বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

এআই দিয়ে বানানো ছবি ইসরায়েলে ইরানের হামলার দৃশ্য দাবিতে ভাইরাল

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩০

সিরিয়া কনস্যুলেটে বিমান হামলায় শীর্ষস্থানীয় কমান্ডার নিহত হওয়ার পর থেকেই ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছিল ইরান। এই হুমকি বাস্তবে রূপ নিল গতকাল শনিবার (১৩ এপ্রিল) রাতে। এদিন ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। 

এ হামলার দাবিতে, আকাশে এক ঝাঁক ড্রোন এবং ভূমিতে বিধ্বস্ত ভবনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটি ‘হ্যালো ইসরায়েল! টেক লাভ ফ্রম ইরান।’ ক্যাপশনে সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে। ‘যন্ত্রণা’ নামের একটি ফেসবুক পেজ থেকে আজ রোববার (১৪ এপ্রিল) সকাল ৯টা ৪০ মিনিটে ছবিটি পোস্ট করা হয়। পেজটি থেকে ছবিটি ১০ হাজারের বেশি শেয়ার হয়েছে। পোস্টটির কমেন্টবক্সে অনেক ফেসবুক ব্যবহারকারীকে ছবিটির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করতে দেখা গেছে। 

ইরান থেকে ইসরায়েলে ড্রোন হামলার দাবিতে ভাইরাল ছবি। ছবি: ফেসবুক  ছবিটির ওপর একটি লোগো রয়েছে। লোগোটিতে আরবিতে লেখা, ইরান বিল আরাবিয়াহ, বাংলায় যার অর্থ দাঁড়ায়— আরবি ভাষায় ইরানের সঙ্গে। এই সূত্রে অনুসন্ধানে এক্সে (সাবেক টুইটার) একটি ভেরিফায়েড অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়। অ্যাকাউন্টটির বায়োতে লেখা, আরব বিশ্বে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিনিধিত্বকারী। এক্স অ্যাকাউন্টটিতে গত শনিবার (১৩ এপ্রিল) দিবাগত রাত ২টা ৪৮ মিনিটে ভাইরাল ছবিটি পোস্ট করা হয়। আরবি ভাষায় ছবিটির ক্যাপশনে কোরআনের সুরা হুদের ৮২ নম্বর আয়াত লেখা হয়েছে। এই আয়াতের বাংলা অর্থ দাঁড়ায়, ‘অতপর যখন আমার আদেশ এল, তখন আমি জনপদকে উল্টিয়ে দিলাম এবং তাদের ওপর ক্রমাগত বর্ষণ করলাম পাথরখণ্ড।’

পোস্টটির ক্যাপশনে ছবিটি সম্পর্কে কোনো তথ্য নেই। 

এদিকে ইসরায়েলে ইরানের হামলার ঘটনা ঘটে রাতে। কিন্তু ভাইরাল ছবিটি দিনের বলে মনে হয়। এ ছাড়া ভাইরাল ছবিটিতে যেমন ধ্বংসযজ্ঞ দেখা যাচ্ছে, ইরানসহ আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যম সূত্রেও ইসরায়েলে এমন ধ্বংসযজ্ঞ চালানোর ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। 

ইসরায়েলি সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইরান ৩০০–এর বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে ড্রোন ছিল ১৭০টি এবং ৩০টির মতো ক্রুজ মিসাইল। কোনোটিই ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করতে পারেনি। তবে ১১০টি ব্যালিস্টিক মিসাইলের মধ্যে কিছু মিসাইল ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশ করেছে। সর্বোপরি, ৯৯ শতাংশ ইসরায়েলি আকাশসীমার বাইরে অথবা ইসরায়েলের আকাশেই ধ্বংস করা হয়েছে। 

তবে একটি সামরিক ঘাঁটি ক্ষতিগ্রস্ত হওয়ার কথা স্বীকার করেছে ইসরায়েলি সেনাবাহিনী। ইরান দাবি করেছে, ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র এবং একটি সামরিক ঘাঁটিতে তাদের ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

ইরান থেকে ইসরায়েলে ড্রোন হামলার দাবিতে ভাইরাল ছবিটি এআই দিয়ে তৈরি। ছবি: এআই অর নট কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) শনাক্তকারী একাধিক ওয়েবসাইট দিয়েও ছবিটি যাচাই করে দেখা হয়। এআই শনাক্তকারী ওয়েবসাইট হাগিং ফেইস ছবিটি বিশ্লেষণ করে জানায়, এটি শতভাগ কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি। আরেকটি এআই শনাক্তকারী ওয়েবসাইট এআই অর নটও ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি বলে ফলাফল দিয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    রাজ–বুবলির বিয়ের গুজব যেভাবে ছড়াল

    ফ্যাক্টচেক

    নাইট ক্লাবের নামে ইয়াজিদিদের ধর্মীয় আচারের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    বঙ্গবন্ধু টানেল ছিদ্র হয়ে পানি ঢুকছে দাবিতে চীনের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ঘূর্ণিঝড় রিমালে ভাঙা ঘরে মা–সন্তানের করুণ দৃশ্য ভাইরাল, ছবিটি সত্যি নয়

    ফ্যাক্টচেক

    ঐশ্বরিয়া রাই ফের মা হয়েছেন দাবিতে ভাইরাল ছবিগুলো এডিটেড

    ফ্যাক্টচেক

    ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের অষ্টাদশী স্ত্রী— ভাইরাল ভিডিওটি সত্যি নাকি নাটক

    খালি হচ্ছে জনপ্রশাসনের শীর্ষ দুই পদ, আলোচনায় ৫ নাম

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    নীল নদের উৎস জিঞ্জা

    মেরুপথের দুই অভিযাত্রী

    ৫০ লাখের মাইলফলকে হামাদ এয়ারপোর্ট