বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

আব্রাহাম লিংকন

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৩

আব্রাহাম লিংকন আব্রাহাম লিংকন ছিলেন আমেরিকার ১৬তম প্রেসিডেন্ট। জনপ্রিয়তার জোরে দুইবার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি। মাত্র ১৮ মাস প্রাতিষ্ঠানিক লেখাপড়া করার সুযোগ পেয়েছিলেন তিনি।

লিংকন কোনো আনুষ্ঠানিক শিক্ষা অর্জন না করলেও ছিলেন অসাধারণ জ্ঞানসম্পন্ন এবং স্বশিক্ষিত এক ব্যক্তি। এর প্রমাণ মেলে বিভিন্ন ক্ষেত্রে তাঁর অসাধারণ প্রতিভার প্রতিফলন দেখে।

তিনি আমেরিকার কেনটাকি রাজ্যের হার্ডিন কাউন্টির অতিসাধারণ একটি পরিবারে জন্মগ্রহণ করেন। খুব ছোটবেলায়ই তিনি তাঁর দরিদ্র পরিবারের দায়িত্ব নেন। তিনি নৌকা চালিয়ে পরিবারের জন্য রোজগার করতেন। কাঠ কাটার কাজও করেছেন।

ব্ল্যাক হ্যাক যুদ্ধের পর তিনি রাজনৈতিক জীবন শুরু করেন। ১৮৩৪ সালে তিনি ইলিনয় রাজ্যের আইনসভার একজন সদস্য নির্বাচিত হন। জনতাকে আকৃষ্ট করার অসাধারণ ক্ষমতা ছিল তাঁর। ১৮৬০ সালে রিপাবলিকান পার্টির মনোনীত হয়ে ১৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনিই ছিলেন রিপাবলিকান পার্টির প্রথম প্রেসিডেন্ট।

তাঁর জীবনের বড় কীর্তি—তিনি আমেরিকা থেকে দাসপ্রথার বিলুপ্তি ঘটান। এই ইস্যুকে কেন্দ্র করে সংঘটিত মার্কিন গৃহযুদ্ধে তিনি ইউনিয়ন বাহিনীর নেতৃত্ব দিয়ে দক্ষিণের কনফেডারেট জোটকে পরাজিত করেন। এতে ৩৫ লাখ ক্রীতদাস মুক্ত হয়। গৃহযুদ্ধ চলাকালে ১৮৬৩ সালের নভেম্বরে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের গেটিসবার্গে লিংকন এক ভাষণ দেন। এ ভাষণই ইতিহাসে বিখ্যাত গেটিসবার্গ ভাষণ হিসেবে পরিচিত।

লিংকন গণতন্ত্রের সংজ্ঞার অন্যতম প্রবক্তা। তাঁর দেওয়া গণতন্ত্রের সংজ্ঞা ও নীতি আজও বিশ্বব্যাপী সমাদৃত এবং সর্বজনভাবে গৃহীত।গণতন্ত্র সম্পর্কে তিনি বলেন, ‘দ্য গভর্নমেন্ট অব দ্য পিপল, বাই দ্য পিপল, ফর দ্য পিপল, শ্যাল নট পেরিশ ফ্রম দ্য আর্থ’; অর্থাৎ ‘জনগণের সরকার, জনগণের দ্বারা, জনগণের জন্য, যা পৃথিবী থেকে ধ্বংস হবে না’।

আব্রাহাম লিংকন ১৮৬৫ সালের ১৫ এপ্রিল উইলকেস বুথ নামের এক আততায়ীর গুলিতে আহত হয়ে পরের দিন ১৬ এপ্রিল মৃত্যুবরণ করেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাজার কেন বেসামাল

    রাইসির মৃত্যুতে কী পরিবর্তন হতে পারে

    কী একটা অবস্থা!

    একটি ৯৯৯ কাণ্ড

    সমৃদ্ধ হচ্ছে রঙিন মাছের অর্থনীতি

    মানুষ বড় কাঁদছে

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ