বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৫০ হাজারের বেশি সেনা নিহত: বিবিসি

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৭:৫৯

ইউক্রেন যুদ্ধে ছবি উল্লিখিতদের মতো আরও অন্তত ৫০ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে বিবিসি। ছবি: বিবিসির সৌজন্যে ইউক্রেন-রাশিয়া লড়াই চলতে ২ বছরেরও বেশি সময় ধরে। এই সময়ে ইউক্রেনের মাটিতে রাশিয়ার নিহত সেনার সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সংবাদমাধ্যমটি মূলত নিজস্ব প্রতিবেদক, স্বাধীন সংবাদ গোষ্ঠী মিডিয়াজোনা ও স্বেচ্ছাসেবীদের দেওয়া তথ্যের ভিত্তিতে এই তথ্য জানিয়েছে।

বিবিসি রাশিয়ান, মিডিয়াজোনা ও স্বেচ্ছাসেবীরা ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকেই থেকে প্রাণহানি গণনা করে আসছে। তাঁরা সরকারি প্রতিবেদন, বিভিন্ন গণমাধ্যম থেকে পাওয়া তথ্য এবং রাশিয়ার বিভিন্ন কবরস্থানে নতুন কবরের সংখ্যা—যা স্যাটেলাইট চিত্র থেকে পাওয়া গেছে—ব্যবহার করে এই সংখ্যা গণনা করেছে।

বিবিসির হিসাব বলছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দ্বিতীয় বছর অর্থাৎ ২০২৩ সালে প্রায় ২৭ হাজার রুশ সেনা নিহত হয়েছে। যা আগের বছরের চেয়ে অন্তত ২৫ শতাংশ বেশি। সব মিলিয়ে দুই বছরে ইউক্রেনে রাশিয়ার ৫০ হাজারেরও বেশি সেনা নিহত হয়েছে।

তবে রাশিয়া, ২০২২ সালের সেপ্টেম্বরে যে পরিমাণ নিহত রুশ সেনার সংখ্যা বলেছিল তার চেয়ে অন্তত ৮ গুণ বেশি। অবশ্যই এই গণনায় রাশিয়ার সঙ্গে সংযুক্ত করে নেওয়া ইউক্রেনীয় অঞ্চল লুহানস্ক ও দোনেৎস্কে রুশপন্থী যোদ্ধার সংখ্যা যোগ করা হয়নি।

সর্বশেষ, ইউক্রেন চলতি বছরের ফেব্রুয়ারিতে জানিয়েছিল দেশটির ৩১ হাজার সেনা নিহত হয়েছে রাশিয়ার সঙ্গে লড়াইয়ে। তবে এই সন্দেহের অবকাশ আছে যে, ইউক্রেনও প্রকৃত সংখ্যা জানায়নি। প্রকৃত সংখ্যা এর চেয়ে আরও অনেক বেশি।

বিবিসি বলছে, ২০২৩ সালের জানুয়ারি মাসে রুশ সেনাদের প্রাণহানির পরিমাণ আশঙ্কাজনক হারে বেড়ে যায়। কারণ সে সময় রাশিয়া দোনেৎস্ক দখল করতে বড় আকারের আক্রমণ শুরু করে। এর কয়েক মাস পর অপর ইউক্রেনীয় শহর বাখমুত দখলের সময়ও রুশ সেনাদের প্রাণহানি বেড়ে গিয়েছিল।

এদিকে, বিবিসির প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছে, তারা সামরিক বাহিনীর সদস্যদের মৃত্যু ও হতাহতের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি। এই বিষয়টি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন। এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই বিষয়ে রাশিয়ার ‘সরকারি গোপনীয় আইনের’ উল্লেখ করে বলেন, এটি পুরোপুরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    রাশিয়ায় পারমাণবিক হামলার প্রস্তুতি নিচ্ছে ন্যাটো: রুশ জেনারেল

    যুক্তরাষ্ট্রের মতে, রাফাহে এখনো সীমা অতিক্রম করেনি ইসরায়েল

    যুদ্ধের ব্যয়ভার মেটাতে করপোরেট ও ব্যক্তিগত খাতে কর বাড়াচ্ছে রাশিয়া

    যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ২১ 

    ইউক্রেনে রুশ লক্ষ্যবস্তুতে মার্কিন হামলা তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করবে: মেদভেদেভ

    রাফাহে ফিলিস্তিনি আশ্রয়শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ৪৬ 

    হামলার হুমকি পাওয়ায় ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তা জোরদার

    তিন খানকে টেক্কা, আইএমডিবির ভারতীয় তারকার তালিকার শীর্ষে দীপিকা

    উপায়ের আয়োজনে ময়মনসিংহে ‘ফ্রিল্যান্সার মিটআপ’

    সব প্রস্তুতি সম্পন্ন, প্রধানমন্ত্রীর আগমনে কলাপাড়ার মানুষের মধ্যে উচ্ছ্বাস

    ডামুড্যায় সংসদ সদস্যের পিএসই হলেন নতুন চেয়ারম্যান

    ‘ক্রলিং পেগ’ চালু করেও স্বস্তি ফিরছে না ডলার বাজারে