বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

বিক্রি কমায় বিশ্বব্যাপী ১০ শতাংশের বেশি কর্মী ছাঁটাই করবে টেসলা

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ২১:৪৩

দ্বিতীয়বারের মতো ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা বললেন ইলন মাস্ক। ছবি: সংগৃহীত বিশ্বজুড়ে ১০ শতাংশের বেশি কর্মী ছাঁটাই করবে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স টেসলার এক রসিদের বরাতে জানিয়েছে, বিক্রি কমে যাওয়া এবং বৈদ্যুতিক গাড়ির বাজারে তীব্র প্রতিযোগিতাই এমন সিদ্ধান্তের কারণ।

টেসলার সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাজার মূল্যের দিক থেকে বিশ্বের বৃহত্তম অটোমেকার কোম্পানিটির বিশ্বব্যাপী ১ লাখ ৪০ হাজার ৪৭৩ জন কর্মী ছিল। টেসলার রসিদে অবশ্য বলা হয়নি, কতজনকে ছাঁটাই করা হবে।

সংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসের কিছু কর্মীকে ইতিমধ্যে ছাঁটাই সম্পর্কে অবহিত করা হয়েছে।

এ বিষয়ে টেসলার সিইও ইলন মাস্ক বলেছেন, ‘আমরা কোম্পানিকে পরবর্তী পর্যায়ের প্রবৃদ্ধির জন্য প্রস্তুত করছি। তাই খরচ কমানো এবং উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কোম্পানির প্রতিটি দিকেই নজর দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রচেষ্টার অংশ হিসেবে আমরা কোম্পানির একটি পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করেছি। সে সাপেক্ষেই বিশ্বব্যাপী আমাদের কর্মীসংখ্যাকে ১০ শতাংশেরও বেশি কমানোর কঠিন সিদ্ধান্ত নিয়েছি।’

গত ৫ এপ্রিল রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল যে, সস্তা গাড়ি উৎপাদনের একটি দীর্ঘ প্রতিশ্রুত প্রকল্প বাদ দিয়েছে টেসলা। সেই গাড়ির দাম ২৫ হাজার ডলার হবে বলে ধারণা করা হয়েছিল। তা ছাড়া, সেই গাড়ির মাধ্যমে ব্যাপকভাবে বাজারের নিয়ন্ত্রণ নেওয়া যাবে বলেও আশা করেছিলেন বিনিয়োগকারীরা।

মাস্ক বলেছিলেন যে, ২০২৫ সালের শেষের দিকে ‘মডেল ২’ নামে পরিচিত গাড়িটির উৎপাদন শুরু হবে। রয়টার্সের সেই প্রতিবেদন সম্পর্কে সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে টেসলা সিইও মাস্ক বলেছিলেন, ‘রয়টার্স মিথ্যা বলছে।’ তবে এ সম্পর্কে মাস্ক আর বিস্তারিত কিছুই বলেননি। গাড়ি নিয়ে এরপর মাস্ক মুখে কুলুপ আঁটলে টেসলা গাড়ি এবং কোম্পানির ভবিষ্যৎ নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে দানা বাধে অনিশ্চয়তা।

রয়টার্সের সেই প্রতিবেদনের অল্প কিছুদিন পরেই এল কর্মী ছাঁটাইয়ের খবর।

কর্মীদের কাছে আজ সোমবারের চিঠিটির মাধ্যমে মাস্ক দ্বিতীয়বারের মতো ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা বললেন। এর আগে ২০২২ সালে ইলন মাস্ক টেসলা নির্বাহীদের বলেছিলেন যে, কোম্পানির আর্থিক অবস্থা সম্পর্কে তিনি হতাশ এবং কর্মী সংখ্যা কমাতে হবে। সে বছর টেসলা কতজন কর্মীকে ছাঁটাই করেছিল তার কোনো পরিসংখ্যান পাওয়া না গেলেও মোট কর্মীর সংখ্যা বেড়েছে।

চলতি বছরের এ পর্যন্ত টেসলার শেয়ারের দর প্রায় ৩১ শতাংশ কমেছে। টেসলার পথ ধরে অটোমেকার গাড়ি নির্মাণে আসা প্রতিষ্ঠান টয়োটা মোটর ও জেনারেল মোটরসের শেয়ারের দরও যথাক্রমে ৪৫ এবং ২০ শতাংশ বেড়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    হোয়াটসঅ্যাপ চ্যাট লিংকড ডিভাইস থেকেও লক করা যাবে

    আইফোন ১৬ প্রোতে নীল রং থাকছে না, পরিবর্তে যা আসছে 

    বিল্ড সম্মেলনের প্রথম দিনে যা যা উন্মোচন করল মাইক্রোসফট 

    অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করছে এআই: জরিপ

    বিএমডব্লিউ-জাগুয়ারে নিষিদ্ধ চীনা কোম্পানির যন্ত্রাংশ ব্যবহারের অভিযোগ  

    আইফোনের যে ত্রুটি সংশোধনে আইওএস ১৭.৫.১ আপডেট আনল অ্যাপল

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ