বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

৩ ক্যাটাগরিতে কিউএসের সাবজেক্ট র‍্যাঙ্কিংয়ে এনএসইউ

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ১৭:৩১

ছবি: সংগৃহীত র‍্যাঙ্কিং প্ল্যাটফর্ম কিউএসের (কোয়াকোয়ারেলি সাইমন্ডস) সাবজেক্ট র‍্যাঙ্কিংয়ে তিনটি ক্যাটাগরিতে স্থান পেয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। সম্প্রতি মর্যাদাপূর্ণ এই র‍্যাঙ্কিং প্রকাশিত হয়।

বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজ ক্যাটাগরিতে যৌথভাবে ৩৫১-৪০০ ব্যান্ডে তালিকাভুক্ত হয়েছে এনএসইউ ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় এই ক্যাটাগরিতে তালিকাভুক্ত হয়েছে। এনএসইউয়ের বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বেশ কয়েক বছর ধরেই কিউএস র‍্যাঙ্কিংয়ে ভালো ফলাফল করে আসছে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস ক্যাটাগরিতে এনএসইউ ৬৫১-৭০০ ব্যান্ডের মধ্যে রয়েছে। এনএসইউয়ের সামনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট।

এনএসইউ ২০২৪ সালে প্রথমবারের মতো ৪৫১-৫০০ ব্যান্ডের মধ্যে ইকোনমিকস ও ইকোনোমেট্রিক্স প্রোগ্রামের জন্য স্থান পেয়েছে। এ ছাড়া এই সাবজেক্ট ক্যাটাগরিতে উত্তীর্ণ হয়েছে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়। উপরিউক্ত তিনটি বিষয়ের র‍্যাঙ্কিংয়ে এনএসইউ বাংলাদেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এই বছরের কিউএস র‍্যাঙ্কিং পাঁচটি ক্যাটাগরির ৫৫টি পৃথক বিষয়ের ওপরে করা হয়েছে। এসব বিষয়ে বিশ্বব্যাপী ১ হাজার ৫৫৯টি প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং করা হয়েছে। যেখানে এনএসইউ ধারাবাহিকভাবে নিজেদের অবস্থান বজায় রেখেছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম ফলাফলে সন্তোষ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ‘আগামী বছরগুলোতে এনএসইউ আরও বেশি গৌরব অর্জনের পথে চেষ্টা চালিয়ে যাবে।’

প্রথমবারের মতো ইকোনমিকস ও ইকোনোমেট্রিক্স প্রোগ্রামের জন্য র‍্যাঙ্কিংয়ে তালিকাভুক্তি সামগ্রিক শ্রেষ্ঠত্বের প্রতি এনএসইউয়ের প্রতিশ্রুতিকেই তুলে ধরে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    এইচএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল

    ইংরেজি মাধ্যমে বাংলাদেশ স্টাডিজ পড়ানোর সুপারিশ

    বিইউএফটি পরিদর্শনে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত

    ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের উদ্যোগে পরিবেশবান্ধব পণ্য প্রদর্শনী

    যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: স্নাতকে চার কোটি টাকার বৃত্তি পেলেন বগুড়ার সাদিয়া

    ইন্দোনেশিয়ায় রোবটিকসে স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

    ডাসারে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু

    অর্ধকোটি টাকা আত্মসাৎ: স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে ইউএনওর কাছে অভিযোগ 

    মিয়ানমার থেকে ছোড়া গুলিতে বাংলাদেশি জেলে আহত 

    এইচএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল

    এমপি আনোয়ারুল হত্যা তদন্তে কলকাতা পুলিশের দুই সদস্য ঢাকায়

    এনজিওর ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী: পুলিশ