শনিবার, ১৮ মে ২০২৪

সেকশন

 

এক্স প্ল্যাটফর্মে পোস্ট করতে নতুনদের দিতে হবে ফি

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১৪:৩৬

ছবি: গ্যাজেট ডট কম  সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্ম এক্সে (টুইটার) পোস্ট করার জন্য ‘সামান্য’ ফি দিতে হতে পারে নতুন ব্যবহারকারীদের। ভুয়া অ্যাকাউন্ট ও বটের সমস্যা নিরসনে এই নতুন পরিকল্পনা হাতে নিয়েছেন ইলন মাস্ক। 

এক্সের এক ব্যবহারকারীর পোস্টের উত্তরে মাস্ক বলেন, ‘বটের আক্রমণ’ বন্ধ করার ‘একমাত্র উপায়’ হলো নতুন অ্যাকাউন্টগুলো থেকে একটি ছোট ফি নেওয়া। 

ক্যাপচার মতো টুলের কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তি ‘আপনি বট নাকি’ এই ধরনের পরীক্ষা সহজেই পাশ কাটিয়ে যেতে পারে। 

আরেক ব্যবহারকারীর পোস্টে মাস্ক বলেন, নতুন অ্যাকাউন্টগুলো তৈরি করার ৩ মাস পর ব্যবহারকারীরা  বিনামূল্যে এক্সে পোস্ট করতে পারবে। 

তবে কবে নাগাদ এই নীতি কার্যকর হবে ও নতুন ব্যবহারকারীদের কত ফি দিতে হবে সেই সম্পর্কে কোনো সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি। 

গত অক্টোবরে নিউজিল্যান্ড ও ফিলিপাইনের ভ্যারিফাইবিহীন নতুন ব্যবহারকারীদের কাছ থেকে বছরে ১ ডলার ফি নেওয়া শুরু করেছে। এসব অঞ্চলে এক্সের বিনামূল্য সংস্করণের নতুন ব্যবহারকারীরা পোস্টগুলো পড়তে পারে কিন্তু তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে না। কনটেন্ট পোস্ট, লাইক, রিপোস্ট, রিপ্লাই, বুকমার্ক ও উদ্ধৃতি পোস্টের জন্য তাদের একটি ফি দিতে হয়। অন্যান্য অঞ্চলের জন্যও একটি ফি নির্ধারণ করতে পারে মাস্ক। 

এই মাসের শুরুতে এক্স বলে, প্ল্যাটফর্মটি স্প্যাম অ্যাকাউন্টগুলো সরিয়ে ফেলার জন্য কাজ করছে। অনুসরণকারীর সংখ্যা প্রভাবিত হতে পারে বলে ব্যবহারকারীদের সতর্কও করেছে কোম্পানিটি। নতুন ব্যবহারকারীদের কাছ থেকে ফি নেওয়ার মাধ্যমে আপাতদৃষ্টিতে বট সমস্যাটি আরও ভালোভাবে মোকাবিলা করার চেষ্টা করছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। 

এআই বটগুলো বন্ধ নিয়ে কথা বলার পাশাপাশি গত বছর এক্সের নীতিমালাতে পরিবর্তন এনেছে মাস্ক। পাবলিক পোস্টগুলো মেশিন লার্নিং অ্যালগরিদম বা কৃত্রিম বুদ্ধিমত্তা মডেলগুলোকে প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হতে পারে বলে এমন একটি ধারা এক্সের নীতিমালাতে যুক্ত করা হয়েছে। আবার ২০২৩ সালের জুলাইয়ে মাস্ক বলেন, তার এআই কোম্পানির এক্সএআই মডেলদের প্রশিক্ষণের জন্য পাবলিক পোস্টগুলো ব্যবহার করা হবে। 

এই মাসের শুরুতে এক্সের প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য এক্সএআইয়ের তৈরি গ্রোক চ্যাটবট উন্মোচন করা হয়। প্রিমিয়াম প্ল্যানের সাবস্ক্রাইবারদের মাসে ৮ ডলার ফি দিতে হয়। এর আগে শুধু প্রিমিয়াম‍প্লাস ব্যবহারকারীরা এই চ্যাটবট ব্যবহার করতে পারতেন। প্রিমিয়াম প্লাসের সাবস্ক্রিপশনের জন্য মাসে ১৬ ডলার ফি দিতে হতো। 

গত সপ্তাহে এক প্রতিবেদনে ফরচুন বলে, এক্সে পোস্ট করার জন্য ব্যবহারকারীদের গ্রোক চ্যাটবট ব্যবহারের সুযোগ দেওয়া হবে। 

তথ্যসূত্র: টেকক্রাঞ্চ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    এআই ঝুঁকি বিষয়ে নজরদারি দল ভেঙে দিল ওপেনএআই 

    ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বনিম্ন গতি হবে ২০ এমবিপিএস, নীতিমালা এ বছরই

    শিশু সুরক্ষা নিয়ে ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে ইইউর তদন্ত শুরু

    অ্যান্ড্রয়েড ফোন চুরি ঠেকাতে নতুন ফিচার আনল গুগল

    ব্যঙ্গ-বিদ্রুপ শনাক্ত করবে এআই, নেদারল্যান্ডসের গবেষকদের উদ্ভাবন

    গুগল চ্যাটবট জেমিনির পেছনের নায়ক বাংলাদেশি জাহিদ

    রাঙামাটিতে গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

    মিয়ানমার জান্তার বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিচ্ছেন পশ্চিমা স্বেচ্ছাসেবী যোদ্ধারা

    পুলিশের কিশোর গ্যাং বিরোধী র‍্যালিতে গ্যাং লিডার মিজান

    ১০৪ পদে কর্মী নেবে ঢাকা কর অঞ্চল-১৯

    ‘কহো না পেয়ার হ্যায়’ সিনেমার হৃত্বিকের সেই ভাই এখন যেমন আছেন