বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

অর্থ কেলেঙ্কারি: প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের বিচার শুরু

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ২১:২২

ম্যানহাটনের আদালতে হাজির হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি যুক্তরাষ্ট্রের প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলার সম্মুখীন হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়াসহ অর্থ কেলেঙ্কারির একাধিক মামলায় আজ সোমবার নিউইয়র্কের ম্যানহাটনের আদালতে শুরু হতে যাচ্ছে ডোনাল্ড ট্রাম্পের বিচার। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আদালতে হাজির হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

অবৈধ সম্পদ ও যৌন সম্পর্ক নিয়ে মুখ বন্ধ রাখতে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প বিপুল অঙ্কের অর্থ দিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন স্টর্মি ড্যানিয়েলস। মুখ বন্ধ রাখতে ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন ড্যানিয়েলসকে প্রায় ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেন বলে দাবি করেছেন।

মাইকেল কোহেন শুরুতে এ দাবি অস্বীকার করে বলেন, স্টর্মি ড্যানিয়েলসকে তিনি নিজে থেকেই টাকা দিয়েছিলেন। ঘুষের টাকা ট্রাম্প দেননি। পরে অবশ্য আদালতে কোহেন তাঁর আগের কথার সঙ্গে সাংঘর্ষিক বক্তব্য দিয়ে বলেন, ট্রাম্পের আদেশেই টাকাটা দিয়েছিলেন তিনি।

তবে ঘুষ দেওয়ার ব্যাপারে কিছুই জানেন না বলে শুরুতে দাবি করেন ট্রাম্প। ব্যবসায়িক হিসেবে তিনি দেখান যে কোহেনকে আইনি সহায়তার ফি হিসাবে এই অর্থ দিয়েছেন। এরপর ২০১৮ সালে ট্রাম্প স্বীকার করেন যে ড্যানিয়েলসকে দেওয়া টাকা কোহেনকে পরিশোধ করেছেন তিনি।

আরেকটি মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, সাবেক প্লেমেট অব দ্য ইয়ার কারেন ম্যাকডোগালের দাবি, ট্রাম্পের সঙ্গে তাঁর এক মাস ধরে সম্পর্ক চলছিল। একজন ট্যাবলয়েড প্রকাশক তাঁকে ১ কোটি ৫০ লাখ ডলার দিয়ে তাঁর গল্পের স্বত্ব কিনে নেন। কিন্তু ট্রাম্পের অনুরোধে তিনি নিবন্ধটি আর প্রকাশ করেননি।

ট্রাম্পের বিরুদ্ধে আরেকটি অভিযোগ হচ্ছে, ট্রাম্প টাওয়ারের একজন দারোয়ানকে মুখ বন্ধ রাখার জন্য ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট। সেই দারোয়ান এমন এক শিশুর কথা জানেন, যার জন্মদাতা পিতা হচ্ছেন ট্রাম্প।

আজ সোমবার জুরি নির্বাচনের মাধ্যমে বিচার শুরু হবে। ধারণা করা হচ্ছে, এই বিচার ছয় থেকে আট সপ্তাহ স্থায়ী হতে পারে। 

ট্রাম্পের বিরুদ্ধে ২০১৮ সালে মামলা করেন স্টেফানি গ্রেগরি ক্লিফোর্ড; যিনি পেশাগত ক্ষেত্রে স্টর্মি ড্যানিয়েলস নামে পরিচিত। সাবেক এই পর্নো তারকার অভিযোগ, ২০০৬ সালে তাঁর সঙ্গে ট্রাম্পের যৌন সম্পর্ক গড়ে উঠেছিল। পরে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ বিষয়ে মুখ না খুলতে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়েছিল ড্যানিয়েলসকে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    প্রেমে মেতেছেন চীনা তরুণী ও চ্যাটবট! 

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টা: অভিযুক্তকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমতি চেক আদালতের

    নেতানিয়াহুর ওপর আইসিসির গ্রেপ্তারি পরোয়ানায় বিভক্ত পশ্চিমা বিশ্ব

    এশীয় রেশম কীটের ব্যবহার কারিগরদের শেখাতে কিউবার পরীক্ষামূলক প্রকল্প

    বিচ্ছিন্নতাবাদীদের ‘কঠোর শাস্তি’ দিতে তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া শুরু

    নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

    কর্ণফুলী গ্যাসের এমডির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

    ঈদকে ঘিরে ১১ দিন বাল্কহেড চলাচল বন্ধ থাকবে: নৌ প্রতিমন্ত্রী

    ওয়ারীতে নেশার টাকার জন্য মায়ের সঙ্গে ঝগড়ার পর ছেলের ঝুলন্ত লাশ

    পোস্টে কারা লাইক দিয়েছে, সেই তালিকা লুকিয়ে রাখবে এক্স

    বেনারসি তাঁত শিল্পকে আমরা ধ্বংস হতে দেব না: নানক

    মন্ত্রণালয়-ইসি দ্বন্দ্বের অবসান, ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা স্মার্টকার্ড বিতরণ শুরু