রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

ফসল পর্যবেক্ষণে ড্রোন ব্যবহার করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৮:১৪

রাজধানীতে ফসল পর্যবেক্ষণে ড্রোন ও স্যাটেলাইট ইমেজের ব্যবহার নিয়ে কর্মশালা। ছবি: বিজ্ঞপ্তি দেশের ফসল মনিটরিং ও ফসলের ক্ষতি মূল্যায়নে ড্রোন ও স্যাটেলাইটের চিত্র ব্যবহার করতে চায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং এবং বন্যা ও আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় করা হবে। নির্ণয় করা যাবে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণও। এর ফলে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে বলে মনে করছে অধিদপ্তর। 

আজ বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘দ্য ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ড্যামেজ অ্যাসেসমেন্ট’ শীর্ষক কর্মশালায় এসব বিষয় উঠে আসে। 

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) টিএ প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। কৃষি তথ্য সার্ভিসের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

অনুষ্ঠানে জানানো হয়, ও’ক্রিডস লিমিটেড এডিবির কনসালট্যান্সি ফার্ম হিসেবে এই প্রকল্পে মাঠপর্যায়ে ডেটা সংগ্রহে কারিগরি সহযোগিতা দিচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে সিলেট জেলায় ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং ও বন্যা বা আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় এবং ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ নির্ণয় করা হবে। এর ফলে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে। এটি সরকারের বন্যা পরবর্তী পুনর্বাসন কার্যক্রমের জন্য সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করবে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। এতে উদ্বোধনী বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ও টিএ প্রকল্পের ন্যাশনাল কো–অর্ডিনেটর ড. ফরিদা পারভীন। 

এ সময় আরও উপস্থিত ছিলেন—কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ড. মলয় চৌধুরী, যুগ্ম সচিব ড. মো. মাহবুবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক মো. রেজাউল ইসলাম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    কৃষিনির্ভর দেশে কৃষিতে ভর্তুকি কমানোর যুক্তি দেখি না, সংসদে জাহেদী 

    ৫০ থেকে ৭০ বছরে আর কোনো কৃষিজমি থাকবে না: ভূমিমন্ত্রী

    মন্ত্রণালয় সীমা লঙ্ঘন করলে কৃষিতে এত বরকত হতো না: কৃষিসচিব

    ভারী বৃষ্টিপাতের শঙ্কা: ৮০ শতাংশ পাকলে বোরো ধান কেটে নেওয়ার পরামর্শ

    বাংলাদেশে কৃষি খাত ও কৃষি বাণিজ্যের উন্নয়নে কাজ করবে অস্ট্রেলিয়া

    ধান-চাল সংগ্রহে কৃষককে হয়রানি করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস