বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

নতুনভাবে আসছে অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১৫

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৬

নতুনভাবে আসছে অপারেটিং সিস্টেম  অ্যান্ড্রয়েড ১৫ বিশ্বের জনপ্রিয়তম অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। চিরচেনা সেই সিস্টেমে যোগ হতে চলেছে নতুন আপডেট, যা বদলে দেবে স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা।

আগামী ১৪ মে অনুষ্ঠেয় ‘গুগল আইও ২০২৪’ সম্মেলনে অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমসহ (ওএস) বেশ কিছু নতুন সুবিধা আনার ঘোষণা দেবে গুগল। দারুণ সব ফিচার যোগ হতে চলেছে এতে। বর্তমানে গুগল পিক্সেল 8 স্মার্টফোনে পাওয়া গেলেও ভবিষ্যতে একাধিক স্মার্টফোনে এই আপডেট যোগ হবে। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, মহাকাশ ও রকেট থেকে অনুপ্রাণিত হয়ে নতুন লোগো আনছে অ্যান্ড্রয়েড ১৫। কিছুটা অ্যান্ড্রয়েড ১৪ লোগোর মতোই হবে সেটি। বিশ্লেষকদের অনেকেই জানিয়েছেন, অ্যান্ড্রয়েড ১৫ ভ্যানিলা আইসক্রিম নামে লঞ্চ করবে গুগল।

বর্তমানে একাধিক স্মার্টফোনে স্যাটেলাইট সংযুক্তির ফিচার রয়েছে। এটি আরও সহজ করে দিতে চলেছে গুগল। বিভিন্ন মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১৫ ব্যবহার করতে পারবে। আইফোন ১৫তেও রয়েছে এই ফিচার। এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকবে স্যাটেলাইট কানেকটিভিটি। অ্যান্ড্রয়েড ১৫ ব্যবহারকারীরা স্মার্টফোনগুলোকে উইন্ডোজ ১১-এর সঙ্গে যুক্ত করার সময় হাই-কোয়ালিটি ওয়েব ক্যাম হিসেবে ব্যবহার করার অনুমতি পাবেন। গুগল পিক্সেল স্মার্টফোনগুলো ওয়েব ক্যাম হিসেবে ব্যবহার করা যায়।

স্যামসাং, মোটোরোলাসহ একাধিক প্রতিষ্ঠান ভাঁজ করা যায়—এমন স্মার্টফোন এনেছে বাজারে। এবার তাতে আরও দ্রুত পারফরম্যান্স যোগ করতে চলেছে অ্যান্ড্রয়েড ১৫। এতে বাড়বে ডিসপ্লে কোয়ালিটি। অ্যান্ড্রয়েড ১৫ রোল আউট হলে ভাঁজ করা যায় এমন স্মার্টফোনে একটি নতুন টাস্কবারও যোগ হবে। ক্যামেরার উজ্জ্বলতা বাড়ানো, ফ্ল্যাশ লাইট কন্ট্রোল, লো লাইট ক্যামেরা ইত্যাদি আরও ভালো কাস্টমাইজ করা যাবে। এই অপারেটিং সিস্টেম স্মার্টফোনগুলোর ক্যামেরা আরও দক্ষ ও উন্নত করে তুলবে।

অ্যান্ড্রয়েড ১৫ সিস্টেমের সুবিধা
  • মোবাইল ফোনের অপ্রয়োজনীয় নোটিফিকেশনের সংখ্যা কমে যাবে। ব্যাংকের ওটিপি হোক বা এমন কোনো নোটিফিকেশন বা মেসেজ, যেখানে ব্যক্তিগত তথ্য রয়েছে, তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেবে অ্যান্ড্রয়েড ১৫ আপডেট। 
  • এই সিস্টেমে স্মার্টফোনে নতুন ভলিউম কন্ট্রোল পাওয়া যাবে।
  • ব্লুটুথ টগেলে সাম্প্রতিক পেয়ারড বা কানেকটেড ডিভাইস হিস্ট্রি দেখার বাড়তি সুবিধা পাবেন একাধিক ব্লুটুথ ডিভাইস ব্যবহারকারীরা।
  • এই সিস্টেমে হারানো স্মার্টফোন সহজে খুঁজে পাওয়া যাবে। এই সুবিধা কাজে লাগিয়ে স্মার্টফোন বন্ধ বা ইন্টারনেটের সঙ্গে যুক্ত না থাকলেও সহজে খুঁজে পাওয়া যাবে। অ্যান্ড্রয়েডের নতুন এ সুবিধা চালু হলে বন্ধ থাকা অবস্থায়ও ব্লুটুথের মাধ্যমে সিগন্যাল পাঠাতে পারবে স্মার্টফোন। এতে আশপাশে থাকা অন্য স্মার্টফোনের মাধ্যমে ব্লুটুথ সিগন্যাল খুঁজে নিয়ে হারানো স্মার্টফোনের অবস্থান শনাক্ত করা যাবে।
সূত্র: টেক রাডার

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    পোস্টে কারা লাইক দিয়েছে, সেই তালিকা লুকিয়ে রাখবে এক্স

    টেলিগ্রাম চ্যানেল খুলবেন যেভাবে 

    আর্জেন্টিনার সমর্থকদের জন্য রেডমি নোট ১৩ প্রোর নতুন সংস্করণ আনল শাওমি

    মাইক্রোসফট-ট্রুকলার চুক্তি, আপনার কণ্ঠে ফোনের জবাব দেবে এআই অ্যাসিস্ট্যান্ট

    হোয়াটসঅ্যাপ চ্যাট লিংকড ডিভাইস থেকেও লক করা যাবে

    আইফোন ১৬ প্রোতে নীল রং থাকছে না, পরিবর্তে যা আসছে 

    ওয়ারীতে নেশার টাকার জন্য মায়ের সঙ্গে ঝগড়ার পর ছেলের ঝুলন্ত লাশ

    পোস্টে কারা লাইক দিয়েছে, সেই তালিকা লুকিয়ে রাখবে এক্স

    বেনারসি তাঁত শিল্পকে আমরা ধ্বংস হতে দেব না: নানক

    মন্ত্রণালয়-ইসি দ্বন্দ্বের অবসান, ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা স্মার্টকার্ড বিতরণ শুরু

    বগুড়ায় সেপটিক ট্যাংক থেকে ২ পরিচ্ছন্নতা কর্মীর মরদেহ উদ্ধার

    ৩ দিন আগে নিখোঁজ, লাশ পড়ে ছিল রাজস্থলীর সীমান্ত সড়কের পাশে