শনিবার, ১৮ মে ২০২৪

সেকশন

 

বিনামূল্যে ম্যাজিক এডিটর আনছে গুগল ফটোজ 

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১১:৪৮

এসব টুল ব্যবহারের জন্য ডিভাইসে আধুনিক হার্ডওয়্যার থাকতে হবে। ছবি: নিউ অ্যাটলাস  ‘ম্যাজিক এডিটরের’ মতো একগুচ্ছ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই টুল যুক্ত করছে গুগল ফটোজ। এসব টুলের মাধ্যমে ছবিতে থাকা অনাকাঙ্ক্ষিত কোনো কিছু সরানো, ছবির ঝাপসা ভাব দূর করা এবং ছবির আলোর উৎসও পরিবর্তন সম্ভব হবে। এতদিন সীমিত সংখ্যক পিক্সেল স্মার্টফোনে এসব টুল ব্যবহার করা যেত। শিগগিরই অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের আরও ভার্সনে এসব টুল ব্যবহার করা যাবে। 
 
গুগলের সাবস্ক্রিপশন প্ল্যান গুগল ওয়ানেই এসব টুল ব্যবহারের সুবিধা ছিল। সেকারণে এডিটিং টুলের জন্য গুগলের পিক্সেল গ্রাহকদের কাছে বেশি জনপ্রিয়। কিন্তু স্মার্টফোনের বাজারে এসব টুল এর মধ্যে অনেকটা সহজলভ্য হওয়ায় গুগল এআই ফটো এডিটিং ফিচার সবার জন্য উন্মুক্ত করে দিচ্ছে। আগামী ১৫ মে থেকে পর্যায়ক্রমে এসব টুলগুলো বিনামূল্যে ছাড়া হবে। 

ম্যাজিক এডিটরের যেসব ফিচার বিনামূল্যে ব্যবহার করা যাবে—

ম্যাজিক ইরেজার: ছবি থেকে অবাঞ্ছিত বা অনাকাঙ্ক্ষিত বস্তু সরিয়ে ফেলার জন্য এই টুল ব্যবহার করা যাবে। এআই প্রযুক্তি ব্যবহার করে টুলটি এমনভাবে বস্তুটি সরিয়ে ফেলবে যাতে ছবিতে কোনো অসামঞ্জস্যতা দেখা যাবে না। 

ফটো আনব্লার: অস্পষ্ট ছবি স্পষ্ট করতে এই টুল ব্যবহার করা যাবে। 

পোর্ট্রেট লাইট: পোর্ট্রেট ছবির আলো নিয়ন্ত্রণ করতে এই টুল ব্যবহার করা যাবে। ফলে ছবির ব্যাকগ্রাউন্ডের চেয়ে ছবির মূল বিষয়বস্তু স্পষ্টভাবে বোঝা যাবে। 

তবে এসব টুল ব্যবহারের জন্য ডিভাইসে আধুনিক হার্ডওয়্যার থাকতে হবে। অ্যান্ড্রয়েড ৮ ও আইওএস ১৫ থেকে পরবর্তী যেকোনো সংস্করণের অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে বিনামূল্যে ব্যবহার করা যাবে এই টুল। আর ক্রোমবুক প্লাস ডিভাইসে ক্রোমওএসের ১১৮ ‍+ সংস্করণ থাকতে হবে ও ৩ জিবি র‍্যাম থাকতে হবে। এছাড়া পিক্সেল ট্যাবলেটেও টুলটি ব্যবহার করা যাবে। 

ম্যাজিক ইরেজার টুলটি গত বছর পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো ফোনের জন্য উন্মোচন করা হয়। তবে এসব টুল আরও কঠিন ছবি এডিটিং করতে পারে। যেমন: ছবির ভেতরে ফাঁকা অংশগুলো পূরণ করা, ছবির বিষয়বস্তুগুলো জায়গা পরিবর্তন করা ও ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন পরিবর্তন আনা। এসব ফোনের ম্যাজিক এডিটরের মাধ্যমে ধূসর আকাশের রং পরিবর্তন করে নীল রং করা যায়। ছবির ব্যাকগ্রাউন্ডের মানুষকে মুছে ফেলা যায়। 

এই ধরনের ছবি এডিটের জন্য এর আগে ফটোশপের মতো বিভিন্ন এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে হতো। এসব এডিট ম্যানুয়ালি করা হতো। তবে এখন এআই এসব কাজ স্বয়ংক্রিয়ভাবে করে দেবে। 

অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা প্রতি মাসে গুগল ফটোজে ১০টি ছবি বিনামূল্যে এই টুলের মাধ্যমে এডিট করতে পারবেন। তবে গুগল ওয়ান প্ল্যানের সাবস্ক্রিপশন কিনে ব্যবহারকারীরা ইচ্ছেমতো টুলটি মাধ্যমের ছবি এডিট করতে পারবে। 

গুগলের এই সাবস্ক্রিপশন কেনার মাধ্যমে ম্যাজিক টুলের পুরো সেটটি ব্যবহার করতে পারবেন। যার মধ্যে রয়েছে- ম্যাজিক ইরেজার, ফোটো আনব্লার, স্কাই সাজেশন, কালার পপ, এইচডিআর ফটো ও ভিডিও, পোর্ট্রেট ব্লার, পোর্ট্রেট লাইট, সিনেমাটিক ফটোজ, কলাজ এডিটর ও ভিডিও ইফেক্টস ইত্যাদি। 

তথ্যসূত্র: টেকক্রাঞ্চ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    এআই ঝুঁকি বিষয়ে নজরদারি দল ভেঙে দিল ওপেনএআই 

    ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বনিম্ন গতি হবে ২০ এমবিপিএস, নীতিমালা এ বছরই

    শিশু সুরক্ষা নিয়ে ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে ইইউর তদন্ত শুরু

    অ্যান্ড্রয়েড ফোন চুরি ঠেকাতে নতুন ফিচার আনল গুগল

    ব্যঙ্গ-বিদ্রুপ শনাক্ত করবে এআই, নেদারল্যান্ডসের গবেষকদের উদ্ভাবন

    গুগল চ্যাটবট জেমিনির পেছনের নায়ক বাংলাদেশি জাহিদ

    লিটন-সৌম্য-মাহমুদউল্লাহরা কে কেমন, শুনুন হাথুরুর মুখে

    বিএনপি ভোট বর্জন করে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়েছে: দুদু

    সারা দেশে কমবে তাপমাত্রা, বাড়বে বৃষ্টির প্রবণতা 

    ভূঞাপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলচালক কলেজছাত্র নিহত

    চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যক্রম শুরু