির টেবিলে ৬৫০ কর্মকর্তার আমলনামা

    উপজেলা পরিষদ নির্বাচন

    সবই আছে, ভোটার নেই

    দেশে আসছে ‘মিস্টার অ্যান্ড মিসেস মাহি’

    ২৬ মে ঢাকায় দেখা হবে অভিনেতা বুরাকের সঙ্গে

    বুদ্ধপূর্ণিমার বিশেষ নাটক ‘হৈ হৈ হল্লা’

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ