বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

শাওমি এসইউ৭ হাই-টেক ইলেকট্রিক গাড়ি

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২৮

ছবি: সংগৃহীত অনেক জল্পনা-কল্পনা শেষে শাওমি বাজারে এনেছে তাদের প্রথম হাই-টেক ইলেকট্রিক গাড়ি শাওমি এসইউ৭। উচ্চগতি ও আলট্রা ফার্স্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই গাড়িতে। রয়েছে অত্যাধুনিক অপারেটিং সিস্টেম। স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যাবে এই গাড়ি।

শাওমির এই ইলেকট্রিক গাড়ি কিনতে ঝাঁপিয়ে পড়েছে মানুষ। ইতিমধ্যে এক লাখের বেশি বুকিং জমা পড়েছে। এই ইলেকট্রিক সেডানের ডেলিভারিও শুরু করে দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে প্রথম পর্যায়ে ইলেকট্রিক সেডানে পাঁচ হাজার ইউনিট ডেলিভারি দেওয়া হবে বলে জানা গেছে। এই গাড়িতে বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে, যা গাড়িপ্রেমীদের আকর্ষণ করেছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

ক্রেতাদের বাজেটের মধ্যে গাড়ির ডিজাইন করা হয়েছে বিলাসবহুল স্পোর্টস কারের আদলে। এতে আছে ৭৩ দশমিক ৬ কিলোওয়াট ঘণ্টা ব্যাটারি প্যাক। এই ব্যাটারি ৭০০ থেকে ৯০০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। গাড়িতে যে ব্যাটারি প্যাক ও ইলেকট্রিক মোটর রয়েছে এর সম্মিলিত শক্তি ৬৩৭ হর্সপাওয়ার এবং ৮৩৮ এনএম টর্ক। রয়েছে হাইপার ইঞ্জিন ভি৮এস। বাই-ডাইরেকশনাল ফুল অয়েল কুলিং প্রযুক্তি রয়েছে গাড়িটিতে। সর্বোচ্চ ২৭ হাজার আরপিএম স্পিডে পৌঁছাতে পারে এটি। এই গাড়িতে ১৪টি ফিজিক্যাল প্রোটেকশন লেয়ার রয়েছে। এতে আছে অ্যাডভান্স ডুয়েল সাইড ওয়াটার কুলিং সিস্টেম। গাড়ির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ২৬৫ কিলোমিটার। শূন্য থেকে ১০০ কিলোমিটার গতি স্পর্শ করতে এ গাড়ি সময় নেয় ২ দশমিক ৭৮ সেকেন্ড।

শাওমি এসইউ৭ গাড়িতে আছে শাওমির তৈরি হাইপার অপারেটিং সিস্টেম। রয়েছে বিরাট টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ভেন্টিলেটেড সিট এবং একাধিক সেফটি ফিচার্স। এই গাড়ি মোট নয়টি রঙে পাওয়া যাবে। মে মাস থেকে চীনের রাস্তায় এই গাড়ির দেখা মিলবে। এরপর ধীরে ধীরে অন্যান্য দেশে চলবে এটি। 

শাওমি এসইউ৭ ইলেকট্রিক গাড়ির দাম শুরু চীনের মুদ্রায় ২ লাখ ১৫ হাজার ৯০০ হলেও বাংলাদেশি মুদ্রায় এর দাম প্রায় ৩০ লাখ টাকা। এটির প্রো এবং ম্যাক্স মডেলও রয়েছে। প্রো মডেলে বেশি ক্যাপাসিটির ব্যাটারি প্যাক (৯৪.৩১০১ কিলোওয়াট ঘণ্টা) পাওয়া যাবে। এই ব্যাটারি প্যাক ফুল চার্জে ৮০০ কিলোমিটারের বেশি চলতে সক্ষম। এই প্রো মডেলের দাম চীনের মুদ্রায় ২ লাখ ৪৫ হাজার ৯০০ এবং বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৫ লাখ টাকা। আর ম্যাক্স ভার্সনে আছে ১০১ কিলোওয়াট ঘণ্টা ব্যাটারি প্যাক। এর দাম প্রায় ৪২ লাখ টাকা। এই গাড়ি ফুল চার্জে ৯০০ কিলোমিটার পথ চলতে সক্ষম।
 
সূত্র: সিএনএন

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    প্রতারণামূলক কল থেকে মুক্তি দিতে এআই ফিচার নিয়ে এল ট্রুকলার

    অপেরা ব্রাউজারে যুক্ত হচ্ছে গুগলের জেমিনি 

    বেশিরভাগ সম্পদ দাতব্য প্রতিষ্ঠানে দান করবেন স্যাম অল্টম্যান

    স্টারবাকসের যে শাখায় খাবার পরিবেশন করে ১০০ রোবট

    চোখের পলকে রুবিক’স কিউব সমাধান করে বিশ্ব রেকর্ড গড়ল রোবট 

    হোয়াটসঅ্যাপের টু স্টেপ ভ্যারিফিকেশন পিন রিসেট করবেন যেভাবে 

    ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ দেখবেন কোথায়

    ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার

    নোয়াখালীর ৩ উপজেলায় আওয়ামী লীগের জয়

    বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর দক্ষতা আছে, বলছেন তানজিম সাকিব 

    সাক্ষাৎকার

    হত্যাটা রাজনৈতিক ইস্যুও হতে পারে: এমপি আনোয়ারুলের মেয়ে ডরিন