শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

‘নেভারকুজেন’ নয়, এখন তারা ‘উইনারকুজেন’

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ১৫:২৮

শিষ্যদের সঙ্গে বুন্দেসলিগা শিরোপা হাতে লেভারকুজেন কোচ আলোনসো। ছবি: ফেসবুক না, বেয়ার লেভারকুজেনকে বিকৃত করে এখন আর ‘নেভারকুজেন’ ডাকার অধিকার আপনার নেই। একটি দৃশ্যের জন্ম দিতে ১২০ বছরের যে অপেক্ষা, গত রাতে সেটি ঘুচে গেছে তাদের। পাঁচ রাউন্ড হাতে রেখেই নিশ্চিত করে ফেলেছে বুন্দেসলিগা শিরোপা। এখন থেকে তারা ‘উইনারকুজেন।’ 

বায়ার্ন মিউনিখের একচ্ছত্র দাপট ভেঙে দিয়েছে লেভারকুজেন। ১১ মৌসুম পর মিউনিখ থেকে বুন্দেসলিগা যাচ্ছে জার্মানির অন্য কোনো শহরে। সেই শহরের নাম লেভাকুজেন। জার্মানির বিখ্যাত রাইন নদীর পূর্ব তীরে অবস্থিত। এ যে শুধু জার্মানির নয়, পুরো ফুটবল বিশ্বের ইতিহাসের পাতায় নতুন সংযোজন! 

শীর্ষ লিগের শিরোপা জিততে এত লম্বা সময় কাউকে অপেক্ষা করতে হয়েছে কী? এ প্রশ্নের উত্তরে ‘হ্যাঁ’ বলতে হবে। ২০১৫-১৬ মৌসুমে প্রিমিয়ার লিগ জিতে শত বছরের বেশি অপেক্ষার ইতি টেনেছিল লেস্টার সিটি। লেস্টার অবশ্য অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারেনি। 

লেভারকুজেন সেখানে অনন্য। নিজেদের মাঠ বে অ্যারেনায় ফ্লোরিয়ান উইর্টজের হ্যাটট্রিকে ভেরডের ব্রেমেনকে ৫-০ গোলে উড়িয়ে শিরোপা নিষ্পত্তি করল লিগে অপরাজিত থেকে। এ মৌসুমে কোনো প্রতিযোগিতায় যে একটি ম্যাচও হারেনি তারা! টানা ৪৩ ম্যাচ অপরাজিত থাকা দলটির এ মৌসুমে ট্রেবল জেতারও রয়েছে সমূহ সম্ভাবনা। সেই পথে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিরোপাটি জিতল লেভারকুজেন। নিজেদের ১২০ বছরের ইতিহাসে জার্মান ফুটবলের শীর্ষে লিগের প্রথম শিরোপা। 

লেভারকুজেন এমন রূপকথা লেখার নায়ক জাবি আলোনসো। বে অ্যারেনায় নিজের প্রথম মৌসুমেই অমরত্ব পেয়ে গেলেন স্প্যানিশ কোচ। ২০১০ সালে স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডারের অধীনে জার্মানির ফুটবলে ইতিহাস লিখল লেভারকুজেন। শিরোপা নিশ্চিত করতে একটি জয় হলেই চলত তাদের। আগেরদিন বায়ার্ন আলিয়েঞ্জ অ্যারেনায় কোলনের কাছে হারলে সেটিরও আর দরকার পড়ত না। বাভারিয়ানরা জিতে লেভারকুজেনের শিরোপা উৎসব একদিন পিছিয়ে দিতে পারলেও সাম্রাজ্যের পতনের বিউগল ঠিকই শুনল। ২০১১-১২ মৌসুম থেকেই বুন্দেসলিগা ছিল তাদের হাতে।

লেভারকুজেনের শিরোপা নিষ্পত্তির পর বে অ্যারেনার দৃশ্য। ছবি: এএফপি শিরোপা নিষ্পত্তি হবে—এর জন্য আগেভাগে লেভারকুজেনে সাজসাজ রব পড়েছিল এমন নয়। তবে সেই উৎসব লালে লাল হলো ব্রেমেনের বিপক্ষে শেষ বাঁশি বাজার পর। বে অ্যারেনায় নেমে এলো লেভারকুজেনের হাজার হাজার দর্শক। উৎসবের রঙ যে লাল! খেলোয়াড় ও সমর্থকেরা মিশে গেলেন একই স্রোতে একই রংয়ে। এ ইতিহাসের সাক্ষী হওয়া হাজারো দর্শক গ্যালারিতে বুন্দেসলিগা শিরোপার ডামি হাতে জয়ধ্বনি দিলেন লেভারকুজেনের নামে। কেউ আবেগে কাঁদলেন। আনুষ্ঠানিকভাবে শিরোপা উৎসব লিগের শেষ ম্যাচে করবে লেভারকুজেন। তার আগে এ মৌসুমে শীর্ষ পাঁচ লিগের মধ্যে প্রথম শিরোপা নিষ্পত্তিটা বাঁধভাঙাই হলো তাদের। লিগ চ্যাম্পিয়ন হলে বিশাল গ্লাসে করে জার্মানির বিখ্যাত বিয়ার পানের যে রীতি সেটি পান করলেন লেভারকুজেনের খেলোয়াড়েরা। নিজেদের অফিশিয়াল ফেসবুক পেজে মাঠে উৎসব করার ভিডিও পোস্ট দিয়ে লেখা হলো, ‘উইনারকুজেন’। আর আলোনসো বললেন, ‘অবিশ্বাস্য অনুভূতি’। 

বায়ার্নের এত দিনের সাম্রাজ্য পতনের নায়ক আলোনসো হাসিমুখে ‘টাইটেল’ হাতে নিয়ে দাঁড়ালেন শিষ্যদের সঙ্গে। খেলোয়াড়ি জীবনটা তিনি শেষ করেছিলেন আলিয়েঞ্জ অ্যারেনায়। এরপর কোচিং ক্যারিয়ার শুরু। আর শীর্ষ লিগে প্রথম কোনো দলের ডাগআউটে দাঁড়িয়ে জিতলেন লিগ শিরোপা। লেভারকুজেন ও আলোনসো গল্পটা যে রূপকথাকেও হার মানায়। 

২৯ ম্যাচে ২৫ জয় ও ৪ ড্রয়ে ৭৯ পয়েন্ট নিয়ে বুন্দেসলিগা জিতল লেভারকুজেন। দুইয়ে থাকা বায়ার্ন তাদের বাকি ৫ ম্যাচ জিতলে হবে ৭৮ পয়েন্ট। আর্সেন ওয়েঙ্গারের অধীনে ২০০৩-০৪ মৌসুমে অপরাজিত থেকে প্রিমিয়ার লিগ জিতেছিল আর্সেনাল। সেই ‘ইনভিন্সিবল’ গানারদের রেকর্ডে ভাগ বসানোরও সম্ভাবনা রয়েছে লেভারকুজেনের। লিগের বাকি ম্যাচগুলোতে না হারলেই সেটি সম্ভব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    বিশ্বকাপের মাঝপথে বড় ধাক্কা খেল আফগানিস্তান

    ইতিহাস গড়ে আরও এক সুখবর পেল যুক্তরাষ্ট্র

    জোড়া গোলে আর্জেন্টিনাকে জয় এনে দিয়ে যা বললেন মেসি

    ম্যাচসেরা

    রেকর্ড গড়েও হতাশায় পুড়ছেন সাউদি

    টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ দেখবেন কোথায়

    ম্যাচসেরা

    বিশ্বকাপে নেপাল-রূপকথা হতে দেননি যিনি

    কী ঘটেছিল তালেবানদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো সেই নারীদের ভাগ্যে

    ঈদের ছুটিতে মহিলা সমিতির মঞ্চে প্রাঙ্গণেমোরের ‘অভিনেতা’

    ইংল্যান্ডপ্রবাসী তরুণীর ভিডিও ধারণ, যুবক গ্রেপ্তার

    সশস্ত্র সংগ্রামের পক্ষে অধিকাংশ ফিলিস্তিনি, বেড়েছে হামাসের সমর্থন: জরিপ 

    বিশ্বকাপের মাঝপথে বড় ধাক্কা খেল আফগানিস্তান

    গরুর মাংস আমদানিতে ব্রাজিলের বিকল্প উৎসের খোঁজে চীন