বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

পেনশন স্কিমে উৎসাহিত করতে এবার ৬৪ জেলায় মেলা

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ২১:৫১

প্রতীকী ছবি সর্বজনীন পেনশন স্কিমে মানুষের অংশগ্রহণ বাড়াতে ব্যাপক প্রচারের উদ্যোগ নিয়েছে সরকার। সব শ্রেণির মানুষকে এই স্কিমে অংশগ্রহণে উৎসাহিত করতে ৮ বিভাগে ও ৬৪ জেলায় মেলার আয়োজন করা হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম মেলাটি ১৯ এপ্রিল অনুষ্ঠিত হবে রাজশাহী বিভাগে। প্রথমবারের মতো এ মেলার আয়োজন করছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

খোঁজ নিয়ে জানা যায়, মেলায় ৭০টির মতো স্টল থাকবে। স্টলগুলোতে সর্বসাধারণের জন্য সর্বজনীন পেনশন স্কিমে সরাসরি রেজিস্ট্রেশন ও সর্বজনীন পেনশন স্কিমে অর্থ জমাদানের সুযোগ থাকবে। আর্থিক লেনদেনের জন্য সোনালী ব্যাংক, অগ্রণী, সিটি ও ব্র্যাক ব্যাংকের বুথ থাকবে।

বাংলাদেশে প্রথমবারের মতো সর্বজনীন পেনশন স্কিম চালু হলেও কাঙ্ক্ষিত সাড়া মেলেনি। সরকারির বাইরে বেসরকারি খাতের অংশগ্রহণও কাঙ্ক্ষিত মাত্রায় হয়নি। তাই সরকারের পক্ষ থেকে নানা চেষ্টা চলছে। এরই অংশ হিসেবে মেলার মতো আয়োজন। এভাবে আরও নানাভাবে প্রচার চালানোর চিন্তাও করছে মন্ত্রণালয়।

এর আগে দেশের সব বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পর্যায়ক্রমে অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানও এর আওতায় আসতে পারে বলে জানা যায়।

আইন অনুযায়ী, সর্বজনীন পেনশন কর্মসূচির আওতায় চারটি স্কিম রয়েছে। প্রথম হচ্ছে প্রবাসী স্কিম, প্রবাসী বাংলাদেশিদের জন্য। দ্বিতীয় হচ্ছে প্রগতি স্কিম, এটি বেসরকারি চাকরিজীবী ও প্রতিষ্ঠানের জন্য। তৃতীয় হচ্ছে সুরক্ষা স্কিম, এটি স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য। চতুর্থ হচ্ছে সমতা স্কিম, এটি স্বল্প আয়ের নাগরিকদের জন্য।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মেঘনা সেম সুপার ডিলাক্সের এক্সক্লুসিভ ডিলার উদ্বোধন

    বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ফিনল্যান্ড

    দেশের বিনিয়োগ যাচ্ছে বিদেশে, ৭০ শতাংশই ভারতে

    পুঁজিবাজারের মূলধনি মুনাফায় করারোপ চান না বিনিয়োগকারীরা

    ঋণগ্রহীতা যাচাই করবে বেসরকারি সংস্থা

    রাজধানীর মাতুয়াইলে ইউসিবির এজেন্ট ব্যাংকিং শাখা উদ্বোধন

    তেল নেই জেনারেটরে, ৭ হাসপাতালে দুর্ভোগ

    সারাংশ ও সারমর্ম লিখন পদ্ধতি

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

    খালি হচ্ছে জনপ্রশাসনের শীর্ষ দুই পদ, আলোচনায় ৫ নাম