শনিবার, ১৮ মে ২০২৪

সেকশন

 

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

পাঁচ বছর পর সেমিতে ওঠার হাতছানি বার্সার

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১৫:২২

চ্যাম্পিয়নস লিগে পাঁচ বছর পর সেমিতে ওঠার হাতছানি বার্সেলোনার সামনে। ছবি: এএফপি কোন মৌসুমে সবশেষ চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল খেলেছিল বার্সেলোনা? এত বড় একটা দল, তবু এই প্রশ্নের উত্তরে স্মৃতি হাতড়ে ফিরতে হবে। আগের দুই মৌসুমে তো গ্রুপ পর্বেই বিদায়, তারও আগের বছর শেষ ষোলোয়। তবে আজ ঘরের মাঠে জিতলে মাঝের ভুলে যাওয়ার মতো সময় পেছনে ফেলে পাঁচ বছর পর সেমিফাইনালে খেলবে বার্সেলোনা।

শেষ আটের দ্বিতীয় লেগে আজ তাদের প্রতিপক্ষ পিএসজি। প্যারিসের এই দল এবং দলটির কোচ লুইস এনরিকের নাম শুনলে চোখের সামনে ভেসে ওঠে ২০১৭ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় বার্সেলোনার প্রত্যাবর্তনের অসাধারণ গল্প। সেবার প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলে হেরে গিয়েছিল কাতালান দলটি। এমন বড় হারের পর সবাই দ্বিতীয় লেগের ম্যাচটিকে নিছক আনুষ্ঠানিকতা হিসেবেই ভাবতে শুরু করেছিলেন। কিন্তু লুইস এনরিকের বার্সেলোনা ঘরের মাঠে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় লেগ জিতেছিল ৬-১ গোলে!

সেই এনরিকে এবার পিএসজির ডাগআউটে। কোয়ার্টার ফাইনালের প্রথম ২-৩ গোলে হারের পর সেমিফাইনালে যেতে হলে আজ দ্বিতীয় লেগে সাত বছর আগের প্রত্যাবর্তনের গল্পই লিখতে হবে এনরিকের দলকে। কিন্তু সেটা কি সম্ভব! পিএসজিতে মেসি নেই; নেই নেইমারও। আছেন শুধু এমবাপ্পে। একা তিনি আর কীই-বা করবেন! তবু লুইস এনরিকের বিশ্বাস, ‘সন্দেহ নেই, ঘুরে দাঁড়ানোর সামর্থ্য আছে আমাদের; আমরা সেটাই করব এবং সেটা করাই লক্ষ্য আমাদের।’

এমবাপ্পের মনও পিএসজি থেকে উঠে গেছে। মৌসুম শেষ হলেই তিনি ঠিকানা বদলাবেন। নিজের পিএসজি ছেড়ে যাওয়ার কথা ক্লাব কর্তৃপক্ষকে জানানোর পর সাত ম্যাচের মাত্র একটিতেই পুরো ৯০ মিনিটে খেলানো হয়েছে তাঁকে। তবু বার্সাকে যদি মরণকামড় দিতে চায় পিএসজি, সে ক্ষেত্রে এমবাপ্পেই বড় ভরসা।

আর বার্সার ভরসা কিন্তু তরুণেরা। দলের তরুণেরাই প্রথম লেগে জিতিয়েছেন বার্সেলোনাকে; গত এক দশকে ৩-২ গোলের যে জয়টিকে বলা হচ্ছে প্রতিপক্ষের মাঠে দলটির সেরা জয়। যে জয়ে উজ্জীবিত ভূমিকা রেখেছিলেন দুই টিনেজার—১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল ও ১৭ বছর বয়সী পাও কুবার্সি। গত কয়েক মাসে বিচ্ছিন্নভাবে দুজনকে প্রশংসায় ভাসিয়েছেন কোচ জাভি হার্নান্দেজ। তবে আজ পিএসজিকে হারিয়ে পাঁচ বছর পর বার্সাকে যদি সেমিফাইনালে তুলে দিতে পারেন ইয়ামাল-কুবার্সি, তাহলে তাঁদের নিয়ে বড় স্বপ্ন দেখা শুরু হবে বার্সার সমর্থকদেরও। গ্যালারির সমর্থন আর চেনা মাঠে সুবিধা নিয়ে কি ইয়ামাল-কুবার্সি সেমিফাইনালে তুলে দিতে পারবেন দলকে?

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    এবারের শাস্তি আগামী আইপিএলে ভোগ করবেন পান্ডিয়া

    টিভিতে আজকের খেলা (১৮ মে ২০২৪, শনিবার) 

    ১১ কোটি টাকায় বিক্রি মেসি-বার্সার সেই ন্যাপকিন পেপার

    শাহরুখের সঙ্গে আবারও জুটি বাঁধছেন সাকিব

    যুক্তরাষ্ট্রে পা রেখেই ঝড়ের মুখে পড়েছেন সাকিব-মাহমুদউল্লাহরা

    মুখ খুলে ছাঁটাইয়ের পথে জাভি!

    চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যক্রম শুরু

    কালিহাতীতে বজ্রপাতে প্রাণ গেল ধানকাটা শ্রমিক ২ খালাতো ভাইয়ের

    মুলাদীতে নিখোঁজ শিক্ষার্থীর সন্ধান ৬ দিনেও মেলেনি

    রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

    মিয়ানমার জান্তার বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিচ্ছেন পশ্চিমা স্বেচ্ছাসেবী যোদ্ধারা

    পুলিশের কিশোর গ্যাং বিরোধী র‍্যালিতে গ্যাং লিডার মিজান