বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

বঙ্গবাজারের অস্থায়ী কাপড়ের দোকান অপসারণ করছে ডিএসসিসি

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:২০

পুড়ে যাওয়া বঙ্গবাজারে অস্থায়ী কাপড়ের দোকানগুলো অপসারণ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। পূর্বঘোষণা অনুযায়ী এই স্থানে বহুতল নতুন ভবন নির্মাণের কাজ শুরু করতেই এসব অস্থায়ী দোকান অপসারণ করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবী। 

তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘এখানে বহুতল ভবন নির্মাণের কাজ শুরু হবে শিগ্‌গিরই। সেই অনুযায়ী ঠিকাদারদের সঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শুরু করার কথা ছিল। সেই সময়টা ঈদের পরে বলা হয়েছিল। ঈদ শেষ, তাই এখানে যেসব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী দোকান নিয়ে বসেছিলেন, তাঁদের চলে যেতে হবে। মার্কেটের দোকান মালিক সমিতির সঙ্গে কথা বলে মেয়র মহোদয়ের নির্দেশে তাই অপসারণ প্রক্রিয়া শুরু হয়েছে। 

আজ মঙ্গলবার সকাল ৯টা থেকেই এই কার্যক্রম শুরু হয় সিটি করপোরেশন সম্পত্তি বিভাগের তত্ত্বাবধানে। এ সময় করপোরেশন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বঙ্গবাজারের সামনের অংশে একটি ভেকু দিয়ে বাঁশের কাঠামো সরিয়ে ভেঙে গুঁড়িয়ে দিতে দেখা গেছে। এর আগে সোমবার দুপুরেও এক দফা অপসারণ কার্যক্রম পরিচালনা করা হয়। অপসারণ সম্পন্ন না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে। 

পুড়ে যাওয়ার পর বঙ্গবাজারের ব্যবসায়ীরা এভাবে আবারও খুলে বসেন অস্থায়ী দোকান। ছবি: সংগৃহীত গত বছরের ৪ এপ্রিল রমজানের ঈদের আগে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয় রাজধানীর সবচেয়ে পুরোনো ও জনপ্রিয় পাইকারি কাপড়ের মার্কেট বঙ্গবাজার। পুড়ে যাওয়া বঙ্গবাজারকে আধুনিক রূপদান এবং সেখানে ব্যবসায়িক পরিবেশ সৃষ্টির উদ্যোগ নেয় ডিএসসিসি। 

ডিএসসিসি জানিয়েছে, বঙ্গবাজারের নাম পরিবর্তন করে রাখা হবে বঙ্গবাজার পাইকারি নগর বিপণিবিতান। ১০ তলাবিশিষ্ট ভবনের নিচতলা ও বেসমেন্ট ছাড়াও থাকবে মোট আটটি তলা। ১ দশমিক ৭৯ একর জায়গার ওপর নির্মিত হতে যাওয়া বহুতল ভবনে থাকবে ৩ হাজার ৪২টি দোকান। প্রতিটি দোকানের আয়তন হবে ৮০ থেকে ১০০ বর্গফুট। ভবনটিতে থাকবে আটটি লিফট, এর মধ্যে চারটি থাকবে ক্রেতা-বিক্রেতাদের জন্য। আর বাকি চারটি কার্গো লিফট থাকবে মালামাল তোলা ও নামানোর জন্য। 

এ ছাড়া গাড়ি পার্কিং, খাবারের দোকান, সমিতির অফিস, নিরাপত্তাকর্মী এবং সেখানকার কর্মীদের আবাসনের ব্যবস্থা। ভবনটি নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩৩৮ কোটি টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    মেয়েকে হত্যার পর কাঁথা দিয়ে লাশ লুকিয়ে রাখেন সৎমা

    সৈয়দপুর বিজ্ঞান কলেজ থেকে ঝুলন্ত লাশ উদ্ধার 

    রায়পুরায় প্রতিপক্ষের হামলায় উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী নিহত

    সখীপুরে স্ত্রীর মামলায় ছাত্রলীগের সাবেক নেতা কারাগারে 

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ